Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পাট শ্রমিক ছাঁটাইয়ের সিদ্ধান্ত অমানবিক ও আত্মঘাতী ইসলামী শ্রমিক আন্দোলন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ জুলাই, ২০২০, ১২:০০ এএম


ইসলামী শ্রমিক আন্দোলনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মাদ আশরাফ আলী আকন ও সেক্রেটারি জেনারেল হাফেজ মাওলানা ছিদ্দিকুর রহমান করোনার সঙ্কটকালীন সময়ে পাটকল শ্রমিকদের গোল্ডেন হ্যান্ডশেক এর নামে সরকারের নেয়া সিদ্ধান্ত প্রত্যাহারের দাবি জানিয়ে বলেছেন, শ্রমিক ছাঁটাইয়ের সরকারের সিদ্ধান্ত অমানবিক ও আত্মঘাতী।
নেতৃদ্বয় বলেন, রাষ্ট্রায়ত্ত¡ পাটকলগুলোর হাতে জমি আছে অনেক। শিল্প অচল করে বন্ধ করার পেছনে সরকার ঘনিষ্ঠ প্রভাবশালীদের মধ্যে এই জমি বিতরণের সম্পর্ক আছে বলে আমরা মনে করি। গোল্ডেন হ্যান্ডশেকের জন্য সরকার ৫ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে। অথচ এর অনেক কম টাকা দিয়ে এই কারখানাগুলোর উৎপাদনশীলতা বাড়ানো ও তাদেরকে লাভজনক করা সম্ভব ছিল। আর শ্রমিকদের সকল পাওনা পরিশোধের প্রতিশ্রæতি অতীতের অসংখ্য প্রতারণার কারণে কতটা বাস্তবায়ন হবে তা নিয়ে সন্দিহান।
ইসলামী আদালন ঢাকা মহানগর দক্ষিণ : ইসলামী আন্দোলন বাংলাদেশ ঢাকা মহানগর দক্ষিণ সভাপতি মাওলানা মুহাম্মদ ইমতিয়াজ ও সেক্রেটারী মাওলানা এবিএম জাকারিয়া অনুরুপ এক বিবৃতিতে পাটকল শ্রমিকের চাকরিচ্যুত করার বিরুদ্ধে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।
সব খাতের মতো প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ের দুর্নীতি, অদক্ষতা ও অযোগ্যতার কারণেই এই শিল্পগুলোতে লোকসান হয়। সেই ব্যর্থতার মূল্য আজ দিতে হচ্ছে শ্রমিক ভাইদের।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ