Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মাছের ঘাটতি মিটাতে লালমনিরহাট মৎস দপ্তরের ১২টি খাল খনন কাজ সমাপ্তির পথে

লালমনিরহাট জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ৮:২৮ পিএম

জেলায় মাছের ঘাটতি মিটাতে লালমনিরহাটে মৎস দপ্তরের ১২টি খাল খনন কাজ সমাপ্তির পথে। জেলা মৎস অধিদপ্তরের অর্থায়নে ৫টি উপজেলায় ১ কোটি ৬২ লাখ ৮৮ হাজার টাকার খাল খনন প্রকল্পের কাজ প্রায় শেষ। এতে জেলায় কৃষিকাজে সেচ সুবিধা ও জেলায় মাছের ঘাটতি মিটিয়ে মৎস উৎপাদন বাড়বে।
জেলা মৎস অফিস সুত্রে জানা যায়, জেলার ৫টি উপজেলায় অনেক খাল ও জলাশয় ভড়াট হয়ে যাওয়ায় সংশ্লিষ্ট এলাকায় পানি সরবরাহ প্রায় বন্ধ হয়ে যায়। ভড়াট খালে পানি প্রবাহ না থাকায় বর্ষা মৌসুমে আমন ক্ষেত পানিতে তলিয়ে যায়। আবার শুস্ক মৌসুমে খালে পানি না থাকায় কৃষি জমিতে ফসল উৎপাদন সম্ভব হয়না এবং মৎস উৎপানও মারাতœকভাবে ব্যাহত হয়।
এ কারনে মৎস অধিদপ্তরের অর্থায়নে জেলার ৫টি উপজেলায় ভড়াট হওয়া খাল পুণঃ খননের উদ্দ্যোগ নেয়া হয়। লালমনিরহাট জেলা মোট ১ কোটি ৬২ লাখ ৮৮ হাজার টাকা ব্যয়ে ১২টি খাল পুণঃ খনন প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এর মধ্যে লালমনিরহাট সদর উপজেলায় ৯৮ লাখ ৮৮ হাজার টাকা, আদিতমারী উপজেলায় ১৮ লাখ, কালীগঞ্জ উপজেলায় ৭ লাখ, হাতীবান্ধা উপজেলায় ২৯ লাখ ও পাটগ্রাম উপজেলায় ১০ লাখ টাকার ওই খনন কাজ প্রায় শেষ। অল্প দিনের মধ্যেই এ কাজ শেষ হবে বলে আশা করা হচ্ছে।
জেলা মৎস কর্মকর্তা এ এস এম রাসেল জানান, জেলা ৫টি উপজেলায় ১২টি খাল পুণঃ খনন প্রকল্পের কাজ প্রায় সমাপ্তির পথে। কোন প্রাকৃতিক দুর্যোগ না থাকলে চলতি অর্থ বছরে জুন মাসের মধ্যেই খনন কাজ শেষ হবে। খালগুলো খনন করার ফলে জেলায় কৃষি কাজে সেচ সুবিধা ও মৎস সম্পদ উন্নয়নে ভ্যাপক ভুমিকা রাখবে। আর পুরন হবে মাছের ঘাটতি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ