Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইমামকে চাকরিচ্যুতির ঘটনায় লিগ্যাল নোটিশ

করোনায় মৃত ব্যক্তির দাফনে অংশগ্রহণ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০২ এএম

করোনায় মৃত ব্যক্তির জানাজা ও দাফনে অংশ নেয়ায় ফেনীর সোনাগাজী মসজিদের ইমাম মাওলানা নূর উল্যাহকে চাকরিচ্যুতির ঘটনায় লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট শিশির মনির গতকাল এ নোটিশ পাঠান। অবিলম্বে তাকে স্বপদে বহালের অনুরোধ জানিয়ে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দেয়া হয়েছে নোটিশে। সোনাগাজী উপজেলা নির্বাহী কর্মকর্তা, পৌরসভার মেয়র, মতিগঞ্জ ইউপি চেয়ারম্যান, মসজিদ কমিটির সভাপতি ও স্থানীয় ওয়ার্ড কাউন্সিলরকে বিবাদী করা হয়েছে নোটিশে। 

ইসলামিক ফাউন্ডেশন সোনাগাজীর ফিল্ড সুপারভাইজার আলমগীর হোসেনের দেয়া তথ্য অনুযায়ী, মাওলানা নূর উল্যাহ ইসলামিক ফাউন্ডেশন সোনাগাজী উপজেলার করোনায় বা উপসর্গ নিয়ে মারা যাওয়াদের দাফন কমিটির একজন সদস্য। গত ১৭ জুন মতিগঞ্জ ইউনিয়নের সুলাখালী গ্রামের বাসিন্দা মাওলানা জিয়াউল হক করোনা উপসর্গ নিয়ে মারা যান। মসজিদ কমিটির অনুমতি না নিয়ে দাফনে অংশগ্রহণ করার অভিযোগে মাওলানা নূর উল্যাহকে ইমামের দায়িত্ব থেকে সাময়িকভাবে অব্যাহতি দেয়া হয়। যা কিনা উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব ও সোনাগাজী পৌরসভার মেয়র অ্যাডভোকেট রফিকুল ইসলামসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা অবগত।
নোটিশে উল্লেখ করা হয়, করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়া ব্যক্তির দাফন কাজে অংশ নেন ফেনীর সোনাগাজী পৌরসভার বক্স আলী ভ‚ঁইয়া জামে মসজিদের ইমাম মাওলানা নূর উল্যাহ। তাকে সাময়িকভাবে ইমামের দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়েছে। তাকে অব্যাহতি দেয়ার কোনও আইনগত বা নৈতিক কারণ থাকতে পারে না। একজন মুসলমান আরেকজন মুসলমানের জানাজা ও দাফনে অংশ নেবেন-এটি তার ধর্মীয় এবং ব্যক্তি স্বাধীনতা। এ স্বাধীনতায় হস্তক্ষেপ করার অধিকার কারও নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ