Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কুমিল্লায় ঠিকাদারের কান্ড, দশ ফুট প্রশস্থের রাস্তা আড়াই ফুট!

কুমিল্লা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ জুলাই, ২০২০, ৪:২৬ পিএম

সরকারের কাবিখা প্রকল্পের আওতায় নির্মিত দশ ফুট প্রশস্থের (চওড়া) রাস্তা মাত্র আড়াই ফুট প্রশস্থে ঠেকেছে। টেন্ডারের মাধ্যমে রাস্তাটি সংস্কারের জন্য কাজ পাওয়া ঠিকাদারি প্রতিষ্ঠান এমনটি করেছে বলে অভিযোগ স্থানীয় বাসিন্দারের।
ঘটনাটি কুমিল্লার বরুড়া উপজেলার আদ্রা ইউনিয়নের সাপলোলা গ্রামের। এঘটনায় ভুক্তভোগী গ্রামবাসীর পক্ষে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও সহকারি কমিশনারের (ভূমি) কাছে লিখিত অভিযোগ করেছেন মুক্তিযোদ্ধা সাঈদ আহমেদ ও মুক্তিযোদ্ধা ছিদ্দিকুর রহমান। অভিযোগে উল্লেখ করেছেন, রাস্তাটি প্রায় দুইশো বছরের পুরানো। ২০০৯ সালের নভেম্বরে কাবিখা প্রকল্পের আওতায় দশ ফুট প্রশস্থ রাস্তাটি সংস্কার করে নির্মাণ করা হয়। গ্রামের শতাধিক পরিবার রাস্তাটি ব্যবহার করে আসছে।
পরবর্তীতে রাস্তাটি ইটের সলিং করার জন্য ২০১৯ সালের ৩ নভেম্বর এলজিইডির আওতায় টেন্ডারের মাধ্যমে কাজ পায় মেসার্স আর এ পাটোয়ারী এন্টারপ্রাইজ। এ প্রতিষ্ঠানটির ঠিকাদার একই গ্রামের রকিবুল আলম। রাস্তাটি সংস্কারের জন্য ইট, বালিসহ সব উপকরণই আসে। কিন্তু আট মাসে কাজ শুরু হয়নি। বরং কাজ বলতে গত মে মাসের মাঝামাঝি সময়ে দশ ফুট প্রশস্থের রাস্তাটি কেটে আড়াই ফুট করা হয়েছে।
এদিকে আদ্রা ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মনজুর হোসেন জানান, ‘রাস্তাটি সংস্কারের নামে কেটে এতোটাই সরু করা হয়েছে, গ্রামের মানুষের স্বাভাবিক চলাচল বিঘিœত হচ্ছে। গ্রামের কেউ মারা গেলে খাটিয়ায় লাশ বহনও কষ্টসাধ্য হয়ে পড়েছে। রাস্তাটির প্রশস্থতার পরিমাপ আগের চওড়া অবস্থায় ফিরিয়ে দ্রুত কাজ সম্পন্ন করা হোক। এছাড়া বর্ষা মৌসুমে চলাচলে মানুষের ভোগান্তি বেড়েছে।
এ বিষয়ে বরুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আনিসুল ইসলাম জানান, ‘রাস্তাটি সলিং করে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার জন্য ঠিকাদারকে নির্দেশ দেওয়া হবে। করোনা পরিস্থিতির কারণে কাজের বিলম্ব হয়েছে। আশা করি অচিরেই রাস্তার মেরামত কাজ সম্পন্ন হবে’।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ