Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

করোনা সনাক্তের ফি নেয়া আত্মঘাতী-ড্যাব

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ৭:৫০ পিএম

করোনাভাইরাসে আক্রান্তদের সনাক্তকরণে ফি নেয়ার সিদ্ধান্তকে আত্মঘাতী হিসেবে মনে করছে ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব)। সংগঠনটির নেতৃবৃন্দ বলেন, করোনার ভয়ংকর ছোবলে বাংলাদেশের অর্থনীতিও চরমভাবে বিপর্যস্ত, শ্রম হারিয়েছে লাখ লাখ মানুষ। এমতাবস্থায় করোনা সনাক্তকরণে ফি নেওয়ার সিদ্ধান্ত আত্মঘাতী। স্বাস্থ্য অধিদপ্তর করোনাভাইরাস সনাক্তকরণে ফি নির্ধারণ করে যে প্রজ্ঞাপন জারি করেছে তা অবিবেচনাপ্রসূত ও অবিমৃষ্যকারী। ড্যাব এই সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

বুধবার সংগঠনটির সভাপতি প্রফেসর ডা. হারুন আল রশিদ ও মহাসচিব ডা. মো. আব্দুস সালাম এক যৌথ বিবৃতিতে সরকারের এই সিদ্ধান্তের সমালোচনা করে বলেন, শুরু থেকেই সরকারের বিভিন্ন ভুল সিদ্ধান্ত ও সমন্বয়হীনতার ফলশ্রুতিতে বাংলাদেশে প্রতিনিয়ত আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। যদিও বিশ্বের বিভিন্ন দেশের তুলনায় বাংলাদেশে টেস্টের হার খুবই নগণ্য। বাংলাদেশের মানুষের আর্থিক সক্ষমতা ও আর্থ সামাজিক ব্যবস্থার নিরিখে এটা স্পষ্ট প্রতীয়মান যে ফি নেওয়ার সিদ্ধান্তের প্রেক্ষিতে মানুষের মধ্যে টেস্টের আগ্রহ কমবে। ফলে সামাজিক সংক্রমণ চরমভাবে বৃদ্ধি পাবে।

ড্যাব নেতারা বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় ও স্বাস্থ্য অধিদপ্তরের সংশ্লিষ্ট কিছু ব্যক্তি রাষ্ট্রের কোটি কোটি টাকা দূর্নীতির মাধ্যমে লোপাট করে জনগণকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা প্রদানের মৌলিক অধিকার থেকে বঞ্চিত করছে। দারিদ্র সীমার নিচে বাস করা ও নতুন করে দরিদ্র হওয়া ব্যাপক জনগোষ্ঠী চিকিৎসা সেবা দূরে থাক সনাক্ত ব্যাতীতই মৃত্যুবরণ করবে। তারা সার্বিক পরিস্থিতি বিবেচনায় সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এই অবিমৃষ্যকারী ও আত্মঘাতী সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ