Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনায় মানবিক পুলিশ

‘দায়িত্ব পালনের সময় ছেলে-মেয়েদের কথা মনে থাকে না’

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২১ জুন, ২০২০, ১২:০২ এএম

করোনাভাইরাসের সময় আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনের পাশাপাশি অসহায় মানুষের পাশে থাকা একজন পুলিশ সদস্য হিসেবে গর্ভের। জন্ম-মৃত্যু সবই আল্লাহর হাতে, পুলিশ বাহিনীর কোন সদস্যই সেবামূলক কাজ করতে ভয় পায় না। করোনায় আক্রান্ত রোগী কিংবা এ সময়ে কাউকে সাহায্য করা এখন অভ্যাসে পরিনত হয়েছে।

গতকাল এভাবেই নিজের মনে কথা ব্যক্ত করলেন রাজধানীর ওয়ারী থানার এসআই মো. সাইফুল ইসলাম। তিনি আরো বলেন, দায়িত্ব পালন করতে যখন বের হই তখন ছোট ছেলে- মেয়েদের কথা আর মনে থাকে না। ডিউটি শেষে বাসায় ফেরার সময় মনে হয় সর্তকতার সাথে বাসায় ফিরতে হবে।

সংক্রমণ ঠেকাতে লকডাউন ব্যবস্থাপনা ও জননিরাপত্তার দায়িত্ব পালনের পাশাপাশি অসহায় মানুষদের খাদ্যসাহায্যেও হাত বাড়িয়ে দিয়েছে পুলিশ। দায়িত্ব পালন করতে গিয়ে সংক্রমণের শিকার হয়েছেন, মারাও গেছেন। করোনাকালে পুলিশের জনকল্যাণকর ভ‚মিকা মানুষের প্রশংসা পাচ্ছে। পাশাপাশি লকডাউন এলাকায় পাহারা বসানো, কোয়ারেন্টিনে থাকা ব্যক্তিদের নজরদারি করা, আক্রান্ত রোগীকে বাড়ি থেকে হাসপাতালে পৌঁছে দেয়া, মৃত ব্যক্তিদের দাফন বা সৎকারে সহায়তার কাজও করে যাচ্ছে পুলিশ। সরকারি ত্রাণ যাতে চুরি না হয় সে ক্ষেত্রেও ভ‚মিকা রাখছে পুলিশ। সব মিলিয়ে করোনার এই দুর্যোগে পুলিশের এক নতুন মানবিক ভাব মর্যাদা গড়ে উঠেছে।

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গতকাল পর্যন্ত পুলিশের ৩০ সদস্য মারা গেছেন। ৮ হাজার ৪৯৬ জন সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের মধ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) সদস্য ২ হাজার ৫০ জন। আক্রান্তদের মধ্যে প্রায় সাড়ে ৪ হাজার জন সুস্থ হয়েছেন।
আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, করোনায় পুলিশের যে সদস্যরা মারা গেছেন মানুষের সুরক্ষা নিশ্চিত করতে গিয়েই তারা জীবন দিয়েছেন। তাদের অবদান জাতি ভুলবে না। বর্তমানে এ দুর্যোগকালে করোনার বিরুদ্ধে যুদ্ধ করে যাচ্ছি। করোনার বিরুদ্ধে সম্মুখ যোদ্ধা হিসেবে লড়াই করছে পুলিশ। করোনাকালে নিজ দায়িত্বের বাইরে গিয়ে মানবিক পুলিশ হিসেবে মানুষের পাশে রয়েছে, তাদের সেবা দিয়ে যাচ্ছে। করোনায় মৃত ব্যক্তিকে যখন আপনজনরা ছেড়ে যাচ্ছেন, তখন পুলিশ তাদের দাফন-সৎকার করছে। করোনাকালে জনগণকে সেবা দেয়ার জন্য সাধারণ মানুষের অকুণ্ঠ সমর্থন ও প্রশংসা পেয়েছে পুলিশ। এটি অব্যাহত রাখতে কাজ করে যাচ্ছি।

পুলিশ সূত্রে জানা গেছে, পুলিশের সবচেয়ে বড় ইউনিট ডিএমপি। এখানে প্রায় ৩৪ হাজার ফোর্স। সব মিলিয়ে পুলিশের সদস্য সংখ্যা দুই লাখ ১২ হাজার। এর মধ্যে ক্যাডার অফিসার প্রায় সাড়ে তিন হাজার। পুলিশে করোনা আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি ঢাকায়। আর পুলিশের সব ইউনিটের মধ্যে সর্বোচ্চ আক্রান্ত ডিএমপির ২০৫০ জন। রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতাল ছাড়াও ইমপালস হাসপাতাল, ট্রাফিক ব্যারাক চিকিৎসা কেন্দ্র ও রাজারবাগ স্কুুল অ্যান্ড কলেজকে রিকভারি সেন্টার করা হয়েছে। উপসর্গ থাকা এমনকি করোনা আক্রান্তদের সংস্পর্শে ছিলেন এমন পুলিশ সদস্যদের বিভিন্ন পুলিশ লাইন্স থেকে সরিয়ে আশপাশের শিক্ষাপ্রতিষ্ঠান, হোটেল, দিয়াবাড়িতে প্রস্তাবিত পুলিশ লাইন্সের অস্থায়ী ক্যাম্প, রায়েরবাজার পুলিশ ফাঁড়ি, ডিবি ব্যারাকসহ ৩৫-৪০টি পৃথক জায়গায় রাখা হয়েছে। ৫০ বছরে বেশি বয়সের সদস্যদের খুব প্রয়োজন না হলে থানার বাইরে ডিউটিতে পাঠানো হচ্ছে না। তিন বা কোথাও চার ধাপে ভাগ করে ফোর্সদের ডিউটি করানো হচ্ছে। অসুস্থ পুলিশ সদস্যদের দেখাশোনার জন্য গঠন করা হয়েছে বিশেষ টিম। ঢাকায় একাধিক হাসপাতাল ছাড়াও বিভাগীয় শহরে আধুনিক সুযোগ-সুবিধা সংবলিত বেসরকারি হাসপাতালে করোনা আক্রান্ত পুলিশ সদস্যদের চিকিৎসার ব্যবস্থা করা হচ্ছে।
পুলিশ সদর দফতরের এআইজি (মিডিয়া) সোহেল রানা দৈনিক ইনকিলাবকে বলেন, মাঠে নিয়োজিত সদস্যরা যেন স্বাস্থ্যবিধি মেনে চলতে ও সুরক্ষিত থাকতে পারেন সেজন্য সচেতনতার পাশাপাশি সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি জানানো হচ্ছে। সিনিয়র অফিসাররাও বিভিন্ন ইউনিটে গিয়ে তাদের সঙ্গে এসব নিয়ে কথা বলছেন। সুরক্ষাসামগ্রী ও পর্যাপ্ত জীবাণুনাশক সরবরাহ ও ব্যবহার নিশ্চিত করা হচ্ছে। তিনি আরো বলেন, হাসপাতালগুলোতে পুলিশ সদস্যদের সর্বোচ্চ চিকিৎসা নিশ্চিত করা হচ্ছে। চিকিৎসার পাশাপাশি তাদের মনোবল যেন অটুট থাকে এজন্য ঊর্ধ্বতন অফিসাররা এবং তাদের লাইন চিফরা হাসপাতাল ভিজিট করছেন। এছাড়া অসুস্থদের পরিবারের সদস্যদের খোঁজ-খবর রাখার জন্য সদরদফতর থেকে স্ব স্ব ইউনিটকে জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ