Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসলামিক ফাউন্ডেশনের শিক্ষকরা ৭ মাস যাবত বেতন পাচ্ছে না

সংবাদ সম্মেলনে-দারুল আরকাম শিক্ষক কল্যাণ সমিতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ২:৪৭ পিএম

প্রাণঘাতী করোনা মহামারীতে ইসলামিক ফাউন্ডেশনের মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের অধীনে সারাদেশের ১ হাজার ১০টি দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসার শিক্ষক শিক্ষিকারা বিগত ৭ মাস যাবত বেতন ভাতা পাচ্ছে না। এসব শিক্ষকরা পরিবার পরিজন নিয়ে অনাহার অর্ধাহারে দিন কাটাচ্ছেন। আসন্ন ঈদুল আজহার আগেই এসব দুর্দশাগ্রস্ত শিক্ষকদের বেতন ও ঈদ বোনাস পরিশোধ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করা হয়েছে। আজ সোমবার জাতীয় প্রেসক্লাবে দারুল আরকাম শিক্ষক কল্যাণ সমিতি আয়োজিত সংবাদ সম্মেলনে নেতৃবৃন্দ এ হস্তক্ষেপ কামনা করেন। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন শিক্ষক কল্যাণ সমিতির সভাপতি মুফতি জয়নুল আবেদীন। এতে প্রধান অতিথি হিসেবে ইফা বোর্ড অব গভর্নরস আলহাজ মিছবাহুর রহমান চৌধুরী উপস্থিত ছিলেন। তিনি দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসা প্রকল্প অনুমোদনের জোর দাবি জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিপ্রায় ২০১৮ সালে দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসার কার্যক্রম চালু করা হয়েছে। এসব মাদরাসার কার্যক্রম চালু করা না হলে সারাদেশে হাজার হাজার ছাত্র ছাত্রীরা দ্বীনি শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হবে। তিনি দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসার শিক্ষকদের বকেয়া বেতন বোনাস ঈদের আগেই পরিশোধের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আশু হস্তক্ষেপ কামনা করেন। সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সংগঠনের সিনিয়র সহ সভাপতি মুফতি নাজমূল হুদা, সহসভাপতি মুফতি মমিনুল হাসান, মহাসচিব হাফেজ মাওলানা জাকির হোসেন গোপালগঞ্জী, অর্থ সম্পাদক মাওলানা মনিরুজ্জামান, মুফতি আলমাস, মাওলানা ওসমান গণি , মাওলানা রাশেদুল আলম , হাফেজ মাওলানা আব্দুস সাত্তার ও মুফতি আহমদ কবীর। 

সংবাদ সম্মেলনে বলা হয়, করোনা মহামারীতে এসব অসহায় শিক্ষকরা কারো কাছে হাত পাততেও পারছে না। ধার দেনা করে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যসামগ্রি কিনতে হিমশিম খাচ্ছে ইফার শিক্ষকরা। অনাহারী সন্তান ও বৃদ্ধ মা বাবার সামনে ঈদের দিন মুখ দেখানো সম্ভব নয়; তাই ঈদের পূর্বে বেতন বোনাস না পেলে ঈদুল আজহার দিন শিক্ষকরা জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি পালন করতে বাধ্য হবে।
মহামারীর মধ্যে মানুষ যখন ঘর থেকে বের হতে ভয় পাচ্ছে ঠিক সেই মুহুর্তে নিরুপায় হয়ে আমরা এই সংবাদ সম্মেলন করতে বাধ্য হচ্ছি।
সংবাদ সম্মেলনে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে সালে ইসলামিক ফাউন্ডেশন মসজিদভিত্তিক শিশু ও গণশিক্ষা প্রকল্পের সঙ্গে দেশের প্রতিটি উপজেলায় ২টি করে এবং ঢাকা ও অন্যান্য মহানগর মিলিয়ে মোট ১০১০টি দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসা প্রতিষ্ঠা করা হয়। এসব মাদরাসার শিক্ষকদের অক্লান্ত প্রচেষ্টায় ও জনগণের সহযোগিতায় সমগ্র দেশে মাদরাসা ভবন প্রতিষ্ঠা করা হয়।
পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে কওমী মাদরাসা থেকে উত্তীর্ণ ১০১০ জন শিক্ষক এবং আলীয়া মাদরাসা থেকে উত্তীর্ণ ১০১০ জন শিক্ষকসহ মোট ২০২০ জন শিক্ষক নিয়োগ দেয়া হয়। এছাড়া জেনারেল শিক্ষক নিয়োগের জন্য ১০১০ জন ও কওমী এবং আলীয়া থেকে আরো ১০১০জন করে সর্বমোট ৩০৩০জনের একইভাবে পরীক্ষা নিয়ে ভাইবা সমাপ্ত করে এখনও নিয়োগের অপেক্ষায় আছেন। ২০১৮ শিক্ষাবর্ষ থেকে কওমী ও আলীয়া নেসাবের মোট ২০২০জন শিক্ষক সফলতার সহিত তাঁদের দায়িত্ব পালন করে আসছে।
করোনা ভাইরাসের কারণে সরকারি নির্দেশে সকল শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে দারুল আরকাম ইবতেদায়ী মাদরাসাও বন্ধ রয়েছে। গত ৬ জুলাই এসব শিক্ষকদের বেতন ভাতার দাবিতে তেজগাঁওস্থ প্রধানমন্ত্রীর কার্যালয়ে লিখিত আবেদন পেশ করা হয়েছে। ইসলামিক ফাউন্ডেশন দারুল আরকাম মাদরাসার জন্য আলাদা প্রকল্প তৈরী করেছে। নেতৃবৃন্দ আলাদা প্রকল্প দ্রুত বাস্তবায়নের জন্য সরকারের আশু হস্তক্ষেপ কামনা করেন। উল্লেখ্য, আলহাজ মিছবাহুর রহমান চৌধুরীর অনুরোধে শিক্ষক নেতৃবৃন্দ ঈদের দিন জাতীয় প্রেসক্লাবের সামনে অবস্থান কর্মসূচি প্রত্যাহার করেন। তিনি শিগগিরই প্রধানমন্ত্রীর সাথে দেখা করে এসব শিক্ষকদের বকেয়া বেতন ভাতা পরিশোধের জন্য বাস্তবমুখী উদ্যোগ নেয়ার প্রতিশ্রুতি দেন।



 

Show all comments
  • মুফতী মাহদী হাসান ২০ জুলাই, ২০২০, ৩:৪৪ পিএম says : 0
    ঈদের আগেই প‍্রকল্প পাশ চাই। সাত মাস ধরে শিক্ষকরা বেতনহীন অবস্থায়,মানবেতর জীবনযাপন করছে। 1010 টি প্রতিষ্ঠানের সাথে,প্রতিষ্ঠাতা হিসাবে মাননীয় প্রধানমন্ত্রীর নাম রয়েছে,তাঁর প্রতিষ্ঠানের শিক্ষকরা ঈদের আনন্দ থেকে বঞ্চিত থাকবে এটা কি করে সম্ভব?
    Total Reply(0) Reply
  • khalid ২০ জুলাই, ২০২০, ৩:৪৪ পিএম says : 0
    অাল্লাহ সহায় থাকলে, অাশা করি প্রাইমিনিস্টার ঈদের অাগেই অালেম ওলামাদের বকেয়া বেতন দিবেন ইনশা অাল্লাহ।
    Total Reply(0) Reply
  • Masiur ২০ জুলাই, ২০২০, ৩:৫৪ পিএম says : 0
    প্রধানমন্ত্রী প্রতিষ্ঠিত দারুল আরকাম প্রকল্পটি দ্রুত পাশ করার জোড় দাবী জানাচ্ছি।
    Total Reply(0) Reply
  • মুফতি জসিম উদদীন সিদ্দিকী ২০ জুলাই, ২০২০, ৪:২৮ পিএম says : 0
    পৃথিবীর ইতিহাসে নজিরবিহীন একসাথে 1000 দশটি মাদ্রাসা প্রতিষ্ঠা, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা কর্তৃক প্রতিষ্ঠিত 1010 দারুল আরকাম মাদ্রাসার 2020 জন শিক্ষক তাদের পরিবার নিয়ে অসহায় মানবতার জীবনযাপন করছেন প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত মাদ্রাসার শিক্ষকরা এমন মানবেতর জীবনযাপন করছেন লোকেরা শুনে মর্মাহত এমনতো অবস্থায় আমরা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার আর সুদৃষ্টি কামনা করছি মাননীয় প্রধানমন্ত্রী পারেন দারুল আরকাম মাদ্রাসার শিক্ষকদের ঈদের আগেই সকল বেতন-বোনাস পরিশোধ করে আলেমদের মুখে হাসি ফুটাতে
    Total Reply(0) Reply
  • হামিদ ২০ জুলাই, ২০২০, ৪:৩০ পিএম says : 0
    সহমত।
    Total Reply(0) Reply
  • যুবাইর আহমদ ২০ জুলাই, ২০২০, ৪:৪০ পিএম says : 0
    মাননীয় প্রধানমুন্ত্রীর কাছে অনুরোধ রোজার ঈদে কোন বেতন পাইনাই। কোরবানির ঈদে অন্তত আমাদের বকেয়া দিয়ে দিবেন।
    Total Reply(0) Reply
  • মুহাম্মদ ইমরান তাহেরী ২০ জুলাই, ২০২০, ৪:৪১ পিএম says : 0
    মুজিব শত বর্ষে দারুল আরকামের শিক্ষকরা এমন দূরদশাগ্রস্থে পড়বে তা কখনো সপ্নেও ভাবিনি। তাই প্রকল্প দ্রুত বাস্তবায়ন চাই।
    Total Reply(0) Reply
  • শেখ ফারুক আহমদ ২০ জুলাই, ২০২০, ৫:৪৭ পিএম says : 0
    ঈদের আগে বেতন না পেলে শিক্ষকদের রাস্তায় নামা ছাড়া উপায় নেই। মাননীয় প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করছি
    Total Reply(0) Reply
  • আব্দুল আজীজ তরফদার ২০ জুলাই, ২০২০, ৫:৫৩ পিএম says : 0
    আমরা মাননীয় প্রধানমন্ত্রীর শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকতা করেও যদি অনাহারে ভগ্ন হৃদয়ে ইদ কাটাতে হয় তবে এ দুঃখ আল্লাহ ছাড়া আর বলার জায়গা নেই।
    Total Reply(0) Reply
  • Md.Rashed ২০ জুলাই, ২০২০, ৬:০১ পিএম says : 0
    ভাবতে অবাক লাগে আজ এদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর প্রতিষ্ঠিত শিক্ষা প্রতিষ্ঠান দারুল আরকাম মাদ্রাসার সম্মানিত যোগ্যতা সম্পন্ন শিক্ষক শিক্ষিকা গণ সাত মাস ধরে বেতন পাচ্ছেন না। তাদের এই অসহায় অবস্থা দেখার কেউ নেই। একটি কথা দুনিয়ার যত বড় বাদশা হোক না কেন। আলেম কে কষ্টের মধ্যে নিক্ষেপ করে দুনিয়ার ক্ষমতায় বেশি দিন থাকা যায় না। আমার আরজ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে আপনার শিক্ষক শিক্ষিকাদের চোখের পানি জমিনে পড়ার আগে তাদের বেতন-ভাতা পরিশোধ করতে যা প্রয়োজন তা আপনি ছাড়া কেউ করতে পারবে না।
    Total Reply(0) Reply
  • মুহাম্মদনুরুলকবির ২০ জুলাই, ২০২০, ৬:০১ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিষ্ঠিত প্রতিষ্ঠানের শিক্ষকরা ৭ মাস বেতনহীন। প্রধানমন্ত্রীর হস্তখেপ কামনা করছি।
    Total Reply(0) Reply
  • H.kamal ২০ জুলাই, ২০২০, ৬:১২ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রীর সুদৃষ্ট কামনা করছি।
    Total Reply(0) Reply
  • Abdul Hannan ২০ জুলাই, ২০২০, ৭:৫৯ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী বঙ্গকন্যা একহাজার দশটি মাদ্রাসা চালু করে ইতিহাসে যে দৃষ্টান্ত স্থাপন করেছেন আশা করি তা বিলুপ্ত হতে দিবেননা। এবং শিক্ষকদের বকেয়া বেতনেরও ব্যবস্থা করে দিবেন।
    Total Reply(0) Reply
  • মাহফুজুল ইসলাম মাছুম ২০ জুলাই, ২০২০, ৮:০৮ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী সব সমস্যার সমাধান করে দারুল আরকাম প্রকল্প পাশ করে শিক্ষকদেরকে ঈদের আগে বেতন দিতে পারবেন।
    Total Reply(0) Reply
  • মোঃ সোহেল ২০ জুলাই, ২০২০, ৮:১৭ পিএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী মানবতার মা তার প্রতিষ্ঠিত দারুল আরকাম মাদ্রাসার শিক্ষকরা সাত মাস যাবত বেতন-ভাতা বিহীন অনাহারে-অর্ধাহারে দিন কাটাচ্ছেন। আমাদের টিচারদের সন্তানের মুখের দিকে তাকানো যাচ্ছে না।
    Total Reply(0) Reply
  • Md.saiful islam ২০ জুলাই, ২০২০, ৮:৩৪ পিএম says : 0
    ঈদেরঅাগে প্রকল্পপাশ ৭ মাসের বকেয়া বেতন অতঃপর ভাইভা রেজাল্টগুলো দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনাকরছি,,,,,
    Total Reply(0) Reply
  • মোঃ লোকমান হোসাইন ২০ জুলাই, ২০২০, ৯:৩৪ পিএম says : 0
    যেই মাননীয় প্রধানমন্ত্রী র কাছে কোন শিশু চিঠি লিখলে তা জেনে তার উত্তর পর্যন্ত দিয়ে দেন। সেই মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিষ্ঠত দারুল আকরাম মাদ্রাসা র শিক্ষকরা ৭মাস বেতন পাচ্ছেনা। একথা তিনি জানেননা এবং সমাধান করছেননা তা ভাবতেও অবাক লাগে।‌
    Total Reply(0) Reply
  • এইচ এম হামিদুর রহমান ২০ জুলাই, ২০২০, ১১:২৩ পিএম says : 0
    বান্দরবান জেলা তে এখনো ৭ মাস ধরে, ইফার কোন শিক্ষকের বেতন হয় নি, সহজ কুরআন শিক্ষা, প্রাক-প্রাাথমিক, কারোর বেতন এখনও হয় নি, অথচ প্রতিটি জেলায় প্রাঃ প্রাঃ ও সঃ কুঃ শিঃ হয়েগেছে... যতটু শুনেছি, বান্দরবান জেলাতে বেতন করতে না কি আরো আনেক সমস্যা আছে, এবিষয়ে সরকারের জরুরী পদক্ষেপ কামনা করছি৷
    Total Reply(0) Reply
  • সোহেল আহমদ ২১ জুলাই, ২০২০, ২:০৩ পিএম says : 0
    শিক্ষকদের মূল্যায়ন করুন,জাতি গড়ার সুযোগ দিন।
    Total Reply(0) Reply
  • জিয়াউর রহমান ২৭ অক্টোবর, ২০২০, ৩:০২ পিএম says : 0
    সাধারণ শিক্ষকের রেজাল্ট নিয়ে ভাবুন আমরা বড় অসহায় জীবন যাপন করে আসছি আর কত দিন এই বেকারত্তের অভিসাপে নিমজ্জিত থাকতে হবে তা জানি না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ