Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজধানীতে ছোট ছোট রেড জোন ও ছুটির ঘোষণা আসছে : জনপ্রশাসন প্রতিমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ৪:৫৮ পিএম | আপডেট : ৪:৫৮ পিএম, ২৪ জুন, ২০২০

করোনাভাইরাস সংক্রমণ মোকাবিলায় ঝুঁকিতে থাকা রাজধানী ঢাকা মহানগরীর কয়েকটি জায়গায় ছোট আকারে রেড জোন ঘোষণা করে ছুটি আসছে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।
আজ বুধবার বিকালে ফোনে ইনকিলাবকে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। প্রতিমন্ত্রী বলেন, প্রশাসনিক বিষয় হওয়ায় রেড জোনের তালিকা ও ছুটির ঘোষণার আদেশ জনপ্রশাসন মন্ত্রণালয়থেকে হচ্ছে। তবে স্বাস্থ্য মন্ত্রণালয় এর সঙ্গে ইনভলব থাকে, তারা যাচাই-বাছাই করে।
গত ২১ জুন মধ্যরাতে ১০ জেলার ২৭টি এলাকা ও পরদিন ২২ জুন পাঁচ জেলার ১২ এলাকাকে রেড জোন হিসেবে তালিকাভুক্ত করে সেখানে সাধারণ ছুটি ঘোষণা করে জনপ্রশাসন মন্ত্রণালয়।
গত মঙ্গলবার দেশের চার জেলার ৭টি এলাকাকে রেড জোন ঘোষণা করা হয়। করোনা আক্রান্ত সবচেয়ে বেশি ঢাকায় থাকলেও সেখানে এখনও রেড জান ঘোষণা করা হয়নি। তবে পরীক্ষামূলকভাবে রাজধানীর পূর্ব রাজাবাজারকে রেড জোন ঘোষণা করে সেখানে লকডাউন বাস্তবায়ন করা হচ্ছে।
রাজধানী ঢাকায় রেড জোন ঘোষণার বিষয়ে জানতে চাইল প্রতিমন্ত্রী বলেন, ঢাকায় অনেক গুরুত্বপূর্ণ অফিস রয়েছে। এখানে অনেক শিল্প-কারখানা আছে। আবার ম্যানেজমেন্টও ঠিক করতে হচ্ছে। আশা করছি, এখানেও বেশ কয়েকটি জায়গায় ছোট ছোট আকারে রেড জোন ঘোষণা করা হবে। তালিকা পেলেই আমরা ছুটি ঘোষণা করব।
জনপ্রশাসন প্রতিমন্ত্রী বলেন, প্রথমে সিভিল সার্জন তার এলাকা অ্যাসেস করবেন। এরপর জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সঙ্গে আলাপ করবেন। একই সঙ্গে সংসদ সদস্যসহ স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে আলাপ করবেন। সিদ্ধান্তে আসার পর তারা স্বাস্থ্য অধিদফতরের অনুমতি চাইবে। স্বাস্থ্য অধিদফতর অনুমতি দিলে তারা আমাদের কাছে আবেদন জানাবে ছুটি ঘোষণার জন্য। তথখ আমরা বিষয়টি ঘোষনা দিব।



 

Show all comments
  • Mohammed Shah Alam Khan ২৪ জুন, ২০২০, ৯:০৯ পিএম says : 0
    বাংলাদেশে করোনাভাইরাসের জন্যে সবচেয়ে ঝুকিপূর্ন এলাকা হচ্ছে ঢাকা মহানগর আর এই এলাকাতেই দেশের সকল ভিভিআইপি, ভিআইপি সহ বুদ্ধিজিবী গণ্যমান্যবর্গদের বসবাস। এখানেই সরকারের সবচেয়ে বেশী নজর দেয়া প্রয়োজন বলে বিজ্ঞজনদের অভিমত। আর সরকার এখনও এই এলাকাতে সেরকম নজরদারী করতে না পারাতে দেশের অনেক মূল্যবান জীবন ইতিমধ্যে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু বরন করেছেন। নিন্দুকেরা বলছেন, সরকার যদি এই এলাকাতে (ঢাকা মহানগর) সঠিক ভাবে নজরদারই করতো তাহলে দেশের অতিমূল্যবান লোকদের জীবন নাসে দেশের যে ক্ষতি হয়েছে সেটা হতোনা। আজ সরকারের করোনা পরিস্থিতির উপর উদাসীনতার কারনে দেশের নামী দামী লোকদেরকে কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মৃত্যু বরন করতে হয়েছে। নিন্দুকেরা বলছেন, এজন্যে সরকার দায়ী এবং সরকারের উপর ক্ষতিপূরন মামলাও দায়ের করা যায়। সাংবাদিকদের প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ঢাকায় অনেক গুরুত্বপূর্ণ অফিস রয়েছে। এখানে অনেক শিল্প-কারখানা আছে। আবার ম্যানেজমেন্টও ঠিক করতে হচ্ছে। জনপ্রশাসন প্রতিমন্ত্রীর কথায় এটাই ফুটে উঠেছে সরকারের ক্ষতি যাতে নাহয় সেজন্যেই মানুষ মেরে সরকার সময়ের অপচয় করছে। কোনভাবেই সরকারের এহেন মনোভাব শোভাপায়না। আল্লাহ্‌ সরকারকে জনগণের পাশে দাড়াবার মন মানুষিকতার সৃষ্টী করে দেন। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ