Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চীনা ভ্যাকসিন সবার আগে পাবে বাংলাদেশ

সাংবাদিকদের স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসের ভ্যাকসিন নিয়ে কাজ করে যাচ্ছে চীন। অগ্রগতিও অনেক। এই ভ্যাকসিন আবিষ্কার হলে সবার আগে অগ্রাধিকার ভিত্তিতে বাংলাদেশ পাবে। চীন সরকারের পক্ষ থেকে এমনটাই জানানো হয়েছে বলে উল্লেখ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

তিনি বলেন, চীনের করোনা আক্রান্তকালে বাংলাদেশ যেভাবে পাশে ছিলো, সেই উদারতার কারণে চীন সরকারও সবার আগে বাংলাদেশের প্রতি সহায়তার হাত বাড়িয়ে দেবে। গতকাল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ভিআইপি লাউঞ্জে চীনের প্রতিনিধিদলকে বিদায় জানাতে এক প্রেস ব্রিফিংয়ে এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। এক প্রশ্নের জবাবে জাহিদ মালেক বলেন, করোনায় আক্রান্তের হার এভাবে বৃদ্ধি পেতে থাকলে আরো দুই হাজার নতুন চিকিৎসক নিয়োগ দেয়া হবে। পাশাপাশি মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগের কাজও বর্তমানে চলমান রয়েছে। করোনা পরিস্থিতি আগামীতে যে রকম হবে সরকার সেভাবেই বুঝে-শুনে পদক্ষেপ নেবে।

প্রতিনিধিদলের বাংলাদেশ সফর নিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, করোনা প্রতিরোধে বাংলাদেশের কাজে চীনা দল সন্তুষ্ট হয়েছে, তবে করোনা মোকাবিলায় আরো কিছু জায়গায় উন্নতি করার সুযোগ রয়েছে বলেও প্রতিনিধিদল সরকারকে জানিয়েছেন। আমরা সামনের দিনগুলোতে চিহ্নিত জায়গাগুলো নিয়ে আরো কাজ করবো।
কিট নিয়ে এই মুহূর্তে উদ্বেগের কোনো কারণ নেই উল্লেখ করে জাহিদ মালেক বলেন, চাহিদা অনুযায়ী কিট পাওয়া যাচ্ছে না। কারণ বর্তমান বিশ্বের সব দেশেই কিটের চাহিদা রয়েছে। তবে যা মজুত আছে তাতে ঘাটতি হওয়ার কথা না। কোনো কারণে সঙ্কট তৈরি হলেও তা খুব দ্রুতই মেটানোর ব্যবস্থা সরকারের হাতে রয়েছে। করোনা মোকাবিলায় স্বাস্থ্যখাতে বাজেট আরো বাড়ানো প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন চীনের রাষ্ট্রদূত ঝ্যাং জুয়ো। চীনে ভ্যাকসিন আবিষ্কার হলে তা সবার আগে বাংলাদেশ পাবে বলেও নিশ্চিত করেন তিনি। এ সময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ।



 

Show all comments
  • হৃদয়ের ভালোবাসা ২৩ জুন, ২০২০, ২:০০ এএম says : 0
    আলহামদুলিল্লাহ
    Total Reply(0) Reply
  • Md Shamsir Ali Bablu ২৩ জুন, ২০২০, ২:০০ এএম says : 0
    ততদিন বেছে থাকি
    Total Reply(0) Reply
  • Md Golam Rabbí ২৩ জুন, ২০২০, ২:০১ এএম says : 0
    ধন্যবাদ চীন।
    Total Reply(0) Reply
  • Md Kamrul ২৩ জুন, ২০২০, ২:০১ এএম says : 0
    ভারত হতে চীন অনেক ভালো বাংলাদেশের জন্য
    Total Reply(0) Reply
  • Rayhanul Islam Rony ২৩ জুন, ২০২০, ২:০১ এএম says : 1
    বাংলাদেশকে চীন এতো দরদ দেখাচ্ছে শুধুমাত্র ভারতের সাথে বিরোধের জন্য ।নয়তো এতো দরদ চীন কখনোই বাংলাদেশ কে দেখাতো না।
    Total Reply(1) Reply
    • saif ২৩ জুন, ২০২০, ১০:৫০ এএম says : 0
      ভুল বললেন, যদি আপনি বাংলাদেশে বসবাস করেন আর দেশের সম্পর্কে নুন্যতম খবরও রাখেন তবে আপনার অজানা থাকার কথা নয় যে, বাংলাদেশের উন্নয়ণ মুলক যত কর্ম কান্ড হচ্ছে তাঁর অংশিদার চায়নাই বেশি, জাপান নিশার্থ বন্ধু সবসময়ের, আর ভারত যে ঋণ দেয় তা দেশের জন্যে মঙ্গলতো নয় বরং তারা ঋণ দেয়ার নাম করে সেই কাজটাকে আরো নষ্ট করার জন্যে।সত্য জানুন এবং সত্যকে গ্রহন করুণ।
  • Tasnia Tisha ২৩ জুন, ২০২০, ২:০২ এএম says : 0
    চলুন ভারতীয় পণ্য বর্জন করি
    Total Reply(1) Reply
    • saif ২৩ জুন, ২০২০, ১০:৫০ এএম says : 0
      আমি শুরু করেছি আপনি???
  • Nannu chowhan ২৩ জুন, ২০২০, ৫:৫৬ এএম says : 0
    Eai shasto montrir kono kothar opor bishshash ba nirvor kora mane akasher tara hate paowar dushshopno boi ar kisui noy...
    Total Reply(0) Reply
  • abul kalam ২৩ জুন, ২০২০, ৯:২৯ এএম says : 0
    ভারত কখনো মুসলমানের বন্দ্ধু হবেনা, ভারত লুটেরা, গোবর খেকো অমানুষ, বাবড়ি মাসজিদ ধ্বংশকারী অপরাধী, খুনী
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ