Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উপসর্গে মৃত্যু ৭

বিভিন্ন এলাকায় লকডাউন চলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ জুন, ২০২০, ১২:০০ এএম

সারাদেশে করোনাভাইরাসের উপসর্গ জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে আরো ৭ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে মাদারীপুরে ২ জন; দিনাজপুর, চাঁদপুর, পটুয়াখালী, টাঙ্গাইল ও পিরোজপুরে ১ জন করে মৃত্যুর খবর পাওয়া গেছে। এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশের অনেক এলাকায় লকডাউন চলছে।

যশোর ব্যুরো জানায়, যশোরে বেড়েই চলেছে করোনায় আক্রান্তের সংখ্যা। গতকাল নতুন করে আরো ৪৮ করোনা রোগী শনাক্ত হয়েছে। এই নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা দাঁড়ালো ৫১৪। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারের পরীক্ষণ দলের সদস্য ড. শিরিন নিগার বলেন, জিনোম সেন্টারে ১২৮ জনের নমুনা পরীক্ষা করে ৪৮ জনের, সাতক্ষীরার ৫৮ জনের নমুনা পরীক্ষা করে ৯ জনের নমুনাতে পজিটিভ পাওয়া গেছে। যশোরের সিভিল সার্জন ডা. শেখ আবু শাহীন বলেন, যবিপ্রবি ল্যাবের ফলাফলে যশোরে আরো ৪৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এসব রোগীর বর্তমান বাসস্থান লকডাউন করার পাশাপাশি তাদের আইসোলেশনে রাখার ব্যবস্থা করা হচ্ছে। তিনি আরো বলেন, সংক্রমণের ভিত্তিতে যশোরের ২৪টি এলাকায় রেড জোন এবং লকডাউন কার্যকর করা হয়েছে।
রাজশাহী ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় নতুন করে ২৪৩ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। তবে কারো মৃত্যু খবর নেই বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ। এদিকে বিভাগে শনাক্ত হওয়া মোট রোগীর সংখ্যা ৪ হাজার ৮৩২জন। শনাক্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৮৯৯জন। গতকাল বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য বলেন, বিভাগের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা নিচ্ছে ৫২৯ জন। মোট সুস্থ হয়েছেন ৮৯৯জন। আর মারা গেছেন ৭০জন। গত ২৪ ঘণ্টায় ৮টি জেলার মধ্যে বগুড়ায় সর্বোচ্চ ৬৭ ও জয়পুরহাটে ৬৭ জন রোগী শনাক্ত হয়েছে।
রাজশাহী বিভাগের ৫টি ল্যাবে করোনা আক্রান্তদের শনাক্তে নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে রাজশাহী জেলায় দুইটি, বগুড়া জেলায় দুইটি ও সিরাজগঞ্জে একটি। এই ৫টি ল্যাবে বিভাগের ৮টি জেলার সন্দেহভাজন করোনা আক্রান্তদের শনাক্তে নমুনা পরীক্ষা করা হচ্ছে। পাবনার ল্যাবটি চালুর পর্যায়ে রয়েছে।
বিভাগের সর্বোচ্চ আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে বগুড়া জেলায়। সেখানে আক্রান্তের সংখ্যা ২ হাজার ৬৬৯ জন। পরের অবস্থানে রয়েছে রাজশাহী জেলা। সেখানে শনাক্তের সংখ্যা ৪৭৪ জন। পাবনায় শনাক্ত হয়েছে ৪২৮ জন। এছাড়া সিরাজগঞ্জ জেলায় ৩৬১, চাঁপাইনবাবগঞ্জে ৯৪ জন, নাটোরে ১৫৫ জন, নওগাঁয় ৩২৭ জন এবং জয়পুরহাটে ৩২৪ জন করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে।
বরিশাল ব্যুরো জানায়, গত ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলে আরো ১১০ জন কোরোনাভাইরাস রোগী সনাক্ত হয়েছে। আক্রান্তদের মধ্যে বরিশাল জেলায়ই ৩৯ জন। যার মধ্যে মহানগরীতে সংখ্যাটা ৩০-এর বেশি। করোনার হটস্পট বরিশাল মহানগরীর পরিস্থিতির উন্নতি লক্ষনীয় নয়। এছাড়া পটুয়াখালীতে গত ২৪ ঘণ্টায় আরো ২৬ আক্রান্ত হয়েছে। ভোলাতে আরো ২২জন আক্রান্ত হয়েছে। বরগুনাতে নুতন করে ৯জন আক্রান্তের খবর পাওয়া গেছে। ঝালকাঠিতে আরো ৪ জন আক্রান্ত হয়েছে। ফলে দক্ষিণাঞ্চলে মোট আক্রান্তের সংখ্যা প্রায় আড়াই হাজার হয়েছে। মৃতের সংখ্যা এখন ৫৩।
নোয়াখালী ব্যুরো জানায়, নোয়াখালীতে গত ২৪ ঘণ্টায় আরও ৬৬জন করোনায় আক্রান্ত হয়েছে। এরমধ্যে পুলিশ সদস্য, ব্যাংক কর্মকর্তা, শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ রয়েছে। জেলায় মোট আক্রান্তের সংখ্যা বেড়ে ১৯৭১জন। শনিবার সকালে এ তথ্য জানান, নোয়াখালী জেলা সিভিল সার্জন ডা. মাসুম ইফতেখার। গত ২৪ ঘণ্টায় সদরে ১১, সুবর্ণচরে ১৯, হাতিয়ায় ১, বেগমগঞ্জে ১৩, সোনাইমুড়ীতে ১, চাটখিলে ৯, সেনবাগে ৩, কোম্পানীগঞ্জে ৯ ও কবিরহাট উপজেলায় ১জন করোনায় আক্রান্ত হয়েছেন। জেলায় মোট আক্রান্ত ১৯৭১, যার মধ্যে সুস্থ হয়েছেন ৮১৩ ও আইসোলেশনে রয়েছেন ১১১৬ জন। সুবর্ণচর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শায়েলা সুলতানা ঝুমা বলেন, উপজেলায় নতুন করে আক্রান্তদের মধ্যে ৯ জন পুলিশ সদস্য, দুইজন ব্যাংক কর্মকর্তা ও দুইজন শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ রয়েছেন।
স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে চাঁদপুর শহরে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। শহরের মমিন পাড়ার বাসিন্দা আমানুল্লাহ (৭২ )শনিবার সকালে নিজ বাসায় মারা যান । তারেক এক মেয়ে ইতিমধ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। চাঁদপুর সদর উপজেলা স্বাস্থ্য বিভাগ সূত্র জানায়, মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে। তাকে স্বাস্থ্যবিধি মেনে বিশেষ ব্যবস্থায় দাফন করা হয়। নতুন করে আরো ৫৬ জনের দেহে করোনাভাইরাস সনাক্ত হয়েছে।
স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জে গত ২৪ ঘণ্টায় আরও ৫৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এনিয়ে মোট আক্রান্তর সংখ্যা দাঁড়ালো ৪ হাজার ৯৭৯। গতকাল নারায়ণগঞ্জ সিভিল সার্জন অফিস এ তথ্য জানান। গতকাল নারায়ণগঞ্জে মোট আক্রান্তের সংখ্যা ছিল ৪৯২৫। মোট সুস্থা ২৪৭১জন।
মাদারীপুর জেলা সংবাদদাতা জানান, মাদারীপুর শহরের পুরান বাজারের স্বর্ণ ব্যবসায়ী রীতা জুয়েলার্সের মালিক সন্তোষ কর্মকার ও শহরের দরগাখোলা কালিবাড়ি (রকেট বিড়ি) এলাকার শ্যামাপদ শীল করোনা উপসর্গ নিয়ে মারা গেছেন। শুক্রবার গভীর রাতে সদর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় এবং শ্যামাপদ শীল বিকেলে নিজ বাড়িতে মারা যান। এ নিয়ে জেলায় করোনার উপসর্গ নিয়ে ১৬ জনের মৃত্যু হলো। মাদারীপুর সদর হাসপাতালে আবাসিক চিকিৎসক ডা. অখিল সরকার মৃত সন্তোষ কর্মকারের নমুনা সংগ্রহ করা হয়েছে।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, ভ‚ঞাপুর উপজেলার ঘাটান্দী গ্রামে করোনা উপসর্গ নিয়ে শুসান নামে একজনরে মৃত্যু হয়েছে। জেলায় নতুন করে একজন পুলিশসহ ২০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে জেলায় সর্বমোট আক্রান্ত হলো ৫২৮ জন। আক্রান্তদের মধ্যে মির্জাপুরের ১ জন পুলিশ কনস্টেবলসহ ১৮ জন, দেলদুয়ারে একজন এবং টাঙ্গাইল সদরে ১ জন রয়েছে। জেলায় মোট সুস্থ রোগীর সংখ্যা ১৮২ জন। মারা গেছে মোট ১১ জন। নমুনা সংগ্রহের রিপোর্ট পেন্ডিং রয়েছে ৮৮৬টি। বাড়িতে ও আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছে ৩১৪ জন। টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মো. ওয়াহিদুজ্জামান শনিবার সকালে এ তথ্য জানান
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরায় ডাক্তার ও ব্যাংক কর্মকর্তাসহ নতুন করে আরো ৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় পর্যন্ত মোট ১৬১ জন করোনা আক্রান্ত হয়েছেন। সকালে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়রে (যবিপ্রবি) জিনোম সেন্টার থেকে পাওয়া নমুনা রিপোর্টে ৯ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে বলে জানিয়েছেন সাতক্ষীরা সিভিল সার্জন অফিস।
স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ থেকে জানান, গোপালগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ২৪ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। গোপালগঞ্জে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৮৬ জনে। ১৫ জন সুস্থ হয়েছেন। এনিয়ে মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৩০০ জন। জেলার বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ২৭৩ জন। গোপালগঞ্জ সদর, মুকসুদপুর, কাশিয়ানী ও টুঙ্গিপাড়ায় মারা গেছেন ৯ জন। শনিবার সকালে গোপালগঞ্জের সিভিল সার্জন ডা. নিয়াজ মোহাম্মদ এ তথ্য জানান। তিনি আরো জানান, নতুন করে গত ২৪ ঘণ্টায় গোপালগঞ্জ সদরে ৮ জন, মুকসুদপুরে ২ জন, টুঙ্গিপাড়ায় ৯ জন, কাশিয়ানী উপজেলায় ৩ জন ও কোটালীপাড়ায় ২ জন করোনায় আক্রান্ত হয়েছেন। সিভিল সার্জন জানান, আক্রান্তদের বসতবাড়িসহ আশপাশের বেশ কয়েকটি বাড়িঘর লকডাউন করা হয়েছে। সেই সাথে আক্রান্তদের পরিবারের সদস্যদের হোম কোয়ারেন্টিনে থাকার পারমর্শ দেয়া হয়েছে। তিনি আরো জানান, এ পর্যন্ত ৪৮৩২ টি নমূনা পরীক্ষা করা হয়েছে।এর মধ্যে মুকসুদপুরে ১৪৫ জন, কাশিয়ানীতে ১২৮ জন, গোপালগঞ্জ সদরে ১৪১ জন, টুঙ্গিপাড়ায় ৮৮ জন ও কোটালীপাড়া উপজেলায় ৮৪ জনের দেহে করোনা সনাক্ত হয়েছে।
পটুয়াখালী জেলা সংবাদদাতা জানান, করোনা উপসর্গ নিয়ে গতকাল পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় রফিক নামে এক জন মারা গেছেন। পটুয়াখালী মেডিকেল কলেজ হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডাক্তার মো. কামরুজ্জামান জানান, সকালে শ্বাসকষ্টসহ করানো উপসর্গ নিয়ে শহরের মাঝগ্রাম এলাকার রফিকুল ইসলাম ভর্তি হয়। পরে চিকিৎসাধীন অবস্থায় দুপুর ১২ টার দিকে রফিকুল মারা যায়। মৃত ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়েছে।
শেরপুর জেলা সংবাদদাতা জানান, ময়মনসিংহ মেডিক্যাল কলেজে স্থাপিত পিসিআর ল্যাবে ২৬ জুন শেরপুর জেলার ৭০টি নমুনার করোনা পরীক্ষা করা হয়। এতে শেরপুর জেলা আওয়ামী লীগের এক নেতাসহ ৫ জন নতুন করে আক্রান্ত হয়েছে। এর মধ্যে শেরপুর সদরে ২জন ও নালিতাবাড়ীতে ৩ জন রয়েছে। জেলায় এ পর্যন্ত মোট ২শ’ ৩৫ জন করানায় আক্রান্ত হলো বলে জেলা স্বাস্থ্য বিভাগ সূত্রে জানা গেছে। করোনা পরীক্ষার জন্য আরো ১শ’ ৪৭টি নমুনা বাকী রয়েছে। শেরপুর জেলা এ পর্যন্ত মোট ৩ হাজার ৪শ’ ৫৬টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে পরীক্ষা করা হয়েছে, ৩ হাজার ৩শ’ ৯টি নমুনা। মোট আক্রান্ত ২শ’ ৩৫ জন, সুস্থ হয়েছে ১শ’ ৩১ জন। চিকিৎসাধীন আছে ১শ’ ৪ জন।
শিবচর (মাদারীপুর) উপজেলা সংবাদদাতা জানান, শিবচর উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা, এক ব্যাংকার, এক ইউপি সচিব, ওষুধের দোকানের কর্মচারীসহ ১২ জন নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে। এরমধ্যে পৌরসভায় ২ জন, উমেদপুরে ২ জন, দ্বিতীয়খন্ডে ১জন, নিলখীতে ১ জন, ভদ্রাসনে ১ জন, কাদিরপুর ১ ও বহেরাতলায় ১ জন করে সংক্রমিত হয়েছেন। আক্রান্তদের বাড়ি লকডাউন ও আইসোলেশনের প্রস্তুতি চলছে বলে উপজেলা স্বাস্থ্য বিভাগ জানিয়েছেন। এনিয়ে শিবচরে ১শ’ ৮ জন করোনাভাইরাসে আক্রান্ত হলো।
সুন্দরগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার সুন্দরগঞ্জে নতুন করে একজন আক্রান্তসহ করোনা রোগী ১৪ জন চিকিৎসাধীন রয়েছে। সাবেক এমপি ওয়াহেদুজ্জামান সরকার ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী লুতফুল হাসানসহ এ পর্যন্ত ১৮ জন করোনা শনাক্ত হয়। এরমধ্যে চিকিৎসায় ৩ জন সুস্থ্য হয়েছে। একজনের মৃত্যু হয়েছে। বাকী ১৪ জন নিজ নিজ বাড়িসহ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে।
কেশবপুর উপজেলা সংবাদদাতা জানান, গতকাল কেশবপুর উপজেলার বড়েঙ্গা গ্রামের এক যুবক নতুন করে আক্রান্ত হয়েছেন। তিনি ঢাকাতে একটি বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করতেন। সম্প্রতি তিনি বাড়িতে আসলে তার করোনা উপসর্গ দেখা দেয়। এরপর গত ২৫ জুন তার নমুনা সংগ্রহ করে যশোরবিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি)জিনোম সেন্টারে পরীক্ষা করা হলে কোভিড-১৯পজিটিভ শনাক্ত হয়।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টর জানান, কুষ্টিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ইদিল বিশ্বাস নামে আরও একজনের মৃত্যু হয়েছে। গতকাল কুষ্টিয়া জেনারেল হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। তিনি কুষ্টিয়ার কুমারখালী উপজেলার গরুরিয়া গ্রামের বাসিন্দা। কুষ্টিয়ায় নতুন করে আরো ৩৯ জন করোনায় আক্রান্ত হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত ৫৩৬ জন কোভিড রোগী শনাক্ত হলো, মোট মৃত্যু ৬ জন।
সাটুরিয়া (মানিকগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, মানিকগঞ্জে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ৭ স্বাস্থ্যকর্মীসহ আরও ২৮ জন। এ নিয়ে জেলায় করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৫৫৫ জনে। এদের মধ্যে সুস্থ হয়েছে ৩৯৬ জন। আর আক্রান্ত হয়ে মারা গেছে ৫ জন। বাকি ১৫৪ জনের মধ্যে মানিকগঞ্জ জেলা হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে ১৫ জন।
মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলের মির্জাপুর দুই পুলিশ সদস্য ও এক হোমিও চিকিৎসক নতুন করে আরও ১৮ জনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে মির্জাপুর উপজেলায় ১৭৩ জন করোনায় সংক্রমিত হলেন।
পাঁচবিবি (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা জানান, গতকাল পাঁচবিবিতে ১১ জন পুলিশসহ ২৭ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। পাঁচবিবি থানার ১১জন পুলিশ ও এক পুলিশ সদস্যের স্ত্রী, পাঁচবিবি পৌরসভার গাড়ি চালক এবং ১০ জন বালিঘাটা, ৩ জন আটাপুর ও একজন করে আওলাই ও বাগজানা ইউনিয়নের বিভিন্ন গ্রামের নারী-পুরুষ করোনায় আক্রান্ত হয়েছেন।
বিরামপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা জানান, করোনা উপসর্গ নিয়ে গত শুক্রবার সন্ধ্যায় দেলোয়ার হোসেন নামের এক বৃদ্ধর মৃত্যু হয়েছে। নিহত দেলোয়ার হোসেন দিনাজপুর জেলার বিরামপুর উপজেলার জোতবানী ইউনিয়নের কসবা সাগরপুর গ্রামের মৃত দিমুদ্দিনের ছেলে।
ইন্দুরকানী (পিরোজপুর) উপজেলা সংবাদদাতা জানান, পিরোজপুরের ইন্দুরকানীতে জ¦র, সর্দি, গলা ব্যথা ও ডাইবেটিকসসহ করোনা উপসর্গ নিয়ে সুধীর রঞ্জন মালাকার নামে এক ব্যবসায়ীর মারা গেছে। গত শুক্রবার রাতে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে সে মারা যায়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ