Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘চীন-বাংলাদেশ বাণিজ্য প্রসঙ্গে আনন্দবাজারের বক্তব্য অনভিপ্রেত’

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুন, ২০২০, ১২:০৩ এএম

করোনা পরিস্থিতিতে বাংলাদেশকে বাণিজ্যিক সুবিধা দিতে যাচ্ছে চীন। ভারত ও চীনের মধ্যে সীমান্ত সংঘাতের এই আলোচিত সময়ে বাংলাদেশকে দেয়া চীনা সুবিধা মোটেই সহ্য হচ্ছে না ভারতের। ভারত সরকার এ নিয়ে কোনো মন্তব্য না করলেও দেশটির গণমাধ্যমে এনিয়ে ভালো মতোই হিংসা ছড়ানো হচ্ছে।

সম্প্রতি বাংলাদেশের রপ্তানী পণ্যে চীনের শুল্কমুক্ত সুবিধাকে ভারতীয় গণমাধ্যম আনন্দবাজার তাদের প্রতিবেদনে ‘খয়রাতি’ বলে উল্লেখ করেছে। যা সম্প‚র্ণ শিষ্ঠাচার ও সংবাদমাধ্যমের নীতি বহির্ভ‚ত। আনন্দবাজার পত্রিকাসহ ভারতের বেশকিছু বিতর্কিত গণমাধ্যমে বিষয়টিকে আরও কুৎসিত ভাবে তুলে ধরা হয়েছে। কারণ বাংলাদেশের সঙ্গে চীনের বাণিজ্য সম্পর্ককে কোনো ভাবেই মেনে নিতে পারছেনা কট্টর হিন্দুত্ববাদী মোদি সরকারের নেতৃত্বাধীন ভারত। সেই সঙ্গে আনন্দবাজারের এই অপকর্মের মাধ্যমে বাংলাদেশের ব্যাপারে ভারতীয়দের প্রকৃত গোপন রুপ যে প্রকাশ হয়ে গেছে তা নিশ্চিত করে বলা যেতেই পারে।

এ বিষয়ে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন বলেছেন, ‘এটা কোনো ভাবেই ওয়েলকাম করার মত নয়। আমার মনে হয় চীনের এগিয়ে আসার কারণে তারা (ভারত) খুব আপসেট। এছাড়া এটা ভারতীয় একটা সংবাদ মাধ্যমের বক্তব্য, ভারত সরকারের নয়। কাজেই আনন্দবাজারের নিউজ আমলে নেয়া ও তার প্রতিবাদ করার মত জায়গায় বাংলাদেশ এখন আর নেই।’

এদিকে আনন্দবাজারের বিতর্কিত মন্তব্যের পর বিষয়টি নিয়ে ব্যাপক সমালোচনার সৃষ্টি হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে তীব্র প্রতিবাদ ও ভারত বিরোধী প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন বাংলাদেশীরা। সূত্র: বাংলা ট্রিবিউন।



 

Show all comments
  • Md Polash Hossain ২২ জুন, ২০২০, ১:২৪ এএম says : 0
    ভারত বিশ্বের সর্ববৃহৎ ভিক্ষুক রাষ্ট্র
    Total Reply(0) Reply
  • তাসফিয়া আসিফা ২২ জুন, ২০২০, ১:২৫ এএম says : 0
    ৬২'র যুদ্ধে বিজয় হয় চীনা সামরিক বাহিনী। আকসাই নিজের দখলে রেখে অনেকটা করুণা করেই অরুণাচল প্রদেশ ভারতকে ফিরিয়ে দেয় চীন। আর এই ভারত আমাদের বলে খয়রাতি রাষ্ট্র! এখনি সময় আমাদের সার্বভৌমত্বের চিরশত্রু ভারতের বিরুদ্ধে প্রতিবাদ করার। ভারত কখনোই আমাদের প্রকৃত বন্ধু ছিলোনা, আর কখনো থাকবেও না। ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে প্রতিবাদের জন্য প্রস্তুত হোন।
    Total Reply(0) Reply
  • Abu Siddique ২২ জুন, ২০২০, ১:২৫ এএম says : 0
    হিন্সুকের দেশ উগ্রবাদী দেশ আতং বাজী দেশ
    Total Reply(0) Reply
  • Muslimuddin Appu ২২ জুন, ২০২০, ১:২৬ এএম says : 0
    অনেক পরে হলে ও বুজতে পরা গেল এরা এরকম।
    Total Reply(0) Reply
  • Rami Rani ২২ জুন, ২০২০, ১:২৭ এএম says : 0
    যাদের বলেছে তারা তো খুশি , অামরা কেন নারাজ ? ত্রত বেশি দেশ প্রেমিক হলে জেলে ঢোকাবে না হয় মেরে ফেলবে .
    Total Reply(0) Reply
  • Saifuddin Kader Sk Lovelo ২২ জুন, ২০২০, ১:২৮ এএম says : 0
    খয়রাতী বলার পর, এই প্রথম ওপারে দাদাদের দিকে মুখ তুলে কিছু বললেন।
    Total Reply(0) Reply
  • Monir Howlader ২২ জুন, ২০২০, ১:২৮ এএম says : 0
    আমাদের দেশে ব্যাবসা করে খায় আবার আমাদের খয়রাতি বলে ইন্ডিয়ান পন্য বর্জনের ডাক দিয়ে গেলাম। আমার ডাকে আজ না একদিন তোমাদের সারা দিতে হবে হয়তো সে দিন অনেক দেরি হয়ে যাবে। তোর ডাক যদি কেউ না শোনে তবে একলা চল হে।
    Total Reply(0) Reply
  • Shimul Hassan ২২ জুন, ২০২০, ১:২৯ এএম says : 0
    এই কথা বলে আনন্দ বাজার পত্রিকার সাংবাদিক। যে একুশে টিভি ও একাত্তর টিভির সাংবাদিক। নাম অজ্ঞন রাই। এর আগে ও এমন অনেক মন্তব্য করেছে। দেখা যাক আমাদের দেশের এই ২ টিভি চ্যানেল ও সরকার কী করে অজ্ঞন রাইয়ের বিরুদ্ধে।
    Total Reply(0) Reply
  • Murtuza Chowdhury ২২ জুন, ২০২০, ১:৩০ এএম says : 0
    চীনের সাথে ভারতের কতশত কোটি ডলারের বানিজ্য চুক্তি ও ঋণ চুক্তি আছে তা ভারতীয় মিডিয়া বলবে কি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ