Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শ্রাবনের অমাবস্যার বর্ষনে বিপর্যস্ত দক্ষিণাঞ্চল সহ উপকূলভাগ

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ৫:১৩ পিএম

শ্রাবনের আসন্ন অমাবশ্যার মৌশুমী বায়ুর প্রভাবে বঙ্গোপসাগর থেকে ধেয়ে আসা মেঘমালায় দক্ষিণাঞ্চল সহ উপক’লভাগে ভারী বর্ষনে জনজীবন অনেকটাই বিপর্যস্ত। সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত বরিশালেই প্রায় ৬৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। ভোলা, পটুয়াখালী, বরগুনা ও কলাপাড়ায় বৃষ্টিপাতের পরিমান ছিল ৭০ মিলিমিটার থেকে ১শ মিলিটারের মত। মঙ্গলবার সকাল থেকে পরবর্তি ৪৮ ঘন্টায় বৃষ্টিপাত অব্যাহত থাকার কথা বলেছে আবহাওয়া বিভাগ। এ বর্ষনের মধ্যেই বরিশাল সহ দক্ষিণাঞ্চলের সব নদী বন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখানোর পাশাপাশি পায়রা সহ সমুদ্র বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেতের আওতায় রাখা হয়েছে।
বরিশালে সোমবার সকাল ৭টার মধ্যেই প্রবল বর্ষন শুরু হয়। দুপুর ৩টা মধ্যে প্রায় ৬৫ মিলিমিটার বৃষ্টিতে মহানগরীর বেশীরভাগ রাস্তাঘাট সয়লাব হয়ে যায়। নগর জীবনেও যথেষ্ঠ ছন্দপতন ঘটে। দিনভর দফায় দফায় বৃষ্টিতে উপক’লভাগের জীবন ব্যবস্থাও থমকে যায়।
তবে শ্রাবনের এ বর্ষন কৃষি ব্যবস্থায় আপতত কোান বিরূপ প্রভাব না ফেললেও প্রবল বর্ষন আরো কয়েকদিন অব্যাহত থাকলে তা উঠতি আউশের জন্য ক্ষতিকর হতে পারে। মাঠে থাকা আমন বীজতলার জন্য সোমবারের বৃষ্টিপাত ক্ষতিকর না হলেও তা অব্যাহত থাকলে কৃষকের দুঃশ্চিন্তা বাড়াতে পারে বলে মনে করছেন কৃষিবীদগন।
আবহাওয়া বিভাগের মতে, মৌশুমী বায়ুর অক্ষ ভারতের পাঞ্জাব, হরিয়ানা, বিহার ও হিমালয় পাদদেশীয় পশ্চিম বঙ্গ এবং বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিত অংশ উপক’ল সংলগ্ন উত্তর বঙ্গোপসাগরেও বিস্তৃত। মৌশুমী বায়ু দেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে। বরিশাল সহ উপক’লীয় এলাকায় অস্থায়ী দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারী ধরনের বজ্র বৃষ্টির কথা জানিয়ে কোথাও কোথাও ভারী থেকে অতিভারী বর্ষনের সম্ভবনার কথা জানিয়েছে আবহাওয়া বভিাগ। সোমবার বিকেল এ রিপোর্ট লেখা পর্যন্ত বরিশাল সহ সমগ্র দক্ষিণাঞ্চল এবং উপক’লভাগে আকাশ কালো করা মেঘের সাথে হালকা থেকে মাঝারী বৃষ্টি অব্যাহত ছিল। বঙ্গোপসাগর থেকে বায়ু তারিত মেঘমালা ধেয়ে আসছিল উপকূল ভাগ হয়ে দক্ষিণাঞ্চলে। রাতের দিকে বৃষ্টিপাতের পারিমান বৃদ্ধির আশংকা করছেন আবহাওয়া পর্যবেক্ষকগন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ