Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

এবার ধরা খেল গুলশানে সাহাবউদ্দিন হাসপাতাল

করোনা টেস্ট কেলেঙ্কারিতে রিজেন্ট-জেকেজির পর তৃতীয় স্পট সহকারী পরিচালকসহ আটক ২ ওটিতে ১১ বছর আগের মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল সামগ্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ জুলাই, ২০২০, ১২:০১ এএম

করোনা পরীক্ষায় জালিয়াতির অভিযোগে এবার রাজধানীর গুলশান-২ এ অবস্থিত সাহাবউদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতালে অভিযান চালিয়েছে র‌্যাব। গতকাল বিকেল ৩টার দিকে করোনার চিকিৎসায় ডেডিকেটেড হাসপাতালটিতে অভিযান শুরু হয়। সন্ধ্যা পর্যন্ত চলা অভিযানে হাসপাতালটির সহকারী পরিচালকসহ দুইজনকে আটক করে র‌্যাব। এছাড়াও হাসপাতালের ওটিতে থাকা ১১ বছর আগের মেয়াদোত্তীর্ণ সার্জিক্যাল সামগ্রী ও অননুমোদিত কিট জব্দ করা হয়েছে।

জানা যায়, করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসায় যুক্ত বেসরকারি মেডিক্যাল কলেজ হাসপাতালের মধ্যে অন্যতম ৫০০ শয্যার সাহাবউদ্দিন মেডিক্যাল কলেজ হাসপাতাল। সম্প্রতি ওই হাসপাতালের বিরুদ্ধে করোনাভাইরাস পরীক্ষায় বেশ কিছু অনিয়মের অভিযোগ ওঠে। এছাড়া তারা অ্যান্টিবডি পরীক্ষার নামে রোগীদের কাছ থেকে তিন থেকে ১০ হাজার টাকা করেও নিত বলে অভিযোগ উঠে। এসব অভিযোগের ভিত্তিতে গতকাল বিকেলে সেখানে অভিযান পরিচালনা করেন র‌্যাব সদর দফতরের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম। এ সময় হাসপাতালটির সহকারী পরিচালক ডা. মোহাম্মদ আবুল হাসনাত ও হাসপাতালের ইনভেন্টরি অফিসার শাহরিজ কবির সাদিকে আটক করা হয়।

র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বলেন, হাসপাতালটিতে আমরা তিনটি অভিযোগ পেয়েছি। এর মধ্যে স্বাস্থ্য অধিদফতর থেকে কোভিড-১৯ পরীক্ষার অনুমোদন দিয়েছিল। কিন্তু তাদের কোভিড-১৯ পরীক্ষার স্বয়ংক্রিয় মেশিন না থাকায় অনুমোদন বাতিল করা হয়। এর পরও তারা কোভিড-১৯ পরীক্ষা চালিয়ে যাচ্ছিল। তারা বাইরের রোগীদেরও টেস্ট করেছে। এ টেস্টগুলো অননুমোদিত ডিভাইসের মাধ্যমে করেছে। যে রিপোর্ট দিয়েছে তা সবই ভুয়া। তিনি বলেন, দ্বিতীয় অভিযোগ হলো হাসপাতাল কর্তৃপক্ষ কিছু পরীক্ষা বাইরের হাসপাতাল থেকে করে তা নিজেদের হাসপাতালের প্যাডে লিখে রোগীদের দিয়েছে। তৃতীয়ত, তারা কিছু পণ্য যেমন মাস্ক, গ্লাভস- এগুলো একাধিকবার ব্যবহার করছে। এগুলো মূলত একবারই ব্যবহারযোগ্য। কিন্তু তারা এগুলো বারবার ব্যবহার করছে।

তিনি আরো জানান, হাসপাতালটির একটি অপারেশন থিয়েটারে অভিযান চালানো হয়। এ সময় ওপারেশন থিয়েটারটিতে মেয়াদোত্তীর্ণ পাঁচটি সার্জিক্যাল সামগ্রী উদ্ধার করা হয়। পরে এসব সার্জিক্যাল সামগ্রী যাচাই করে দেখা যায়, এগুলোর কোনোটির মেয়াদ ২০০৯ সালে আবার কোনোটির মেয়াদ ২০১১ সালে শেষ হয়েছে। হাসপাতালটির বাকি চারটি ওপারেশন থিয়েটার তালা মারা।

এর আগে গত ৬ জুলাই করোনা পরীক্ষা নিয়ে বিভিন্ন অনিয়মের অভিযোগে রাজধানীর মিরপুর ও উত্তরায় রিজেন্ট হাসপাতালে অভিযান চালায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। পরে অভিযোগে ওই হাসপাতালের চেয়ারম্যান সাহেদ ওরফে সাহেদ করিমকে গ্রেফতার করে র‌্যাব।



 

Show all comments
  • Mohammed Omar Faruk ২০ জুলাই, ২০২০, ১:০৮ এএম says : 0
    সব হাসপাতালের একই অবস্থা
    Total Reply(0) Reply
  • Towheed Heera ২০ জুলাই, ২০২০, ১:০৯ এএম says : 0
    Sob omanush a vora Bangladesh a Allah tumi maf koro Amader
    Total Reply(0) Reply
  • Mir Anayet Ullahs ২০ জুলাই, ২০২০, ১:০৯ এএম says : 0
    বাংলাদেশটা দুর্নীতিতে ভরে গেছে এই দুর্নীতি থেকে কবে আমরা মুক্তি পাব একমাত্র আল্লাহ ভালো জানেন
    Total Reply(0) Reply
  • Mir Anayet Ullahs ২০ জুলাই, ২০২০, ১:০৯ এএম says : 0
    বাংলাদেশটা দুর্নীতিতে ভরে গেছে এই দুর্নীতি থেকে কবে আমরা মুক্তি পাব একমাত্র আল্লাহ ভালো জানেন
    Total Reply(0) Reply
  • Abdul Aual Dider ২০ জুলাই, ২০২০, ১:০৯ এএম says : 0
    বাংলাদেশটা দুর্নীতিতে ভরে গেছে।
    Total Reply(0) Reply
  • Sultan Kaish ২০ জুলাই, ২০২০, ১:১০ এএম says : 0
    Haire bai emon durniti prothita hospital e ache???ei gulo teke aro boro gulo doren
    Total Reply(0) Reply
  • Md. Nesar Uddin Ahamed ২০ জুলাই, ২০২০, ১:১০ এএম says : 0
    সারাদেশে দুর্নীতিতে ভরে গেছে, মানুষ লোভের বশবর্তী হয়ে যে যেভাবে পারছে টাকা কামাচ্ছে। সেটা বৈধ হোক, আর অবৈধ হোক। মানুষের বিবেক, জ্ঞান, মনুষ্যত্ব দিন দিন হারিয়ে যাচ্ছে। অথচ মৃত্যুর পর সবকিছু ফেলে খালি হাতে চলে যাবে, এটা তারা কেন যে বুজতে চায় না, আল্লাহ জানে।
    Total Reply(0) Reply
  • kamrul islam ২০ জুলাই, ২০২০, ১০:৩২ এএম says : 0
    মানুষের বিবেক, জ্ঞান, মনুষ্যত্ব দিন দিন হারিয়ে যাচ্ছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ