Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ঈশ্বরগঞ্জে স্বেচ্ছাশ্রমে ৪ কিলোমিটার রাস্তা সংস্কার করেছে গ্রামবাসী

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ জুন, ২০২০, ৪:০৮ পিএম

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে সমাজসেবায় উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করলেন এনায়েত নগর গ্রামের বাসিন্দারা। গ্রামবাসী নিজেদের উদ্যাগে স্বেচ্ছাশ্রমে প্রায় ৪ কিলোমিটার রাস্তা সংস্কার করেছেন। রাস্তা সংস্কারের এ উদ্যোগ মূল ভূমিকা নিয়ে মানবিক দৃষ্টান্ত স্থাপন করেছেন স্থানীয় মহেশপুর উচ্চ বিদ্যালয়ের ইংরেজি শিক্ষক হাবিবুর রহমান (মতি)। মঙ্গলবার দুপুরে এলাকায় গিয়ে দেখা যায় শিক্ষক মতি মিয়ার নেতৃত্বে গ্রামবাসী রাস্তার সংস্কার কাজ করছেন।

জানা যায়, উপজেলার সরিষা ইউনিয়নের দীর্ঘ ৫কিলোমিটারের একটি রাস্তা দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে চলাচল অনুপযোগী হয়ে পড়ায় ওই রাস্তায় চলাচলকারী এনায়েত নগর, খানপুর, লংগাইল, কর্শিপাড়া, খলিল নগর, মাছিমপুর, বৈরাটি ও গোলাকান্দাসহ ৮গ্রামের মানুষ চরম দুর্ভোগ পেহাচিছলেন। কয়েকদিন ধরে চলা বর্ষায় ওই রাস্তাটি একেবারে চলাচলের অযোগ্য হয়ে পড়লে তা সংস্কারের উদ্যোগনেন স্কুল শিক্ষক হাবিবুর রহমান মতি। তিনি প্রথমে তার স্কুলের ছাত্রদের নিয়ে রাস্তা সংস্কারের কাজ শুরু করেন। তাদের কাজ দেকে উৎসাহিত হয়ে নিজেদের রাস্তা নিজেরাই সংস্কারের উদ্যোগে এগিয়ে আসেন গ্রামবাসীও। সোহাগী রেল গেইট হতে খালবলা বাজারের ওই রাস্তাটি খানপুর বীজয় মোড় থেকে এনায়েত নগর গ্রাম হয়ে ধূলিয়াকান্দি একটি পাকা সড়কে গিয়ে মিলিত হয়েছে। ওই এলাকার লোকজনের চার দিকের যে দিকেই যান অন্তত ৫কিলোমিটার কর্দমাক্ত পথ পারি দিয়ে যেতে হয়। এলাকার লক্ষাধিক কৃষক তাদের কৃষিপণ্য নিয়ে পড়েন চরম বিপাকে। স্কুল-কলেজ ও মাদ্রাসাগামী শিক্ষার্থীরাও এতোদিন এই রাস্তায় দুর্ভোগনিয়ে যাতায়াত করেছে।
স্কুল শিক্ষক হাবিবুর রহমান (মতি) বলেন, সোহাগী রেল গেইট হতে খালবলা বাজার রাস্তাটির খানপুর বীজয় মোড় হইতে এনায়েত নগর হয়ে ধূলিয়াকান্দি পর্যন্ত ৪কিলোমিটার রাস্তা দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে চলাচলের অযোগ্য হয়ে পড়েছিল। দীর্ঘদিন ধরে কোন জনপ্রতিনিধি রাস্তাটির কোন উন্নয়ন কাজ করেনি। তাই রাস্তাটিতে স্বাভাবিক চলাচল অব্যাহত রাখতে মেরামতের উদ্যোগ নিয়েছি। ওই রাস্তাটি দিয়ে এখানকার ৮টি গ্রামের মানুষ নিত্যদিন চলাচল করে। তাদের দুর্ভোগ দেখে সম্পূর্ণ সমানবিক দিক বিবেচনা করে আমরা রাস্তাটি একটু সচল করেছি। এই রাস্তাটি জরুরী ভিত্তিতে পাকা করণ আবশ্যক।

এলজিইডি ঈশ্বরগঞ্জ উপজেলা প্রকৌশলী তৌহিদ আহমেদ বলেন, রাস্তাটি এলজিডির গেজেট ভুক্ত নয়। তাই রাস্তাটি সম্পর্কে তেমন কিছু জানা নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ