Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চামড়াশিল্পে ধসের আশঙ্কায় ব্যবসায়ীরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ আগস্ট, ২০১৮, ৬:৫৬ পিএম

ট্যানারি মালিকদের কাছ থেকে কাঙ্ক্ষিত সাড়া না পেয়ে চামড়াশিল্পে ধসের আশঙ্কা করছেন কাঁচা চামড়ার আড়তদাররা। আড়তদারদের দাবি, গত কয়েক বছরে কাঁচা চামড়ার দাম অর্ধেকে নেমে এসেছে। এদিকে ট্যানারি ব্যবসায়ীরা বলছেন, আন্তর্জাতিক বাজারে চামড়ার দাম পড়ে যাওয়ায় এই শিল্পে মন্দা হাওয়া বইছে।

হাজার কোটি টাকার বেশি খরচ করে সাভারে আন্তর্জাতিকমানের আধুনিক চামড়া শিল্পনগরী গড়ে তোলার চেষ্টা ছিল সরকারের। যার পথ ধরে রাজধানীর হাজারীবাগ থেকে ট্যানারি স্থানান্তর করে সাভারে নেওয়া হয়। উদ্দেশ্য ছিল, ট্যানারিগুলো হবে কমপ্লায়েন্ট, আন্তর্জাতিকভাবে বাড়বে দেশীয় চামড়ার বাজার। কিন্তু গত বছর থেকে উৎপাদনে যাওয়া এই ট্যানারিশিল্পের অবকাঠামোর অবস্থা বেহাল।

ব্যবসা প্রতিষ্ঠান অ্যাপেক্স ট্যানারির নির্বাহী পরিচালক এম এ মাজেদ বলেন, ‘ডিমান্ড (চাহিদা) বাড়াতে হলে আমাদের কমপ্লায়েন্স রেডি করতে হবে। সিইটিপি (কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার) ঠিক করতে হবে। রাস্তাঘাট ঠিক করতে হবে। ডাম্পিং ইয়ার্ড ঠিক করতে হবে। এই জিনিসগুলো ঠিক না হওয়া পর্যন্ত বিদেশিরা আসবে না। বিদেশিরা না এলে আপনার চামড়া দামও বাড়বে না এবং আমরা খুব বিপদগ্রস্ত হয়ে যাব।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ