Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উপসর্গে মৃত ৮

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১২:০১ এএম

করোনা উপসর্গ সর্দি, জ্বর, কাশি, গলাব্যথা ও শ্বাসকষ্ট নিয়ে সারা দেশে ৮ জনের মৃত্যু হয়েছে। তবে এদের কারো শরীরে করোনাভাইরাসের উপস্থিতি ছিল কিনা তা নিশ্চিত নয় বলে জানিয়েছে স্থানীয় প্রশাসন। নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য পাঠানো হয়েছে।

রাজশাহী : রাজশাহী বিভাগের আট জেলায় গত ২৪ ঘণ্টায় ১৭৪ জনের করোনা শনাক্ত হয়েছে। রাজশাহীতে একজন, চাঁপাইনবাবগঞ্জে দুইজন ও বগুড়ায় একজন করোনা আক্রান্ত রোগী মারা গেছেন। একই সময় সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ১৭৪ জন। গতকাল সকাল পর্যন্ত বিভাগে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১০১৬৩ জনে। এ বিভাগে এখন পর্যন্ত মারা গেছেন ১৩৩ জন এবং সুস্থ হয়েছেন ৪৪৮৩ জন।
গতকাল এক প্রতিবেদনে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দফতরের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য জানান, জানান, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্তের মধ্যে রাজশাহীর ৯৭, নাটোরে ১, বগুড়ায় ৬০ ও সিরাজগঞ্জে ১৬ জন। বিভাগে আক্রান্তদের মধ্যে সর্বোচ্চ বগুড়ায় ৪১৮০ জন। এছাড়াও রাজশাহীতে ২২০৫ জন, চাঁপাইনবাবগঞ্জে ২৯১ জন, নওগাঁয় ৭৭৯ জন, নাটোরে ৩৫১ জন, জয়পুরহাটে ৬২৭ জন, সিরাজগঞ্জে ১০৫৯ জন ও পাবনায় ৬৭১ জনের করোনা শনাক্ত হয়েছে।
তিনি বলেন, সরকারি হিসেবে এ পর্যন্ত বিভাগের আট জেলায় মৃতের সংখ্যা ১৩৩ জন। এর মধ্যে রাজশাহীতে ১৮ জন, চাঁপাইনবাবগঞ্জে দুইজন, নওগাঁয় ১২ জন, নাটোরে একজন, জয়পুরহাটে একজন, বগুড়ায় ৮০ জন, সিরাজগঞ্জে ১০ জন ও পাবনায় নয়জনের মৃত্যু হয়েছে করোনাভাইরাসে। সরকারি হিসেবে এখনো চাঁপাইনবাবগঞ্জে কোন করোনা আক্রান্ত রোগী মারা যায়নি। এ পর্যন্ত রাজশাহী বিভাগে সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন ৪৪৮৩ জন করোনা আক্রান্ত রোগী। এর মধ্যে রাজশাহীর ৭৬০, চাঁপাইনবাবগঞ্জে ১৩৪ জন, নওগাঁয় ৫৮১ জন, নাটোরে ১২৩ জন, জয়পুরহাট ১৯০ জন, বগুড়ায় ২১৭০ জন, সিরাজগঞ্জ ২৩২ জন ও পাবনায় ২৯৩ জন।
বরিশাল : দক্ষিণাঞ্চলে গত ২৪ ঘণ্টায় আরো ৮৯ জন করোনা সংক্রমিত হলেও মৃত্যু হয়েছে দুজনের। মৃত দুই জনের একজন বরিশাল মহানগরীর বগুড়া রোডে ও অপরজন বরগুনার আমতলীতে মারা গেছেন। এনিয়ে দক্ষিণাঞ্চলে সরকারি হিসেবে ৪ হাজার ৮৯০ জন আক্রান্তের মধ্যে ৯৭ জনের মৃত্যু হল। যার মধ্যে চলতি মাসের কুড়ি দিনেই আক্রান্তের সংখ্যা ১ হাজার ৮৯০। মারা গেছেন ৩৫ জন। তবে সোমবার নতুন করে ১২৮ জনসহ বিভাগে মোট ২ হাজার ৫০৯ জনের সুস্থ হবার কথা বলেছে স্বাস্থ্য দফতর। ২৪ ঘণ্টায় আগের দিনের তুলনায় ঝালকাঠি ও ভোলাতে পরিস্থিতির কিছুটা অবনতি ঘটলে অন্য জেলাগুরোর পরিস্থিতির ইসত উন্নতি লক্ষনীয় ছিল। এসময়ে ভোলাতে নতুন করে ১২ জন আক্রান্ত হলেও আগের দিন সংখ্যাটা ছিল একজন। তবে জেলাটিতে আগের দিন ২৮ জন সুস্থ হবার খবর থাকলেও গতকাল সংখ্যাটা কমে ১০ জনের সুস্থ হয়ে ওঠার কথা বলেছে স্বাস্থ্য বিভাগ। ঝালকাঠিতেও আগের দিন ৬ জনের স্থলে সোমবার আক্রান্তের সংখ্যা ১৬ জনে উন্নীত হয়েছে। তবে জেলাটিতে নতুন করে ৬ জনের সুস্থ হয়ে ওঠার কথা বলেছে স্বাস্থ্য বিভাগ।
গতকাল পটুয়াখালী ও পিরোজপুরে আগের দিনের উদ্বগজনক পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও এখনো সংক্রমন স্বাভাবিকের চেয়ে বেশি। ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ১১ জন। জেলাটিতে নতুন ৩২ জনসহ এপর্যন্ত মোট সুস্থ হয়ে উঠেছেন ৪১০ জন। তবে মোট ৮৬৯ জন আক্রান্তের বিপরিতে ২৫ জনের মৃত্যুর উদ্বেগজনক খবর রয়েছে এ জেলায়। পিরোজপুরেও আগের দিনের ৩৪ জনের স্থলে সোমবার ১২ জনের আক্রান্তের খবর পাওয়া গেছে। বরিশালেও আক্রান্তের সংখ্যা আগের দিন ২০ থেকে সোমবার হ্রাস পেলেও মারা গেছেন একজন। এনিয়ে বিভাগীয় সদরে ২ হাজার ১০৬ জন আক্রান্তের মধ্যে মৃত্যুর সংখ্যা ৩৭। তবে আক্রান্ত ও মৃত্যুর এ উদ্বেগজনক সংখ্যার বেশিরভাগই বরিশাল মহানগরীতে। শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে গত ২৪ ঘণ্টায় ৩ জনের মৃত্যু হলেও দুজনের রক্ত পরীক্ষার রির্পোট পাওয়া যায়নি। হাপসপাতালটির আইসোলেশনে ১৪ জন নতুন রোগী ভর্তি হলেও ছাড়া পেয়েছেন ১০জন। চিকিৎসাধীন ৫৫ জন।
নড়াইল : করোনাভাইরাসের উপসর্গ নিয়ে নড়াইলে মাহমুদা কবিতা নামে এক স্কুলশিক্ষিকার মৃত্যু হয়েছে। খুলনা সার্জিক্যাল হাসপাতালে তার মৃত্যু হয়। তিনি নড়াইল পৌর সানফ্লাওয়ার স্কুলের শিক্ষিকা ছিলেন। তার বাড়ি নড়াইল শহরের আলাদাতপুর এলাকায়। জানা যায়, গত কয়েকদিন ধরে তিনি জ্বর ও শ্বাসকষ্টে ভুগছিলেন।
নারায়ণগঞ্জ : নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫ হাজার ৭৫৭ জনে। নতুন কোন মৃত্যু নেই, মোট মৃত্যু ১২৪ জন। গতকাল নারায়ণগঞ্জ সিভিল সার্জন অফিস এ তথ্য জানায়।
কুমিল্লায় : কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে করোনাভাইরাসের উপসর্গ নিয়ে চারজনের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় বিভিন্ন সময়ে তাদের মৃত্যু হয়েছে। হাসপাতালের আইসিইউতে করোনা আক্রান্ত এক ব্যক্তিসহ দুইজন, উপসর্গে আইসোলেশন ওয়ার্ডে একজন এবং করোনা ওয়ার্ডে একজনের মৃত্যু হয়। কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালের সহকারী সার্জন ডা. মোয়াজ্জেম বলেন, সুরুজ মিয়া নামে এক বৃদ্ধ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে করোনা ইউনিটের আইসিইউতে মারা যান। এছাড়া করোনার উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান চাঁদপুরের শাহরাস্তি উপজেলার আবুল কালাম, কুমিল্লা নগরীর কালিয়াজুরী পারভীন আক্তার এবং লাকসাম উপজেলার রোশন আরা।
চাঁদপুর : চাঁদপুর আরো ২৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। জেলায় এ নিয়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়ালো ১৪৮৯জন। এর মধ্যে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৭০ জনে। উপসর্গ নিয়ে মৃত শাহরাস্তি উপজেলার আবু সুফিয়ান এবং কচুয়া উপজেলার শাহ আলমের রিপোর্ট করোনা পজিটিভ এসেছে। চাঁদপুর সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, গতকাল ৬৩টি রিপোর্ট আসে। এর মধ্যে ২৮টি পজেটিভ। ৩৫টি নেগেটিভ।
গোপালগঞ্জ : গোপালগঞ্জে করোনায় গত ২৪ ঘণ্টায় নতুন করে চিকিৎসক ব্যাংকার, নার্স ও স্বাস্থ্য কর্মীসহ ৪২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গোপালগঞ্জে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১২৪৮ জনে। গত ২৪ ঘণ্টায় ৩৪ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮৩৫ জন। জেলার বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ৩৮৮ জন। গোপালগঞ্জ সদর, কোটালীপাড়া মুকসুদপুর, কাশিয়ানী ও টুঙ্গিপাড়ায় মারা গেছেন ২৪ জন। গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জ জেলা থেকে করোনা পরীক্ষা করার জন্য ৭৬ জনের নমুনা সংগ্রহ করে ফরিদপুরে পাঠানো হয়েছিলো। এর মধ্যে নতুন করে ৪২ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। গতকাল গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ এ তথ্য জানান।
কুষ্টিয়া : কুষ্টিয়ায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরো ৫২ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। জেলায় একদিনে এটাই সর্বোচ্চ করোনা আক্রান্তের সংখ্যা। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ১১৯৩ জন। কুষ্টিয়ার সিভিল সার্জন ডাক্তার এইচ এম আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান। তিনি জানান কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে মোট ২১৭টি নমুনা পরীক্ষা করা হয়। এরমধ্যে ৫২টি নমুনা পজিটিভ আসে। দৌলতপুরে করোনা আক্রান্ত হয়ে সুশান্ত কুমার সরকার নামে মোটরসাইকেল মেকানিকের মৃত্যু হয়।
পুঠিয়া (রাজশাহী) : পুঠিয়ায় ডাক্তার, ব্যাংকার ও ইউপি চেয়ারম্যানসহ সাতজন করোনায় আক্রান্ত হয়েছেন। অক্রান্ত ছয়জনকে নিয়ে বর্তমানে উপজেলায় করোনায় আক্রন্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩২ জন। করোনায় আক্রান্ত উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল অফিসার ডাক্তার আব্দুর রব রাজশাহী মহনগরের উত্তরা ক্লিনিকের মোড় এলাকার তাহের উদ্দিনের ছেলে, পুঠিয়া সোনালী ব্যাংকের সিনিয়র অফিসার ক্যাশ রবিউল ইসলাম রবিন পুঠিয়া অগ্রণী ব্যাংকের অফিসার হাফিজা খাতুন, শিলমাড়িয়া ইউনিয়নের চেয়াম্যান সাজ্জাদ হোসেন মুকুল, সাজ্জাদ হোসেন মুকুলে স্ত্রী সালমা সবনম, পুঠিয়া পৌরসভার গোপালহাটি ওয়ার্ডের ঢাকা ফেরত মৃত আজমত আলী ছেলে সেলিম ও উপজেলার শিলমাড়িয়া ইউনিয়নের রাতোয়াল গ্রামের মৃত এরশাদ আলীর ছেলে তহিদুর রহমান। উপজেলা নির্বাহী অফিসার ওলিউজ্জামান বলেন, আক্রান্তদের বাড়ি লকডাউন করা হবে। যারা নমুনা দিয়েছেন তাদের ব্যাপারে রাজশাহী সিভিল সার্জন কর্তৃপক্ষ ব্যবস্থা নিবেন।
ফরিদপুর : ফরিদপুরে করোনার উপসর্গ নিয়ে এক বৃদ্ধার মৃত্যু হয়েছে। গতকাল সকাল ১০টার দিকে তিনি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। ওই বৃদ্ধা ফরিদপুরের গোয়ালচামট মহল্লার মোল্লা বাড়ি সড়ক এলাকার বাসিন্দা। ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক সাইফুর রহমান এ তথ্য জানিয়েছেন। জ্বর, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে ফরিদপুর করোনা ডেডিকেটেড হাসপাতালে ভর্তি হন। গতকাল সকাল ১০টার দিকে তিনি মারা যান।
সাতক্ষীরা : সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে করোনা আক্রান্তে ও করোনা উপসর্গ নিয়ে এক বৃদ্ধ ও এক গৃহবধূর মৃত্যু হয়েছে। গতকাল সকাল পৌনে ৮টায় ও রোববার রাত ১০টার দিকে তারা মৃত্যুবরণ করেন। তারা হলেন, সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার ভাড়াশিমলা ইউনিয়নের সুলতানপুর গ্রামের এনায়েত আলীর ছেলে মো. সামছুর রহমান ও যশোর জেলার ঝিকরগাছা উপজেলার কৃষ্ণনগর গ্রামের গোলাম কবীরের স্ত্রী মাহফুজা ছিদ্দিকী । সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসক ডা. ভবতোষ কুমার মন্ডল জানান, জ্বর ও শ্বাসকষ্ট নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউতে ভর্তি হন সামছুর রহমান। পরদিন তার নমুনা সংগ্রহ করে যশোর প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ল্যাব এ পাঠানো হয়। রোববার রাতে তিনি মারা যান। এদিকে, করোনা শনাক্ত হয়ে গতকাল পৌনে ৮টার দিকে তিনি চিকিৎসাধীন অবস্থায় একজন মারা যান।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) : সুন্দরগঞ্জে করোনা রোগী ১০ জন চিকিৎসাধীন রয়েছে। শুরু থেকে পর্যায়ক্রমে এ পর্যন্ত ৩৮ জন করোনা শনাক্ত হয়। এরমধ্যে চিকিৎসায় সুস্থ হওয়ায় পর্যায়ক্রমে ২৭ জনকে ছাড়পত্র দেয়া হয়। একজন মারা যায়। বাকী ১০ জন চিকিৎসাধীন রয়েছেন। উপজেলা করোনা প্রতিরোধ কমিটির সদস্য সচিব উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. আশরাফুজ্জামান সরকার জানান, এ পর্যন্ত ৩২৫ জনের নমুনা সংগ্রহ করে পরীক্ষাগারে পাঠানো হয়। তারমধ্যে ৩০৫ জনের ফলাফল পাওয়া যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ