Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

চট্টগ্রামে ব্যাপক সংক্রমণেও ঢিলেঢালা লকডাউন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০২ এএম

করোনা সংক্রমেণর উচ্চঝুঁকিতে থাকা চট্টগ্রামে সংক্রমণ লাফিয়ে বাড়লেও ভিড় জটলা থেমে নেই। এখনও মানুষের মধ্যে সচেতনতার অভাব রয়েছে। বালাই নেই স্বাস্থ্যবিধির। অথচ মহানগরীর অনেক এলাকা রীতিমত করোনার হটস্পট হয়ে উঠেছে। গতকাল সোমবার নতুন করে আরো ১৯২ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। রোগীর সংখ্যা ৬ হাজার ৪৮০ জনে দাঁড়িয়েছে। মৃত্যুর সংখ্যা ১৪৪ জন।

এরপরও মানুষ সচেতন হচ্ছে না। প্রথম লকডাউন ঘোষিত নগরীর উত্তর কাট্রলী ওয়ার্ডের বাসিন্দাদেরও ঘরে রাখা যাচ্ছে না। আইন-শৃঙ্খলা বাহিনীর সতর্ক টহল আর নজরদারির মধ্যেও অপ্রয়োজনে রাস্তায় মানুষের ভিড় জটলা লেগেই আছে। খোলা রাখা হচ্ছে দোকানপাট। প্রতিদিনই সেখানে অভিযান চালিয়ে জরিমানা করা হচ্ছে। সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি জানিয়েছেন ওই ওয়ার্ডে গতকাল ১০৪ জনের নমুনা পরীক্ষা করে আরো ছয় জনের সংক্রমণ পাওয়া গেছে।

নগরীর ওই ওয়ার্ডসহ মোট ১০টি ওয়ার্ডকে রেড জোন ঘোষণা করা হয়। এরপর গত ১৬ জুন মধ্যরাত থেকে লকডাউন করা হয় ওই ওয়ার্ডকে। অন্য নয়টি ওয়ার্ড পর্যায়ক্রমে লকডাউন করার কথা রয়েছে। তবে এসব ওয়ার্ডে সামাজিক দূরত্ব মানার কোন বালাই নেই। এ পর্যন্ত নগরীতে সবচেয়ে বেশি মানুষের মৃত্যু এবং আক্রান্ত হয়েছে হালিশহর এলাকায়। অথচ সেখানেও হাটবাজার রাস্তাঘাটে মানুষের ভিড় জটলা থামেনি। গতকাল পর্যন্ত হালিশহরে মারা গেছেন ১৪ জন। পাহাড়তলী ও কোতোয়ালী এলাকায় ৯ জন করে, খুলশি, আকবর শাহ ও বায়েজিদ এলাকায় ৫ জন করে মারা গেছেন। নগরীর ৪৪টি এলাকায় মারা গেছেন ১১২ জন। আর জেলার ১৩টি এলাকায় মারা গেছেন ৩২ জন। জেলার সীতাকুন্ডে সর্র্বোচ্চ ৭ জনের মৃত্যু হয়েছে। মহানগরীতে মোট আক্রান্ত ৪ হাজার ৩৯২ জন। যা মোট আক্রান্তের ৬৮ শতাংশ। আর উপজেলায় আক্রান্তের সংখ্যা ২ হাজার ৮৮জন। সিভিল সার্জন কার্যালয়ের পক্ষ থেকে নয়টি উপজেলাকে রোড জোন হিসাবে ঘোষণা করা হয়েছে।

এদিকে গতকাল আরও তিনজনসহ এই পর্যন্ত চট্টগ্রামে ১৪৪ জনের মৃত্যু হয়েছে। গতকাল সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন আরোও ৫৯ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছেন ৩ হাজার ২০৪ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ