Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

যশোরে শিক্ষার্থীদের অবস্থান কর্মসূচি

যশোর ব্যুরো | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২০, ৪:৩০ পিএম

করোনাকালে মেস ভাড়া ৬০ ভাগ মওকুফের সিন্ধান্ত বাস্তবায়নের দাবিতে অবস্থান কর্মসূচি পালন করে যশোরের বিভিন্ন কলেজের শিক্ষার্থীরা। রোববার প্রেস ক্লাব যশোরের সামনে সাধারণ শিক্ষার্থীবৃন্দ যশোরের ব্যানারে এই কর্মসূচি পালন করা হয়। ঘন্টাব্যাপী নীরব কর্মসূচিতে শিক্ষার্থীরা প্ল্যাকার্ড হাতে তাদের দাবি তুলে ধরেন। প্ল্যাকার্ডে লেখা ছিল,‘মেসভাড়া মওকুফে রাস্ট্রীয় বরাদ্দ চাই’, ‘মেস ভাড়া ৬০ ভাগ মওকুফের সিন্ধান্ত বাস্তবায়ন করো, করতে হবে।’

সাধারণ শিক্ষার্থীবৃন্দ যশোর সংগঠনের সমন্বয়ক ইমরান খান জানান, যশোরসহ সারাদেশে নভেল করোনা ভাইরাস মহামারি আকার ধারণ করেছে। ফলে একদিকে জনজীবন স্বাস্থ্যঝুঁকিতে অন্যদিকে অর্থনৈতিক নিরাপত্তাহীনতা তৈরি হয়েছে। সেই সাথে শিক্ষার্থীদের শিক্ষাজীবনও এক চরম অনিশ্চিয়তার মধ্যে পড়েছে। উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে পর্যাপ্ত আবাসিক ব্যবস্থা না থাকায় অধিকাংশ শিক্ষার্থী মেস ভাড়া করে থাকতে হয়। যশোরে যারা মেসে থাকে তারা অধিকাংশই কৃষক ও দরিদ্র পরিবারের, তাই এদের মেস খরচ বাড়ি থেকে দিতে না পারায় বাসায় বাসায় টিউশনি করে মেটাতে হয়। কিন্তু মার্চ মাস থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ এবং লকডাউন ঘোষণা করায় শিক্ষার্থীরা মেস ছেড়ে বাড়িতে যেতে বাধ্য হয়েছে। তাদের আয়ের উৎস টিউশনিও বন্ধ হয়ে যায়।

শিক্ষার্থীরা জানান, গত ৪ মে অতিরিক্ত জেলা প্রশাসকের সভাপতিত্বে জেলা প্রশাসনের সভায় মেস মালিক, শিক্ষক ও শিক্ষাথী প্রতিনিধিদের উপস্থিতিতে মেস ভাড়া ৬০ শতাংশ মওকুফের ঘোষণা দেয়া হয়। আমরা সেই সিদ্ধান্ত মেনে নিই। কিন্তু গত ৩০ মে বিভিন্ন মিডিয়ার মাধ্যমে জানতে পারলাম ৬০ ভাগের পরিবর্তে ২৫ ভাগ মওকুফ করা হয়েছে। কিন্তু ওই সভায় কোন ছাত্র প্রতিনিধি ছিল না। ২৫ ভাগ মওকুফের সিদ্ধান্ত খুবই অযৌক্তিক, অমানবিক বলে আমরা মনে করি। অবিলম্বে মেস ভাড়া ৬০ ভাগ মওকুফের সিদ্ধান্ত কার্যকরের দাবি জানাচ্ছি।



 

Show all comments
  • Jack Ali ২৮ জুন, ২০২০, ৪:৪১ পিএম says : 0
    What about the people, whose only income comes rent from mess--- how they will survive???????????????? Government is the servant of the people--- government should give money to the mess owner's.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ