Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চামড়াশিল্পের উদ্বেগ দূর করতে হবে

ইসলামী আন্দোলন বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০২০, ১২:০০ এএম

আসন্ন কোরবানির ঈদের আগে পশুর চামড়ার ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণ না করলে দেশের চামড়াশিল্প ও দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা প্রকাশ করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ।
গতকাল শুক্রবার এক বিবৃতিতে তিনি বলেন, আসন্ন কোরবানির ঈদের আগে আন্তর্জাতিক বাজারের সঙ্গে সংগতি রেখে চামড়ার দাম নির্ধারণ ও সংঘবদ্ধ চক্রের হাত থেকে চামড়াশিল্পকে রক্ষা করতে হবে। তিনি বলেন, কয়েক বছর ধরে একটি চক্র চামড়া খাতে নৈরাজ্য করে যাচ্ছে। ফলে চামড়াশিল্প ও বহু দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান সেইসাথে দেশের এতিম ও গরিব জনগোষ্ঠী ক্ষতিগ্রস্ত হচ্ছে।
মাওলানা ইউনুছ আহমাদ সরকারের প্রতি আহবান জানিয়ে বলেন, আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে চামড়ার দাম নির্ধারণ এবং চামড়ার বাজার নিয়ন্ত্রণ করতে হবে। অন্যথায় এই দেশের একটি সম্ভাবনাময় শিল্প খাত ধ্বংস হয়ে যাবে এবং বহু দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হবে। চামড়ার বাজার নিয়ন্ত্রণ করে দেশের দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে বাঁচাতে হবে। চামড়াশিল্প রক্ষা করা গেলে দেশের অর্থনীতি ও দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান উভয়টি উপকৃত হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ