Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কক্সবাজারে মৎস্য গবেষণা ইনস্টিটিউটের কর্মশালায় মৎস্য উৎপাদন বাড়ানোর তাগিদ

কক্সবাজার ব্যুরো | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ৮:২৬ পিএম

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট, সামুদ্রিক মৎস্য ও প্রযুক্তি কেন্দ্র কক্সবাজার কর্তৃক আয়োজিত ”বার্ষিক গবেষণা অগ্রগতি (২০১৯-২০) পর্যালোচনা ও গবেষণা প্রস্তাবনা (২০২০-২১) প্রণয়ন” শীর্ষক এক আঞ্চলিক কর্মশালা কক্সবাজার হর্টিকালচার সেন্টারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন , কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কক্সবাজারের উপ-পরিচালক আবুল কাশেম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা মৎস্য কর্মকর্তা খালেকুজ্জামান।

কর্মশালায় সভাপতিত্ব করেন সামুদ্রিক মৎস্য ও প্রযুক্তি কেন্দ্রের প্রধান ড. শফিকুর রহমান।

প্রধান অতিথি সমুদ্র বিজয় থেকে অর্জিত বিশাল জলরাশিকে মেরিকালচার এর আওতায় এনে মৎস্যের উৎপাদন বৃদ্ধির তাগিদ দেন। তাছাড়া তিনি কক্সবাজারের বদ্ধ মিঠা পানির জলাশয়কে চাষের আওতায় আনার জন্য সবাইকে এগিয়ে আসার অনুরোধ করেন।

বিশেষ অতিথি তাঁর বক্তব্যে ’ব্যবহৃত প্লাস্টিক’কে পুন:ব্যবহার উপযোগী করতে প্রাতিষ্ঠানিক প্রশিক্ষণ প্রদানের উপর গুরুত্বারোপ করেন।

সাংবাদিকদের প্রশ্নের আলোকে তিনি তার অভিজ্ঞতা তুলে ধরেন ও সবাইকে প্লাস্টিক ব্যবহারে সচেতন হওয়ার আহবান জানান।

সভাপতি তার বক্ত্যবে অত্র কেন্দ্র হতে জাতীয় চাহিদার নীরিখে গত তিন বছররে সাফল্য তুলে ধরে বলেন-

”সামুদ্রিক মৎস্য সম্পদের উন্নয়ন ও মৎস্যজাত পণ্য প্রক্রিয়াকরণ বিষয়ে গবেষণা পরিচালনার মাধ্যমে বাণিজ্যিক গুরুত্বসম্পন্ন সামুদ্রিক শৈবাল (সীউইড) এর আধুনিক চাষ ব্যবস্থাপনা বিষয়ে একটি প্রযুক্তি উদ্ভাবন করা হয়।

সামুদ্রিক মাছের বাহ্যিক ও অভ্যন্তরীণ গুরুত্বর্পূণ চরিত্র পরীক্ষণের মাধ্যমে ৪০৪ প্রজাতির সামুদ্রিক মৎস্য সম্পদের ক্যাটালগিং চূড়ান্তকরণ করা হয়ছে।

এছাড়া বাণিজ্যিক গুরুত্বসম্পন্ন মৎস্য ও চিংড়িসহ ২৪ টি গ্রুপরে মধ্যে ১৬টি গ্রুপের ডিমের পরিপক্কতার সূচক ও মাত্রা এবং প্রধান প্রজনন মৌসুম নিরুপণের মাধ্যমে মাছ ধরার নিষিদ্ধকালীন মৌসুমরের সঠিক সময় নির্ধারণ করা হয়।

কর্মশালায় মোট ০২টি কারিগরি অধবিশেনে ১৩টি গবষেনা প্রবন্ধ ও প্রস্তবনা উপস্থাপন করা হয়।

দিনব্যাপী এই কর্মশালায় বিজ্ঞানী, বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, জেলা উপজেলা পর্যায়ের মৎস্য কর্মকর্তা, মৎস্য উদ্যোক্তা, মৎস্য চাষী, প্রিন্ট ও ইলেকট্রনকি মিডিয়ার সাংবাদিকবৃন্দ অংশগ্রহণ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ