Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আগস্টেই আসছে চীনের ভ্যাকসিন

বাংলাদেশে ট্রায়ালের অনুমোদন ঈদের আগেই শুরু পরীক্ষামূলক ব্যবহার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০২০, ১২:০১ এএম

চীনের সিনোভেক কোম্পানির তৈরি কোভিড-১৯ (করোনাভাইরাস) ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতির পর বাংলাদেশে এই ভ্যাকসিনের ট্রায়াল ঈদের আগেই শুরু হচ্ছে। প্রাথমিকভাবে দেশের সরকারি সাতটি কোভিড হাসপাতালে এই ভ্যাকসিনের পরীক্ষামূলক ব্যবহার করা হবে। বিশেষজ্ঞরা বলছেন, ঈদের আগে ট্রায়াল শুরু হলে আগামী আগস্ট মাসেই চীনের ভ্যাকসিনের ব্যবহার পুরোপুরিভাবে শুরু হয়ে যাবে।

এর আগে চীনের তৈরি কোভিড-১৯ (করোনাভাইরাস) এর ভ্যাকসিন বাংলাদেশে পরীক্ষামূলক প্রয়োগের (ক্লিনিক্যাল ট্রায়াল) নৈতিক অনুমোদন দিয়েছে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি)। এই ভ্যাকসিনটির তৃতীয় ধাপের ট্রায়াল হবে বাংলাদেশে। এ তথ্য জানিয়েছেন বিএমআরসি পরিচালক ডা. মাহমুদ-উজ-জাহান। তিনি জানান, বিএমআরসির কাছে আইসিডিডিআরবির পক্ষ থেকে যে প্রটোকল দেওয়া হয়েছে, তাতে ৪ হাজার ২০০ জনের ওপর এটি প্রয়োগ করা হবে। তবে ৪ হাজার ২০০ জন টিকা পাবেন না। এদের মধ্যে অর্ধেক টিকা পাবেন, অর্ধেক পাবেন না। এটাই গবেষণার নিয়ম।

জানা যায়, আইসিডিডিআরবি দেশের সাতটি হাসপাতালে টিকা পরীক্ষার জন্য স্বাস্থ্য অধিদপ্তরের কাছে অনুমোদন চেয়েছে। অধিদপ্তর অনুমোদন দিলে এসব হাসপাতালে পরীক্ষা শুরু হবে বলে জানান বিএমআরসির পরিচালক। যে সাতটি প্রতিষ্ঠানে টিকার পরীক্ষা হবে সেগুলো হলো, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল বার্ন ইউনিট-১, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিক্যাল কলেজ হাসপাতাল, কুয়েত-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতাল, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ইউনিট-২ এবং ঢাকা মহানগর হাসপাতাল।

সারা বিশ্বে করোনার টিকা বানাতে এখন অন্তত ১৬০টি উদ্যোগ চালু আছে। এর মধ্যে মাত্র দুটি টিকার তৃতীয় ধাপে আছে। সিনোভেকের এ টিকার পাশে তৃতীয় ধাপে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা। চীনের তৈরি ভ্যাকসিনের বাংলাদেশে পরীক্ষা করার অনুমতি চেয়েছিল দেশটি। এ বিষয়ে গঠিত জাতীয় কমিটি নীতিগতভাবে তা অনুমোদন দিয়েছেন।

মূলত সামাজিক সংক্রমণ আছে এমন পরিস্থিতিতে নতুন উদ্ভাবিত ভ্যাকসিন পরীক্ষা চালাতে হয়। এর জন্য বিপুলসংখ্যক রোগী দরকার। চীনে এখন সামাজিক সংক্রমণ নেই। তৃতীয় পর্যায়ের পরীক্ষার জন্য ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকার মতো দেশকে বেছে নিয়েছে সিনোভেক। এ ছাড়াও সংযুক্ত আরব আমিরাতে অনুমোদন পেয়েছে চীনের সরকারি প্রতিষ্ঠান চায়না ন্যাশনাল বায়োটেক গ্রুপ (সিএনবিজি)। পাশাপাশি বাংলাদেশেও এর পরীক্ষা চালানোর আগ্রহ দেখায় দেশটি।

জানতে চাইলে বিএমআরসি পরিচালক বলেন, এরপর আইসিডিডিআরবি ঠিক করবে তারা কীভাবে পরবর্তী পদক্ষেপে যাবেন। প্রাথমিকভাবে সাতটি সরকারি কোভিড হাসপাতালের সঙ্গে তারা আলোচনা করে কীভাবে পরবর্তী ধাপে ট্রায়াল শুরু করবেন, তাদের পার্টিসিপেন্ট সিলেকশন কীভাবে হবে তা নির্ধারণ করবেন। এরপর ওষুধ প্রশাসন অধিদফতর, স্বাস্থ্য অধিদফতরের কাছ থেকে বিভিন্ন ধাপের অনুমোদন বা অনুমতি নিতে হবে।

টিকা ও ওষুধ বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রথম পর্যায়ের পরীক্ষায় মানুষের জন্য টিকা কতটা নিরাপদ, তা দেখা হয়। দ্বিতীয় পর্যায়ের পরীক্ষায় টিকা নির্দিষ্ট জীবাণু প্রতিরোধে কতটা কার্যকর, তা দেখা হয়। তৃতীয় পর্যায়ের পরীক্ষায় দেখা হয় টিকা কতটা নিরাপদ, কতটা কার্যকর।


চীনে নতুন করে করোনায় সংক্রমিত রোগী কমে যাওয়ায় এখন দেশের বাইরে সম্ভাব্য ভ্যাকসিন পরীক্ষার জন্য জায়গা খুঁজছিল দেশটি। বর্তমানে করোনা সংক্রমণের হার ঊর্ধ্বগতিতে থাকায় বাংলাদেশকে এর উপযুক্ত মনে করছে চীন।

ভ্যাকসিনের প্রাপ্যতা নিশ্চিতে চীনের ভ্যাকসিনের ট্রায়ালকে ইতিবাচক হিসেবে দেখছে বাংলাদেশ। এ বিষয়ে অবহিত আছেন সরকারের ঊর্ধ্বতন এমন এক কর্মকর্তা বলেছেন, ঘনবসতিপ‚র্ণ দেশ হিসেবে করোনার সংক্রমণের ভয় আমাদের বেশি। আবার মাসের পর মাস সবকিছু বন্ধও রাখা যাবে না। এমন অবস্থায় এই করোনাভাইরাসের ভ্যাকসিন অত্যন্ত জরুরি। বাংলাদেশ শুধু নয়, পুরো বিশ্ব এর অপেক্ষায়।

এর আগে বাংলাদেশে আসা চীনের প্রতিনিধি দলকে বিদায় জানানোর সময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছিলেন, চীন করোনা ভ্যাকসিন নিয়ে কাজ করছে। তাদের কাজে অগ্রগতিও অনেক। এ ভ্যাকসিন আবিষ্কার হলে সবার আগে অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশকে পাঠাবে বলে চীন সরকারের পক্ষ থেকে জানানো হয়। চীনের করোনা সংক্রমণের সময় বাংলাদেশ যেভাবে পাশে ছিল, চীন সরকার সে উদারতার প্রেক্ষিতে বাংলাদেশের জন্য সবার আগে সহায়তার হাত বাড়িয়ে দেবে।



 

Show all comments
  • Rina Akter ২০ জুলাই, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    কোন আশা করছি না চোরের দেশে হলেও সেটা নকল হবে তাতে ঝুঁকি বাড়বে বলে আমি মনে করি,,
    Total Reply(0) Reply
  • Rina Akter ২০ জুলাই, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    কোন আশা করছি না চোরের দেশে হলেও সেটা নকল হবে তাতে ঝুঁকি বাড়বে বলে আমি মনে করি,,
    Total Reply(0) Reply
  • MD Ripon Hossoin ২০ জুলাই, ২০২০, ১২:৫৪ এএম says : 0
    ঈদুর ভালো হবে কিন্ত মানুষ ভালো হবে না কারোন মানুষ আর মানুষ নাই
    Total Reply(0) Reply
  • Sojib Islam ২০ জুলাই, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    আল্লাহ যা‌নে এটা আন‌তে আবার কত কো‌টি টাকা খরচ হই‌ছে ,
    Total Reply(0) Reply
  • Abm Abdullah Al Naib ২০ জুলাই, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    চীন থেকে করোনা ছড়িয়েছে যা তাদের ষড়যন্ত্র ছিলো,,এটা যখন প্রায় প্রমানিত হবার মুখে তখন কিভাবে বাংলাদেশ তাদেরই আবার ভেকসিন ট্রায়ালেী অনুমোদন দিলো? তাদের দেশে করুক,আমাদের দেশে করলে উল্টো আরও করোনা ছড়িয়ে পড়ার আশংকা রয়েছে।।।। জাফরুল্লাহর কিট অনুমোদন দিতে যখন নানান সমস্যা থাকে তখন এত সহজে কি করে বিদেশি ভ্যাকসিন ট্রায়ালের অনুমোদন পায়??
    Total Reply(0) Reply
  • Md Shamsir Ali Bablu ২০ জুলাই, ২০২০, ১২:৫৫ এএম says : 0
    যারা অনুমোদন দিয়েছে তাদের উপর আগে প্রয়োগ করার অনুরোধ করছি।
    Total Reply(0) Reply
  • Firoj Uddin ২০ জুলাই, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    নিজের দেশের ভ্যাকসিন এর খবর নেই অন্য দেশের ভ্যানসিন নিয়ে খবর আসলে আমাদের নিজের ভিতরে কোন দেশ প্রেম নেই
    Total Reply(0) Reply
  • Hossain Ahmed ২০ জুলাই, ২০২০, ১২:৫৬ এএম says : 0
    ভাল খবর।
    Total Reply(0) Reply
  • নার্গিস আক্তার ২০ জুলাই, ২০২০, ৭:২২ এএম says : 0
    অন্য দেশের ভ্যাকসিনের অপেক্ষা করছে তাহলে বাংলাদেশের বিশেষজ্ঞরা কি করছে?
    Total Reply(0) Reply
  • muhammad mahmudun nabi ২০ জুলাই, ২০২০, ১২:৪২ পিএম says : 0
    i am interested to trail vaccine on my body.thanks.
    Total Reply(0) Reply
  • Ali Hussain ২০ জুলাই, ২০২০, ১:৫৭ পিএম says : 0
    Good news!
    Total Reply(0) Reply
  • জীবন সাহা ২১ জুলাই, ২০২০, ৬:১৬ পিএম says : 0
    যদি ভ্যাকসিন কার্যকরী ফল দেয়,তাহলে সবার আগে চিকিৎসা সেবায় নিয়োজিত ডাক্তার,নার্স ও সকল স্বাস্থ্য কর্মিদের এই টিকা আগে দেওয়া প্রয়োজন। তারপর অবশ্যই সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অগ্রাধিকার ভিত্তিতে এই টিকা প্রয়োগ করা উচিত।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ