Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় চিকিৎসক শিক্ষক ও যুগ্ম সচিবের মৃত্যু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গতকালও মারা গেছেন একজন যুগ্ম সচিব, দু’জন চিকিৎসক ও দু’জন কলেজ শিক্ষক। নিহতরা হলেন, যুগ্ম সচিব মো. লুৎফুর রহমান তরফদার, চিকিৎসক ডা. কোহেল করিম, অধ্যাপক ডা. এএসএম নুরুদ্দিন বাকি রুমি, কলেজ শিক্ষক অধ্যাপক মোজাহার আলী ও দেবতোষ বড়ুয়া।
লুৎফুর রহমান : পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের যোগাযোগ উইংয়ের প্রধান মো. লুৎফুর রহমান তরফদার করোনায় আক্রান্ত হয়ে ঢাকার আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানেই ইন্তেকাল করেন। যুগ্মসচিব লুৎফুর রহমান ৮৬ ব্যাচের ইকোনোমিক ক্যাডারের কর্মকর্তা ছিলেন। সাবেক বাংলাদেশ সিভিল সার্ভিস ইকোনোমিক অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি ছিলেন তিনি।
অর্থ মন্ত্রণালয়ের যুগ্মসচিব ফরিদ আজিজ জানান, মো. লুৎফুর রহমান তরফদার করোনায় আক্রান্ত হয়ে আনোয়ার খান মডার্ন মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন। ধীরে ধীরে তার শারীরিক অবস্থার উন্নতি হচ্ছিল। বৃহস্পতিবার হঠাৎ করেই শ্বাসকষ্ট বাড়তে থাকায় ভেন্টিলেটরে নেওয়া হয় তাকে। পরে রাত ১টার দিকে তিনি মারা যান।
ডা. এএসএম নুরুদ্দিন : করোনায় আক্রান্ত হয়ে হয়ে কুষ্টিয়া মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. এএসএম নুরুদ্দিন বাকি রুমি মারা গেছেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) চিকিৎসাধীন ছিলেন। ফাউন্ডেশন ফর ডক্টরস’ সেফটি, রাইটস অ্যান্ড রেস্পন্সিবিলিটিজের (এফডিএসআর) যুগ্ম সম্পাদক ডা. রাহাত আনোয়ার চৌধুরী জানান, চুয়াডাঙ্গা সদর হাসপাতালের সাবেক সার্জারি কনসালটেন্ট ডা. এএসএম নুরুদ্দিন বাকি রুমি কুষ্টিয়া মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।
ডা. কোহেল করিম : ডা. কোহেলি করিম পপুলার হাসপাতালের আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। এফডিএসআর এর যুগ্ম সম্পাদক ডা. রাহাত আনোয়ার চৌধুরী জানান, ডা. কোহেল করিম ময়মনসিংহ মেডিকেল কলেজের ২২তম ব্যাচের ছাত্র ছিলেন। ডা. রাহাত আনোয়ার জানান, এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে ৬৭ জন চিকিৎসক ইন্তেকাল করেছেন। এ ছাড়া করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন আরও ১০ জন চিকিৎসক।
দেবতোষ বড়ুয়া : রেলওয়ে ট্রেনিং একাডেমির সিনিয়র শিক্ষক দেবতোষ বড়ুয়া করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। গতকাল চট্টগ্রামের আন্দরকিল্লা জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।
দেবতোষ বড়ুয়ার বাড়ি চট্টগ্রাম জেলার চন্দনাইশে। তিনি নগরের হালিশহরে অবস্থিত রেলওয়ে ট্রেনিং একাডেমিতে কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ দিতেন। রেলওয়ের ট্রেনিং একাডেমির সিনিয়র ট্রেনিং অফিসার আবুল কাশেম জানান, গত সোমবার করোনা নিয়ে জেনারেল হাসপাতালে ভর্তি হন দেবতোষ। পরে অবস্থা খারাপ হলে তাকে আইসিইউতে স্থানান্তর করা হয়। সেখানে চিকিৎসাধীন থাকা অবস্থায় তিনি মারা যান। দেবতোষ রেলওয়ের স্টেশন মাস্টার থেকে পদোন্নতি পেয়ে সিনিয়র প্রশিক্ষক হিসেবে কর্মরত ছিলেন।
মোজাহার আলী : করোনাভাইরাসে আক্রান্ত হয়ে কুষ্টিয়ার মিরপুর উপজেলার হালসা আদর্শ ডিগ্রি কলেজের বাংলা বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক মোজাহার আলী মারা গেছেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তার বাড়ি মিরপুর উপজেলার আটিগ্রাম এলাকায়। অধ্যাপক মোজাহার আলীর মৃত্যুর বিষয়টি তার বড় ছেলে অনিক নিশ্চিত করেছেন। সর্দি,কাশি ও জ্বরে আক্রান্ত অধ্যাপক মোজাহার আলী ৮-১০ দিন নিজ বাড়িতে থেকেই চিকিৎসা নিচ্ছিলেন। পরে তার অবস্থার কোনো উন্নতি না হওয়ায় ১২ জুলাই কুষ্টিয়া মেডিকেল কলেজের পিসিআর ল্যাবে নমুনা পরীক্ষায় তার করোনা পজিটিভ রিপোর্ট আসে। করোনা শনাক্তের পরপরই পরিবারের লোকজন তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন। সেখানে তিনি মারা যান। ##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ