Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

উপসর্গে মৃত্যু ১০

বিভিন্ন এলাকায় লকডাউন চলছে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ জুন, ২০২০, ১২:০০ এএম

সারাদেশে করোনাভাইরাসের উপসর্গ জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে আরো ১০ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে খুলনা, চাঁদপুর ও চট্টগ্রামের রাউজানে ২ জন করে; রাজশাহী, সাতক্ষীরা, ময়মনসিংহ ও কুড়িগ্রামে ১ জন করে মৃত্যুর খবর পাওয়া গেছে। এদিকে, করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় দেশের অনেক এলাকায় লকডাউন চলছে।

যশোর ব্যুরো জানায়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) জিনোম সেন্টারে গতকাল ঘোষিত টেস্টের ফলাফলে আরো ৬৯ জনের করোনা শনাক্ত হয়েছে। যশোরের ৮২ জনের নমুনা পরীক্ষা করে ৩১ জনের, মাগুরার ২৬ জনের নমুনা পরীক্ষা করে ৭ জনের, খুলনার ৩০ জনের নমুনা পরীক্ষা করে ৭ জনের, বাগেরহাটের ৫৮ জনের নমুনা পরীক্ষা করে ৯ জনের ও সাতক্ষীরার ৭৪ জনের নমুনা পরীক্ষা করে ১৫ জনের নমুনাতে পজেটিভ পাওয়া গেছে। যবিপ্রবির ল্যাবে মোট ২৭০ জনের নমুনা পরীক্ষা করে ৬৯ জনের করোনা পজিটিভ এবং ২০১ জনের নেগেটিভ ফলাফল এসেছে।
রাজশাহী ব্যুরো জানায়, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের আইসিইউ ওয়ার্ডে গতকাল করোনা উপসর্গ নিয়ে বুলবুলি নামের ৬০ বছরের এক নারীর মৃত্যু হয়েছে। তিনি রাজশাহী নগরীর বোয়ালিয়া থানা এলাকার বাসিন্দা। বুলবুলির নমুনা সংগ্রহ করা হয়েছে করোনা পরীক্ষার জন্য। গত ২৪ ঘণ্টায় দুই জন করোনা আক্রান্ত ও উপসর্গ নিয়ে রোগীর মৃত্যু হয়েছে। এদের একজন নগরীর বাসিন্দা। এর আগে বৃহস্পতিবার রাতে রাজশাহীর বক্ষব্যাধি হাসপাতালে (আইডি) চিকিৎসাধীন অবস্থায় হারুনুর রশীদ নামের একজন করোনা আক্রান্ত রোগী মারা যান। তিনি নওগাঁর বাসিন্দা।
রাজশাহী মেডিকেল কলেজ ও হাসপাতালে বহির্বিভাগের দুই ল্যাবে গত বৃহস্পতিবার একদিনে ৩২১ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। দুইটি ল্যাবে ৭৬ জনের নমুনায় করোনাভাইরাস ধরা পড়েছে। এর মধ্যে রাজশাহীর ৫৯ জন। এটি রাজশাহীতে একদিনে সর্বোচ্চ করোনা শনাক্ত। ডা. সাইফুল ফেরদৌস জানান, রামেক হাসপাতালের বর্হিবিভাগের করোনা ল্যাবে ১৪০ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে ৩৮ জনের নমুনায় করোনা পজিটিভ এসেছে। আক্রান্তদের রাজশাহী সিটি করপোরেশন এলাকায় বসবাস করেন ৩৬ জন। অপর দুইজনের মধ্যে বাগমারার একজন এবং নাটোরের লালপুরের একজন। নতুন আক্রান্তদের মধ্যে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের ৬ জন, মিশন হাসপাতালের ২ জন ও পুলিশ হাসপাতালের ৮ জন রয়েছেন।
অপরদিকে, ডা. সাবেরা গুলনাহার বলেন, রামেক ল্যাবে দুই শিফটে ১৮৮ জনের নমুনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে ফলাফল পাওয়া গেছে ১৮১ জনের নমুনার। যার মধ্যে ৩৮ জনের নমুনায় করোনা পজেটিভ এসেছে। এদের মধ্যে রাজশাহীর ২২ জন ও পাবনার ৮ জন ও নাটোরের ৮ জন। রাজশাহী ২২ জনের মধ্যে নগরীর ১৭ জন ও তানোরের পাঁচজন। রাজশাহী বিভাগের আট জেলায় গত ২৪ ঘণ্টায় আরও ২৬২ জনের নমুনায় করোনাভইরাস শনাক্ত হয়েছে। করোনাভাইরাস সংক্রমণ বেড়েই চলেছে। একই সময় সুস্থ হয়েছেন আরও ৩৭ জন করোনাভাইরাস আক্রান্ত রোগী।
গতকাল দুপুরে এক প্রতিবেদনে রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য দফতারের পরিচালক ডা. গোপেন্দ্র নাথ আচার্য্য জানান, গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্তের মধ্যে রাজশাহীর ৫৪ জন, নওগাঁয় ৮৩ জন, নাটোরে ৭ জন, জয়পুরহাট একজন, বগুড়ায় ৮৬ জন, সিরাজগঞ্জে ২৩ জন ও পাবনায় ৮ জন। তবে বিভাগের অপর জেলা চাঁপাইনবাবগঞ্জে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত কোন রোগী শনাক্ত হয়নি।

ডা. গোপেন্দ্র জানান, রাজশাহী বিভাগে এ পর্যন্ত ৪৫৮৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ মধ্যে সর্বোচ্চ বগুড়ায় ২৬০২ জন আক্রান্ত। এছাড়াও রাজশাহীতে ৪১১ জন, চাঁপাইনবাবগঞ্জে ৯৪ জন, নওগাঁয় ৩২৩ জন, নাটোরে ১৫৫ জন, জয়পুরহাটে ২৫৭ জন, সিরাজগঞ্জে ৩৩২ জন ও পাবনায় ৪১৫ জনের করোনা শনাক্ত হয়েছে।
বরিশাল ব্যুরো জানায়, দক্ষিণাঞ্চলে মৃত্যু ও আক্রান্তের সংখ্যা আগের দিনের তুলনায় দ্বিগুণ বৃদ্ধির মধ্যে দিয়ে করেনা সংক্রমণ পরিস্থিতির আরো অবনতি ঘটল। গত ২৪ ঘণ্টায় মৃত্যুর মিছিলে যোগ হয়েছে আরো চার জনের নাম। নতুন করে আক্রান্ত হয়েছে ১০৭ জন। আগেরদিন দুজনের মৃত্যুসহ এ অঞ্চলে আক্রান্তের সংখ্যা ছিল ৫৫। গত ২৪ ঘণ্টায় শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে দুজন এবং ভোলা ও পিরোজপুরে আরো ২ জনের মৃত্যু হয়েছে। এর ফলে দক্ষিণাঞ্চলে করোনা সংক্রমণে মৃত্যুর সংখ্যা ৫৩। গতকাল সকাল পর্যন্ত আক্রান্তের মোট সংখ্যাটাও ২ হাজার ৩৮০। তবে গত ২৪ ঘণ্টায় দক্ষিণাঞ্চলে আরো ১৫ জন কোভিড-১৯ রোগী সুস্থ হয়ে উঠেছে বলে বিভাগীয় স্বাস্থ্য দফতর জানিয়েছে। ফলে এ অঞ্চলে মোট সুস্থ রোগীর সংখ্যা সাড়ে ৬শ’ উন্নীত হল। ইতোপূর্বে রোড জোন হিসেবে চিহ্নিত করে পরীক্ষাম‚লক দুটি ওয়ার্ড লকডউনের সিদ্ধান্তও কার্যকর হয়নি।
এ পর্যন্ত দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে মোট এক হাজার ২০৫ জন রোগী ভর্তি হলেও সুস্থ হয়েছেন ৬৫০। তবে দক্ষিণাঞ্চলের সব জেলার বেশিরভাগ রোগী বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালেই ভর্তি হচ্ছে। গতকাল সকাল পর্যন্ত এ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে ৩৫৯ জন ও করোনা ওয়ার্ডে আরো ১৯৭ জন ভর্তি হয়েছেন। আইসোলেশন থেকে ২১২ জন ও করোনা থেকে আরো ১২৫ জনকে ছাড়পত্র প্রদান করা হয়েছে। তবে এদুটি ওয়ার্ডে ইতোমধ্যে মৃত্যুও হয়েছে ৮০ জনের। শুক্রবার সকাল পর্যন্ত আইসোলেশনে ৫৯ জন ও করোনা ওয়ার্ডে ৫০জন চিকিৎসাধীন ছিল।
খুলনা ব্যুরো জানায়, খুলনায় করোনা আক্রান্ত হয়ে গর্ভবতী নারীসহ দুজনের মৃত্যু হয়েছে। হাসপাতলে চিকিৎসাধীন অবস্থায় গর্ভে দুই সন্তানসহ করোনা আক্রান্ত হয়ে মারা গেলেন রুমিছা নামে এক গৃহবধূ। খুলনার করোনা ডেডিকেটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গতকাল বেলা পৌনে ২ টার দিকে তার মৃত্যু হয়। গত বৃহস্পতিবার সন্ধ্যায় হাসপাতালে ভর্তি হন বাগেরহাট জেলার মোড়েলগঞ্জের বাসিন্দা রুমিছা। শুক্রবার দুপুরে তার মৃত্যু হয়। এছাড়া নগরীর দৌলতপুর মহেশ্বরপাশা এলাকার আসাদের মোড়ে আব্বাস উদ্দিনের স্ত্রী মতিয়ারা বেগম গতকাল শুক্রবার বেলা দুইটার দিকে নিজ বাড়িতে মারা গেছেন।

স্টাফ রিপোর্টার, চাঁদপুর থেকে জানান, জ্বর, সর্দি ও শ্বাসকষ্টে চাঁদপুরের হাজীগঞ্জে ২ জনের মৃত্যু হয়েছে । উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. এসএম শোয়েব আহমেদ চিশতী এ তথ্য জানিয়েছেন। এ নিয়ে হাজীগঞ্জ উপজেলায় ৫৮ জন করোনাভাইরাসের উপসর্গ নিয়ে মারা গেছেন। গত বৃহস্পতিবার রাতে হাজীগঞ্জ পৌরসভার বলাখাল এলাকার অমেশ চন্দ্র ও দ্বাদশগ্রাম ইউনিয়নের কাপাইকাপ গ্রামের গৃহবধূ শামছুন নাহার রুমা জ্বর সর্দি, কাশি ও শ্বাসকষ্টে মারা যান। চাঁদপুরে নতুন করে শুক্রবার আরো ৪৪ জনের দেহে করোনা ভাইরাস সনাক্ত হয়েছে।
কুড়িগ্রাম জেলা সংবাদদাতা জানান, কুড়িগ্রামের রৌমারীতে করোনা উপসর্গ নিয়ে এক নারীর মৃত্যু হয়েছে। রৌমারী সদর ইউনিয়নের চেয়ারম্যান শহিদুল ইসলাম লালু জানায়, রৌমারী সদর ইউনিয়নের ব্যাপারী পাড়ার আব্দুল হকের কন্যা শাহিমা বেগম ঢাকায় গার্মেন্টসে কাজ করত। গত ৭ দিন আগে জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্ট নিয়ে বাপের বাড়িতে চলে আসে। শুক্রবার বিকেলে তার মৃত্যু হয়।
গোপালগঞ্জ থেকে স্টাফ রিপোর্টার জানান, গোপালগঞ্জে গত ২৪ ঘণ্টায় নতুন করে ১ চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ আরও ২৩ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬২ জনে। গত ২৪ ঘণ্টায় ৫ জন সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২৮৫ জন। বিভিন্ন হাসপাতালে ও বাড়িতে আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছেন ২৬৭ জন। গোপালগঞ্জ সদর, মুকসুদপুর, কাশিয়ানী ও টুঙ্গিপাড়ায় মারা গেছেন ৯ জন। বেশ কয়েকটি বাড়িঘর লকডাউন করা হয়েছে।
ঝালকাঠি জেলা সংবাদদাতা জানান, ঝালকাঠির নলছিটিতে করোনা আক্রান্ত হয়ে শাহজাহান মাঝি নামে এক দলিল লেখকের মৃত্যু হয়েছে। গত বৃহস্পতিবার রাতে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে তার মৃত্যু হয়। এক সপ্তাহ ধরে তিনি উপজেলার মেরহার গ্রামের বাড়িতে জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্ট ও বুকে ব্যাথায় ভুগছিলেন। পরীক্ষায় করোনা শনাক্ত হলে বরিশাল শের-ই-বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালের তার মৃত্যু হয়।
কুষ্টিয়া থেকে স্টাফ রিপোর্টার জানান, কুষ্টিয়ায় নতুন করে আরো ৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। এই নিয়ে এখন পর্যন্ত ৪৯৭ জন করোনা পজিটিভ। গত বৃহস্পতিবার ২৫ জুন রাতে কুষ্টিয়া সিভিল সার্জন অফিস থেকে কোভিড-১৯ আপডেটে এ তথ্য জানা যায়।
স্টাফ রিপোর্টার মাগুরা থেকে জানান, মাগুরায় গতকাল প্রাতিষ্ঠানিক আইসোলেশন থাকা মিজানুর রহমান ৬৫ নামে এক করোনা রোগীর মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় করোনা আক্রান্ত হয়ে ৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া জেলায় নতুন করে ৭ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। জেলায় মোট আক্রান্ত ৯৭ জন।
স্টাফ রিপোর্টার নারায়ণগঞ্জ থেকে জানান, নারায়ণগঞ্জে নতুন করে করোনাভাইরাসে মৃত্যুর তালিকায় যুক্ত হয়েছে আরও ১ জন। এই নিয়ে জেলায় মারা গেছেন ১০৯ জন। মারা যাওয়া ব্যক্তি সিটি কর্পোরেশন এলাকার সিদ্ধিরগঞ্জের বাসিন্দা। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন আরও ১৩৭ জন। এ নিয়ে জেলায় আক্রান্ত হলেন মোট ৪ হাজার ৯২৫ জন। শুক্রবার সকালে জেলা স্বাস্থ্য বিভাগ এই তথ্য জানায়।
শেরপুর জেলা সংবাদদাতা জানান, শেরপুরে নতুন করে আরও ১০ জন করোনায় আক্রান্ত হয়েছেন। এ নিয়ে জেলায় মোট আক্রান্তের সংখ্যা হলো ২৩০ জন। এদের মধ্যে ১৩১ জন সুস্থ হয়েছেন। আর ৪ জনের মৃত্যু হয়েছে। নতুন শনাক্তদের মধ্যে নালিতাবাড়ী পৌরসভার সাবেক পৌর মেয়র আব্দুল হালিম উকিলসহ ৫ জন, শেরপুর সদরে ৩ জন, ঝিনাইগাতীতে ১ ও নকলা উপজেলায় ১ জন রয়েছেন।
সাতক্ষীরা জেলা সংবাদদাতা জানান, সাতক্ষীরার তালা হাসপাতালে করোনা পরীক্ষার জন্য নমুনা দিয়ে আসার পরদিনই গতকাল জ্বর, সর্দি, কাশি ও শ্বাসকষ্টসহ উপসর্গ নিয়ে বজলুর রহমান গাজী নামের এক ব্যবসায়ীর মৃত্যু হয়েছে। তিনি তালা উপজেলা সদর বারুইহাটী গ্রামের সরফুদ্দীন গাজীর ছেলে। তিনি একজন মুদি ব্যবসায়ী। শুক্রবার ভোর রাতে নিজ বাড়িতেই তিনি মারা যান। তার বাড়িসহ আশপাশের কয়েকটি বাড়ি লকডাউন করা হয়।
টাঙ্গাইল জেলা সংবাদদাতা জানান, টাঙ্গাইলে নতুন করে ৫ পুলিশসহ ৩২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে জেলায় সর্বমোট আক্রান্ত রোগীর সংখ্যা ৫০৮ জন। নতুন আক্রান্তরা হলেন টাঙ্গাইল সদরে দুই পুলিশসহ ১৩ জন, মির্জাপুরে মহেড়া পুলিশ ট্রেনিং সেন্টারের দুই পুলিশসহ ১০ জন, সখীপুরে ১ কনস্টেবল, মধুপুরে ১, গোপালপুরে ১, ঘাটাইলে ১, নাগরপুরে ১, বাসাইলে ২ ও দেলদুয়ারে ২ জন রয়েছে। জেলায় মোট সুস্থ রোগীর সংখ্যা ১৭৭ জন। মারা গেছে মোট ১১ জন। নমুনা সংগ্রহের রিপোর্ট পেন্ডিং রয়েছে ৭৯৪টি। বাড়িতে ও আইসোলেশনে চিকিৎসাধীন রয়েছে ২৯৮ জন। টাঙ্গাইলের সিভিল সার্জন ডা. মো. ওয়াহিদুজ্জামান গতকাল বিষয়টি জানান।
নওগাঁ জেলা সংবাদদাতা জানান, নতুন করে নওগাঁ পৌরসভার মেয়র ও অন্য ৫ কর্মকর্তা কর্মচারী এবং ৩ পুলিশ সদস্যসহ মোট ৮৩ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় জেলায় হোম কোয়ারেন্টিনে নেয়া হয়েছে ১১১ জনকে।
রাউজান (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা জানান, করোনাভাইরাসের উপসর্গ নিয়ে রাউজান উপজেলা আওয়ামী লীগের কার্যনির্বাহী সদস্য ও নোয়াপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি তফসির আহমেদ বাবুল মারা গেছেন। গতকাল ভোরে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তিবস্থায় তিনি মৃত্যুবরণ করেন। ইউনিয়ন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক হাফিজুর রহমান বলেন, অসুস্থবোধ করলে গত সোমবার বাবুলকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। এ অবস্থায় শুক্রবার ভোর ৫টায় হাসপাতালে তিনি মারা যান। এদিকে, উপজেলার ডাবুয়া ইউনিয়নের সাবেক মেম্বার বিএনপি নেতা সন্তোষ ধর করোনার উপসর্গ নিয়ে গত বৃহস্পতিবার বিকালে মারা যায়। সন্তোষ ধরের মরদেহ সৎকার করেন ফারাজ করিম চৌধুরীর গঠিত স্বেচ্ছাসেবক টিমের সদস্যরা।
ভালুকা (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, ভালুকায় গলাব্যাথা, শ্বাসকষ্ট ও জ্বর নিয়ে গত বৃহস্পতিবার রাতে মফিজুল ইসলাম নামে একজনের মৃত্যু হয়েছে। গত কয়েক দিন ধরে ভালুকা পৌরসভার ৩ নম্বর ওয়ার্ডের মুচার ভিটা এলাকার বাসিন্দা মফিজুল ইসলাম জ্বর, গলাব্যাথা ও শ্বাসকষ্ট নিয়ে ভুগছিলেন। রাতে শ্বাসকষ্টের তীব্রতা বেড়ে যায়। বেশ কিছুক্ষণ পর নিজ বাড়িতেই তিনি মৃত্যুবরণ করেন।
গফরগাঁও (ময়মনসিংহ) উপজেলা সংবাদদাতা জানান, গফরগাঁও উপজেলায় নতুন করে ১ জন করোনা পজেটিভ শনাক্ত হয়েছেন। গত বৃহস্পতিবার রাতে ময়মনসিংহ মেডিকেল কলেজের মাইক্রোবায়োলজি ল্যাবে নমুনা পরীক্ষায় ১ জন করোনা পজেটিভ শনাক্ত হয়েছেন।
ইন্দুরকানী (পিরোজপুর) সংবাদদাতা জানান, ইন্দুরকানীতে মারা যাওয়া পল্লী চিকিৎসক সুনীল চন্দ্র দাসসহ তার পরিবারের তিন সদস্যের করোনা পজিটিভ হয়েছে। এছাড়া উপসহকারী মেডিকেল অফিসার রবিন্দ্র নাথ দাস ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্টোর কিপার মো. রিয়াজ হাওলাদার করোনায় আক্রান্ত হয়েছেন।
গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) উপজেলা সংবাদদাতা জানান, গাইবান্ধার গোবিন্দগঞ্জে করোনায় আক্রান্ত হয়ে আরো ১ জনের মৃত্যু হয়েছে। নিয়ে উপজেলায় করোনায় ৪ জনের মৃত্যুসহ শুক্রবার বিকাল ৫টা পর্যন্ত মোট আক্রান্ত ১২০ জন।
সৈয়দপুর (নীলফামারী) উপজেলা সংবাদদাতা জানান, সৈয়দপুরে নতুন করে আরো চারজনের করোনা শনাক্ত হয়েছে। দিনাজপুর এম এ রহিম মেডিক্যাল কলেজ হাসপাতালের পিসিআর ল্যাব থেকে গত বৃহস্পতিবার সন্ধ্যায় পজিটিভ ফলাফল নীলফামারী সিভিল সার্জনের দফতরে আসে। এ নিয়ে সৈয়দপুরে করোনা পজিটিভ শনাক্তের সংখ্যা ৪৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ