Inqilab Logo

সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঈশ্বরগঞ্জে ব্রহ্মপুত্রের ভাঙ্গন থেকে বসতভিটা ও জমি রক্ষার দাবিতে মানববন্ধন

ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ৩:৪০ পিএম

ময়মনিসংহের ঈশ্বরগঞ্জে বসত ভিটা ও জমি রক্ষার দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে মরিচারচর এলাকার গ্রাামবাসী। মূল জায়গা দিয়ে নদ খনন করার দাবীতে শনিবার (২৭ জুন) দূপুর ১২ টায় ব্রহ্মপুত্রের পাড়ে শত শত নারী, পুরুষ ও শিশু ওই মানববন্ধন কর্মসূচিতে অংশগ্রহণ করে।

জানা যায়, উপজেলার উচাখিলা ইউনিয়নের মরিচারচর গ্রামে ভাঙনের ফলে শতশত বাড়িঘর ও ফসলি জমি বিলীন হয়ে যাচ্ছে ব্রহ্মপুত্র নদে। ফলে প্রতিদিন নিঃস্ব হচ্ছে নতুন নতুন পরিবার।

ব্রহ্মপুত্র নদের মূল ধারা থেকে ভাঙনের কবলে পড়ে মরিচারচর গ্রাম দিয়ে নতুন গতিপথ সৃষ্টি হয়েছে। এতে কয়েক বছর ধরে বসতভিটা ও ফসলি জমি হারাচ্ছে মানুষ। এমন পরিস্থিতিতে অনেকদিন যাবৎ ভাঙন থেকে রক্ষা পাবার জন্য নদের মূল ধারায় খননের দাবি জানিয়ে আসছে গ্রামবাসী। এরই প্রেক্ষিতে শনিবার দূপুরে মানববন্ধনের আয়োজন করে তারা। ওই মানববন্ধনে শতশত নারী, পুরুষ ও শিশু অংশগ্রহণ করে।

স্থানীয় মুক্তিযোদ্ধা মফিদুল ইসলাম চৌধুরী নোমান জানান, নদী মূল ধারা রেখে ভাঙ্গতে ভাঙ্গতে নতুন পথ সৃষ্টি হওয়ায় সব হারিয়ে নিঃস্ব হয়ে যাচ্ছে। মূল ধারায় নদ খনন করে মানুষের বসত ভিটা ও ফসলি জমি রক্ষা না করলে তাদের মৃত্যু ছাড়া উপায় থাকবে না।

সাবেক চেয়ারম্যান আনোয়ারুল হাসান খান সেলিম জানান, নদী ভাঙ্গনের ফলে শতশত ঘরবাড়ি বিলীন হয়ে গেছে। এই মূহুর্তে যদি কোন ব্যবস্থা না নেয়া হয় তাহলে আরো শত শত বাড়িঘর, ফসলি জমি নদীগর্ভে যাওয়ার আশঙ্খা করছেন তারা।

উচাখিলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল ইসলাম জানান, মূল ধারায় নদ খনন করলে রক্ষা পাবে গ্রামের মানুষের বসত ভিটা ও ফসলি জমি। না হলে নদীর পারের কয়েকটি গ্রাম বিলীন হয়ে যাওয়ার আশঙ্খা করছেন বলে জানান তিনি।

উপজেলা নির্বাহী অফিসার মো. জাকির হোসেন জানান, মূল ধারায় নদ খননের জন্য সরেজমিন পরিদর্শন করে প্রস্তাব পাঠানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ