Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্ণফুলী নদীতে নোঙ্গর ছিঁড়ে একটি লাইটারেজ জাহাজ ডুবি

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৮ জুলাই, ২০২০, ৩:৫৫ পিএম

চট্টগ্রাম বন্দরের সীমানায় কর্ণফুলী নদীতে নোঙ্গর ছিঁড়ে একটি লাইটারেজ জাহাজ ডুবে গেছে। আবুল খায়ের গ্রুপের মালিকানাধীন জাহাজটিতে ওই শিল্প প্রতিষ্ঠানের লোহার রড তৈরির কাঁচামাল ছিল।

মঙ্গলবার গভীর রাতে কর্ণফুলী নদীতে সদরঘাট এলাকায় জাহাজটি ডুবে গেছে বলে জানিয়েছেন আবুল খায়ের গ্রুপের শিপিং এজেন্ট লিটমন্ড শিপিং লাইনসের অপারেশন ইনচার্জ মো. জাহিদ হোসেন।

এমভি বর্ণিয়া প্রিন্স-টু নামের জাহাজটিতে ২ হাজার ২৫০ মেট্রিকটন স্টিল স্ক্র্যাপ ছিল বলে জানান তিনি।

তিনি বলেন, প্রচণ্ড বাতাস ও জোয়ারে লাইটারেজ জাহাজটি বর্হিনোঙ্গর থেকে আবুল খায়ের গ্রুপের স্টিল স্ক্র্যাপ নিয়ে কর্ণফুলী নদীতে সদরঘাট এলাকায় জেটিতে খালাসের জন্য আসছিল। জাহাজটি এক নম্বর জেটি এলাকায় আসার পর প্রচণ্ড বাতাসে এর নোঙ্গর ছিঁড়ে যায়। তখন সেটি জোয়ারের তোড়ে একটি বয়ার সঙ্গে ধাক্কা খায়। জাহাজটির তলা ফেটে গিয়ে সেটি রাতেই পুরোপুরি ডুবে গেছে।

চট্টগ্রাম বন্দরের সচিব মো. ওমর ফারুক বলেন, নোঙ্গর ছিঁড়ে জাহাজটি বয়াতে আঘাতের সময় একই বয়াতে বাঁধা আরও কয়েকটি লাইটারেজ জাহাজ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে সেগুলো নিরাপদ করার চেষ্টা চলছে। কোস্টগার্ডের জাহাজ এবং ছোট নৌকার মাধ্যমে দুর্ঘটনাকবলিত লাইটারেজ জাহাজ এবং বয়া থেকে বিচ্ছিন্ন জাহাজগুলোতে থাকা নাবিক ও শ্রমিকদের নিরাপদে জেটিতে ফেরত আনা হয়েছে। বন্দর চ্যানেলে জাহাজ চলাচলে কোনো সমস্যা নেই। তবে আশপাশের এলাকায় অবস্থানরত লাইটারেজ জাহাজ ও ফিশিং ট্রলারগুলোকে নিরাপদে চলাচল করতে বলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ