Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে সার্বিকভাবে করোনা সংক্রমন কিছুটা হ্রাস পেলেও মৃত্যু হয়েছে আরো দুজনের

ঝালকাঠী ও ভোলার পরিস্থিতির অবনতি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ৪:৫৫ পিএম

দক্ষিণাঞ্চলে সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আরো ৮৯ জন করোনা সংক্রমিত হলেও মৃত্যু হয়েছে দুজনের। মৃত দু জনের একজন বরিশাল মহানগরীর বগুড়া রেডে ও অপরজন বরগুনার আমতলীতে মারা গেছেন। এনিয়ে দক্ষিণাঞ্চলে সরকারী হিসেবে ৪ হাজার ৮৯০ জন আক্রান্তের মধ্যে ৯৭ জনের মৃত্যু হল। যার মধ্যে চলতি মাসের কুড়ি দিনেই আক্রান্তের সংখ্যা ১ হাজার ৮৯০। এসময়ে মারা গেছেন ৩৫ জন। তবে সোমবার নতুন করে ১২৮ জন সহ বিভাগে মোট ২ হাজার ৫০৯ জনের সুস্থ হবার কথা বলেছে স্বাস্থ্য দপ্তর। 

সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আগের দিনের তুলনায় ঝালকাঠী ও ভোলাতে পরিস্থিতির কিছুটা অবনতি ঘটলে অন্য জেলাগুরোর পরিস্থিতির ইসত উন্নতি লক্ষনীয় ছিল। এসময়ে ভোলাতে নতুন করে ১২ জন আক্রান্ত হলেও আগের দিন সংখ্যাটা ছিল একজন। তবে জেলাটিতে আগের দিন ২৮ জন সুস্থ হবার খবর থাকলেও গতকাল সংখ্যাটা কমে ১০ জনের সুস্থ হয়ে ওঠার কথা বলেছে স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে এপর্যন্ত মোট ৪৫৬ আক্রন্তের মধ্যে মৃত্যু হয়েছে ৫ জনের। মোট সুস্থ হয়ে উঠেছে ৩১৮ জন।
ঝালকাঠীতেও আগের দিন ৬ জনের স্থলে সোমবার আক্রান্তের সংখ্যা ১৬ জনে উন্নীত হয়েছে। তবে জেলাটিতে নতুন করে ৬ জনের সুস্থ হয়ে ওঠার কথা বলেছে স্বাস্থ্য বিভাগ। আগের দিন সংখ্যাটা ছিল শূণ্য। মোট সুস্থ্য হয়েছে ২০২ জন। এ জেলায় ৪০৩ জন আক্রান্তের বিপরিতে ১২ জনের মৃত্যুর এদ্বগজনক খবর রয়েছে ।
তবে সোমবার পটুয়াখালী ও পিরোজপুরে আগের দিনের উদ্বগজনক পরিস্থিতির কিছুটা উন্নতি হলেও এখনো সংক্রমন স্বাভাবিকের চেয়ে বেশী। পটুয়াখালীতে সোমবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ১১ জন। যা আগের দিন ছিল ৪৪। জেলাটিতে নতুন ৩২ জন সহ এপর্যন্ত মোট সুস্থ হয়ে উঠেছেন ৪১০ জন। তবে মোট ৮৬৯ জন আক্রান্তের বিপরিতে ২৫ জনের মৃত্যুর উদ্বেগজনক খবর রয়েছে এ জেলায়। পিরোজপুরেও আগের দিনের ৩৪ জনের স্থলে সোমবার ১২ জনের আক্রান্তের খবর পাওয়া গেছে। আগের দিন একজনের মৃত্যু হলেও গতকাল সে সংখ্যা ছিল শূণ্য। জেলাটিতে এপর্যন্ত ৫২৭ জন আক্রান্তের মধ্যে মারা গেছেন ৮ জন। গতকাল আরো ২৩ জন সহ ২৫৮ জনের সুস্থ হয়ে ওঠার কথা জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।
এদিকে দক্ষিণাঞ্চলে করোনা অন্যতম হটস্পট বরগুনাতে সোমবার আক্রান্তের সংখ্যা আগের দিনের ২৫ থেকে ২০-এ হ্রাস পেলেও মৃত্যু হয়েছে একজনের। জেলার আমতলী উপজেলার ঘটখালীতে ৬৭বছর বয়স্ক একজনের মৃত্যু হয়। এনিয়ে জেলাটিতে ৫১১ জন আক্রান্তের মধ্যে মৃত্যুর সংখ্যা দাড়াল ১০ জনে। গতকাল নতুন ৫ জনসহ মোট ২৫৯ জন সুস্থ হয়ে উঠেছেন বলে স্বাস্থ্য বিভাগ জানিয়েছে।
বরিশালেও আক্রান্তের সংখ্যা আগের দিন ২০ থেকে সোমবার ১৮’তে হ্রাস পেলেও মহানগরীতে মারা গেছেন একজন। এনিয়ে বিভাগীয় সদরে ২ হাজার ১০৬ জন আক্রান্তের মধ্যে মৃত্যুর সংখ্যা ৩৭-এ উন্নীত হল। তবে আক্রান্ত ও মৃত্যুর এ উদ্বেগজনক সংখ্যার বেশীরভাগই বরিশাল মহানগরীতে। গোটা মহানগরীতে এখন আর স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি কারো মধ্যেই লক্ষনীয় নয়। নগরী যুড়ে আড্ডাবাজী থেকে শুরু করে সবকিছুই অস্বাভাবিকভাবে স্বাভাবিকে পরিনত হয়েছে। গতকাল নুতন করে ৬৭ জন সহ মোট ১ হাজার ৬২ জনের সুস্থতার কথাও বলেছে স্বাস্থ্য বিভাগ।

এদিকে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে গত ২৪ ঘন্টায় ৩জনের মৃত্যু হলেও দুজনের রক্ত পরিক্ষার রির্পোট পাওয়া যায়নি। অপরজনের নেগেটিভ ফল পাওয়া গেছে বলে জানা গেছে। এসময়ে হাপসপাতালটির আইসোলেশনে ১৪ জন নতুন রোগী ভর্তি হলেও ছাড়া পেয়েছেন ১০জন। চিকিৎসাধীন ৫৫ জন। অপরদিকে করেনা ওয়ার্ডে কোন মৃত্যু না হলেও ৩ জনকে ভর্তি করা হয়েছে। ছাড়া পেয়েছেন দুজন। বর্তমানে এ দুটি ওয়ার্ডে ৯৯ জন চিকিৎসাধীন। এ পর্যন্ত দুটি ওয়ার্ডে মোট ভর্তিকৃত ১ হাজার ২৮ জনের মধ্যে চিকিৎসা শেষে ঘরে ফিরেছেন ৭৮২ জন। আর মৃত্যুবরন করেছেন ১৪৭ জন। হাসপাতালটিতে ভর্তিকৃতদের মধ্যে এ পর্যন্ত ৮৫০ জনের নমুনা পরিক্ষায় ৩১৪ জনের কোভিড-১৯ সনাক্ত হয়েছে বলে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ