Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

আইসিডিডিআরবিতে শুরু হচ্ছে নমুনা পরীক্ষা

খরচ সাড়ে ৩ হাজার টাকা

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ জুন, ২০২০, ১২:০০ এএম

রাজধানীর মহাখালীর আইসিডিডিআরবি’র ডায়াগনস্টিক সেন্টারে আগামীকাল থেকে কোভিড-১৯ সন্দেহভাজন রোগীদের নমুনা পরীক্ষা শুরু হবে। গতকাল এক সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটি জানায়, প্রাথমিক পর্যায়ে পরীক্ষার জন্য রোগীরা আইসিডিডিআরবির ওয়েবসাইট ভিজিট করে নিবন্ধন ফর্ম পূরণের মাধ্যমে অ্যাপয়েন্টমেন্ট নিশ্চিত করতে পারবেন।

টেস্টের ফি ডেবিট/ক্রেডিট কার্ড অথবা অনলাইন ব্যাংকিং/মোবাইল ব্যাংকিং-এর মাধ্যমে জমা দেয়া যাবে। এই ওয়েব অ্যাপ্লিকেশনটি গতকাল সন্ধ্যা ৬টার সময় নিবন্ধনের জন্য উন্মুক্ত করা হয়েছে। সব মিলিয়ে প্রতি টেস্টের খরচ সাড়ে ৩ হাজার টাকা। টেস্টের জন্য ব্যক্তির গলা এবং নাকের গভীর থেকে থেকে শ্লেষ্মা সংগ্রহ করা হবে। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে এবং পরবর্তী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে রিপোর্ট দেয়া হবে। আইসিডিডিআরবি’র ল্যাবরেটরি সায়েন্সেস অ্যান্ড সার্ভিসেস ডিভিশনের ভারপ্রাপ্ত পরিচালক ড. দীনেশ মন্ডল বলেন, রোগী এবং কর্মীদের নিরাপত্তা আমাদের কাছে সবচেয়ে অগ্রগণ্য বিষয় এবং তাই কোভিড-১৯ রোগীদেরকে উন্নত মানের সেবা প্রদান করার জন্য আমাদের ডায়াগনস্টিক সেন্টারটিকে পুনঃসংস্কার করেছি। প্রাথমিক পর্যায়ে আমরা অনলাইন রেজিস্ট্রেশনের মাধ্যমে টেস্টের প্রক্রিয়া চালু করলেও পরবর্তী পর্যায়ে আমরা এটিকে সমাজের সর্বস্তরের মানুষের জন্য আরও সহজতর প্রক্রিয়ায় রূপান্তরিত করব। আমাদের অত্যন্ত দক্ষ ও নিষ্ঠাবান বিজ্ঞানী ও চিকিৎসক এবং অত্যাধুনিক ল্যাবরেটরিসমূহ এখন থেকে রোগীদেরকে উচ্চমানসম্পন্ন রোগনির্ণয় সেবা প্রদান করতে সক্ষম হবে, যার ওপর তারা সব সময়ই আস্থা রেখে এসেছেন।

রোগীর সাথে কেবলমাত্র একজন ব্যক্তি টেস্টের জন্য নির্ধারিত স্থানে যেতে পারবেন। তাদের উভয়কে অবশ্যই মুখে মাস্ক পরতে হবে এবং সরকারের স্বাস্থ্যবিধি-সংক্রান্ত নির্দেশনাসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অধীনস্থ স্বাস্থ্য অধিদফতর আইসিডিডিআরবি ডায়াগনস্টিক সেন্টারকে আরটি-পিসিআর প্রক্রিয়ায় কোভিড-১৯ টেস্ট করার অনুমোদন প্রদান করেছে।

এই বাণিজ্যিক টেস্টিং সেবা স্বাস্থ্য অধিদফতরকে আইসিডিডিআরবি’র দেয়া চলমান কোভিড-১৯ টেস্টিং সহায়তা থেকে সম্পূর্ণ পৃথক, আইসিডিডিআরবি মার্চ মাস থেকে বিনামূল্যে (স্বাস্থ্য অধিদফতর টেস্টের জন্য কিট সহায়তা দিয়ে থাকে) সরকার প্রদত্ত নমুনা পরীক্ষা করে আসছে এবং এ পর্যন্ত ২৭ হাজারের বেশি নমুনা পরীক্ষা করেছে।
নমুনা সংগ্রহের স্থান: আইসিডিডিআরবি ডায়াগনস্টিক সেন্টার, ৬৮ শহীদ তাজউদ্দীন আহমেদ সরণি, মহাখালী, ঢাকা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ