Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

‘আমলাতন্ত্র দিয়ে বাজেট বাস্তবায়ন অসম্ভব’

গভর্ন্যান্স অ্যাডভোকেসি ফোরামের অনলাইন আলোচনা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ জুন, ২০২০, ১২:০০ এএম

মহামারী করোনাভাইরাসের প্রার্দুভাবের সময়েও প্রশাসনে ‘বাঘের দুর্নীতি’ হয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. এম এম আকাশ। গতকাল মঙ্গলবার ‘করোনাকালে স্থানীয় সরকারের ভ‚মিকা ও বাজেট ২০২০-২১’ শীর্ষক এক অনলাইন আলোচনায় তিনি এ মন্তব্য করেন। জাতীয়-আন্তর্জাতিক পর্যায়ে কর্মরত নাগরিক সমাজের সংগঠন ও নেটওয়ার্ক, স্থানীয় সরকার প্লাটফর্ম, স্থানীয় সরকার বিশেষজ্ঞ এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের সমন্বয়ে গঠিত জোট ‘গভর্ন্যান্স অ্যাডভোকেসি ফোরাম’ এ সভার আয়োজন করে।
অধ্যাপক এম এম আকাশ বলেন, দুর্নীতি দুর্নীতি বলে স্থানীয় সরকারের ভাবমর্যাদা নষ্ট করছি। করোনাভাইরাসের মধ্যে স্থানীয় সরকারের ৭০ হাজার স্থানীয় প্রতিনিধির মধ্যে ১০০ জনের দুর্নীতি প্রমাণ হয়েছে। তিনি বলেন, দুর্নীতি দূর করার জন্য অন্যান্য দেশের অভিজ্ঞতা থেকে বোঝা যায় দুর্নীতি দুই রকম। বাঘের দুর্নীতি আর মাছির দুর্নীতি। মাছিকে শায়েস্তা করে বাঘকে শায়েস্তা করা যায় না। বাঘকে শায়েস্তা করার জন্য পলিটিক্যাল কমিটমেন্ট দরকার। রাষ্ট্রের চরিত্র ওই বাঘের ওপর ভিত্তি করে করা হয়নি এমন নীতি দরকার। এখানে বাঘের দুর্নীতি যে করোনাকালে হয়েছে তা দুই ব্যাংকের (এক্সিম ও ও ন্যাশনাল ব্যাংক) গোলাগুলিতে প্রমাণ হয়। অর্থাৎ বাঘকে শায়েস্তা না করে মাছি দুই-একটা মেরে দুর্নীতি বন্ধ করা যাবে না।
এম এম আকাশ বলেন, এ বাজেটে যে প্রস্তাবনা তা শেষ পর্যন্ত ঠিক থাকবে কি-না সে বিষয়ে প্রশ্ন থেকে যায়। সহায়তার জন্য নতুন দরিদ্র মানুষের তালিকা করা হয়। সেখানে স্থানীয় সরকারের গুরুত্বের বিকল্প নেই। শুধু আমলাতন্ত্র দিয়ে এটা সম্ভব নয়, সরকারকে এটা বুঝতে হবে। স্থানীয় সরকার প্রতিষ্ঠানগুলোকে স্বচ্ছতা-জবাবদিহিতা বজায় রেখে সরকারি সহায়তাগুলো তদারকির দায়িত্ব দিতে।
গভর্ন্যান্স অ্যাডভোকেসি ফোরামের চেয়ারপার্সন ও পিকেএসএফের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জমান আহমদের সভাপতিত্বে আলোচনায় প্রবন্ধ উপস্থাপন করেন ফোরামের সমন্বয়কারী ও ওয়েভ ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মহসিন আলী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ