Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রকল্পের কাজ দ্রুত শেষ করার নির্দেশ পানিসম্পদ প্রতিমন্ত্রীর

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৯ জুন, ২০২০, ১২:০০ এএম

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেছেন, অতীতে দেখা যেত প্রকল্প পাশ হয়ে শুরু হতে ১ বছর চলে যেত, সেটা কমিয়ে ৩ মাসে এনেছি। কিন্তু এটা অনেক সময়। প্রকল্প পাশের ১৫ দিনের মধ্যে প্রকল্প পরিচালক নিযুক্ত করতে হবে যাতে তিনি কাজকে গতিশীল করতে পারেন। দ্রুততার সাথে প্রকল্পের কাজ সম্পন্ন করার নির্দেশনা দিয়েছেন তিনি।
গতকাল সচিবালয়ে পানিসম্পদ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আরএডিপিভুক্ত প্রকল্পসমূহের অগ্রগতির ওপর পর্যালোচনা সভার সভাপতির বক্তব্যে পানিসম্পদ প্রতিমন্ত্রী এ নির্দেশনা দেন। পানি উন্নয়ন বোর্ডকে আন্তরিকভাবে কাজ করার তাগিদ দিয়ে প্রতিমন্ত্রী বলেন, নদী ভাঙনের তাৎক্ষণিক খবরের জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ স্থানীয় স্বেচ্ছাসেবকদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রাখতে হবে। কেননা একজন চিফ ইঞ্জিনিয়ারের পক্ষে পুরো এলাকা ঘুরে খবর রাখা কষ্টসাধ্য। সকল সঙ্কটে জেলা প্রশাসনের সাথে যোগাযোগ রক্ষা করতে হবে।
পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার, অতিরিক্ত সচিব (উন্নয়ন) মাহমুদুল ইসলাম, পানি উন্নয়ন বোর্ডের অতিরিক্ত মহাপরিচালক (পশ্চিমাঞ্চল) হাবীবুর রহমানসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
এছাড়া অনলাইনে সংযুক্ত ছিলেন পানি উন্নয়ন বোর্ডের মহাপরিচালক এ এম আমিনুল হকসহ সকল প্রধান প্রকৌশলী।
পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম বলেন, কাজ বেগবান ও গুণগত মান রাখতে টাক্সফোর্স লোকবল বাড়িয়েছি। ইতোমধ্যে ৪২টি এলাকা পর্যবেক্ষণ করেছি। আমার কাছে কোন ফাইল পড়ে থাকে না। প্রধান প্রকৌশলীরা আরো বেশি সাইট পরিদর্শন করবেন এবং কাজের সচিত্র অগ্রগতি প্রতিবেদন দিবেন। চলতি জুন মাসের মধ্যে প্রায় ৩৪টি প্রকল্প শেষ হওয়ার কথা থাকলেও করোনার কারণে ১৪টি সম্পন্ন হয়েছে। বাকি অসমাপ্ত প্রকল্পগুলোর সময়সীমা বাড়ানোর জন্য আবেদন করা হয়েছে।
পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বলেন, প্রকল্প পরিচালক নিয়োগের সাথে সাথে কালক্ষেপণ না করে টেন্ডার করতে হবে। একাধিক প্রকল্পে দেখা যায় প্রকল্প পরিচালক নিয়োগের পরেও কাজের অগ্রগতি নেই যা দুঃখজনক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ