Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দক্ষিণাঞ্চলে নতুন ৭০ জন সহ করেনা রোগীর সংখ্যা দু হাজার ছুতে চলেছে মৃত্যু হয়েছে ৩৭ জনের

হটস্পট বরিশাল মহানগরীতে আক্রান্ত হাজারের কাছে

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২০ জুন, ২০২০, ১:৩৬ পিএম

দক্ষিণাঞ্চলে আরো ৭০ জন সহ করেনা সংক্রমনের সংখ্যা দু হাজার ছুতে চলেছে। যা আগের দিনছিল ৮৪। শণিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় আরো দুজনের মৃত্যু সহ এ অঞ্চলে মোট মৃত্যুর সংখ্যা ৩৭-এ উন্নীত হল। যারমধ্যে বরিশালেই ১৪ জন। বিভাগে মোট আক্রান্তের সংখ্যা ১ হাজার ৯৪৯। তবে বরিশাল জেলাতেই আক্রান্তের সংখ্যাটা ১ হাজার ১২৪। আর এর মধ্যে বরিশাল মহানগরীতে আক্রান্তের সংখ্যা প্রায় সাড়ে ৯শ। এর পরেও সরকারী নীতিমালা মেনে ৫ লাখ জনসংখ্যার এ নগরীকে লক ডাউন করা হয়নি। তবে শুক্রবার এক সভায় নগরীর ৩০টি ওয়ার্ডের রেডজোন ভ’ক্ত ২৭ ওয়ার্ডের মধ্যে দুটি লক ডাউন করার নীতিগত সিদ্ধান্ত হলেও কবে থেকে তা কার্যকর হচ্ছে তা বলা হয়নি।
শণিবার দুপুরের পূর্ববর্তি ২৪ ঘন্টায় বরিশাল জেলাতে নুতন আরো ৩৪ জন করেনা সংক্রমনের শিকার হয়েছে। যা আগের দিন ছিল ৩৩। নুতন আক্রান্তের মধ্যে মহানগরীতেই সংখ্যাটা প্রায় ৩০। আর নতুন এ আক্রান্তদের মধ্যেও পুলিশ ও চিকিৎসা কর্মীই অন্তত ২৫জন। নতুন করে নগরীর কলেজ এভেনিউ, গোরস্থান রোড, বগুড়া রোড, ভাটিখানা ও নবগ্রাম রোড সহ কয়েকটি এলাকায় সংক্রমন ছড়াচ্ছে। তবে শুক্রবার সিটি মেয়র, বিভাগীয় কমিশনার, পুলিশ কমিশনার, র‌্যাব অধিনায়ক ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে বৈঠকে নগরীর মেডিকেল কলেজ হাসপাতালের সামনে ও পেছনের দুটি ওয়ার্ড লক ডাউন করার সিদ্ধান্ত হয়েছে।
গত ২৪ ঘন্টায় ঝালকাঠীতে আরো ১০ জন সংক্রমন সহ এক জনের মৃত্যু হয়েছে। এনিয়ে ছোট এ জেলাটিতে ১২ জন আক্রান্তের বিপরিতে মৃত্যু হল ৫ জনের। এসময়ে পাটুয়াখালীতে আরো ৯ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ২৩১-এ উন্নীত হল। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ১১জনের। গত ২৪ ঘন্টায় আরেক ছোট জেলা বরগুনাতেও ৯জন নতুন করে আক্রান্তের মধ্যে দিয়ে জেলাটিতে মোট আক্রান্তের সংখ্যা ১৫৫-এ উন্নীত হল। ইতোপূর্বে মারা গেছেন ২জন। ভোলাতে নতুন করে আরো ৮ জন সহ মোট আক্রান্তের সংখ্যা ১৮৪’তে উন্নীত হয়েছে। মারা গেছেন মোট ২জন। তবে পিরোজপুরে গত ৪৮ ঘন্টায় নুতন করে কোন আক্রান্তের খবর দেয়নি স্বাস্থ্য বিভাগ। জেলাটিতে এ পর্যন্ত মোট আক্রান্ত ১৩৩। মৃত্যু হয়েছে ৩ জনের। পিরোজপুর সদর ছাড়াও ইন্দুরকনি, ভান্ডারিয়া ও মঠবাড়ীয়ার অবস্থা যথেষ্ঠ ঝুকিপূর্ণ । ইতোমধ্যে ভান্ডারিয়া সদরকে লক ডাউন করা হয়েছে।
তবে বিভাগীয় স্বাস্থ্য দপ্তর থেকে গত ২৪ ঘন্টায় দক্ষিণাঞ্চলে আরো ৭ জন করোনা মূক্ত হয়েছে বলে জানিয়ে এ নিয়ে মোট সুস্থ রোগীর সংখ্যা ৫শ বলা হয়েছে। যা মোট আক্রান্তের মাত্র ২৫%। তবে দক্ষিণাঞ্চলের সরকারী হাসপাতালগুলোতে এ পর্যন্ত মোট ‘কোভিড-১৯’ চিকিৎসাপ্রাপ্ত রোগীর সংখ্যা মাত্র ৩৩৮। আর আইসোলেশন ওয়ার্ডগুলোতে ৬১১জন ভর্তি হয়েছেন । যারমধ্যে ২২৪ জন সুস্থ্য হয়ে ঘরে ফিরেছেন।
অপরদিকে শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে এ পর্যন্ত ভর্তিকৃত ৩০৬ জনের মধ্যে ১৮৫ জনকে ছাড়পত্র দেয়া হলেও গত ২৪ ঘন্টায় দুজন সহ মৃত্যু হয়েছে মোট ৪৪ জনের। যারমধ্যে ৮ জনের রক্তের নমুনা পরিক্ষার রিপোর্ট এখনো পাওয়া যায়নি। শণিবার সকাল পর্যন্ত রেকর্ড সংখ্যক ৫০ জন রোগী চিকিৎসাধীন ছিল। অপরদিকে হাসপাতালটির করোনা ওয়ার্ডে এ পর্যন্ত ভর্তিকৃত ১৭৩ জন কোভিড-১৯ রোগীর মধ্যে ১০৭ জনকে ছাড়পত্র প্রদান করা হলেও গত ২৪ ঘন্টায় আরো একজন সহ মোট মৃত্যু হয়েছে ২২ জনের। গত২৪ ঘন্টায় এখানের করোনা ওয়ার্ডে নতুন ৩ জন ভর্তি হলেও ৭ জন ছাড়পত্র পেয়ে বাড়ি ফিরেছেন। মৃত্যু হয়েছে ১ জনের।
বরিশাল শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের করেনা ও আইসোলেশন ওয়ার্ডে এ পর্যন্ত ভর্তিকৃত ৪২৩ জনের মধ্যে ১৬৭ জনের দেহে করেনা সংক্রমন ধরা পড়েছে। নিগেটিভ ফল মিলেছে ২৫৬ জনের দেহে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩
১৪ ফেব্রুয়ারি, ২০২৩
১১ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ