Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

নলছিটির সব ফার্মেসিতে ওষুধ সঙ্কট

নলছিটি (ঝালকাঠি) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৯ জুন, ২০২০, ৪:০০ পিএম

ঝালকাঠির নলছিটিতে করোনার প্রভাবে শহরের সব ফার্মেসিতে প্যারাসিটামল, অ্যান্টিহিস্টামিন, অ্যান্টিম্যালেরিয়াল, ভিটামিন সি জাতীয় ওষুধের সঙ্কট দেখা দিয়েছে। ওষুধের দোকান থেকে গ্ল্যাভস ও হ্যান্ড স্যানিটাইজার উধাও হয়ে গেছে। কিছু কিছু দোকানে কৃত্রিম সঙ্কট করে ওষুধ বেশি দামে বিক্রি করার অভিযোগ রয়েছে।

প্রতিদিনই গ্রাম থেকে শতশত লোক এসে এসব প্রয়োজনীয় ওষুধ না পেয়ে খালি হাতে ফিরে যাচ্ছেন। এতে চরম স্বাস্থ্য ঝুঁকিতে পড়ার আশঙ্কা করছেন এলাকার সাধারণ মানুষ।

নলছিটি উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার তাজুল ইসলাম দুলাল চৌধুরী জানান, নলছিটি উপজেলা শহরের সব ফার্মেসিতে ওষুধ সঙ্কট রয়েছে। আমি নিজেও ভূক্তোভূগী। কয়েকবার খুঁজে এক প্যাকেট প্যারাসিটামল ট্যাবলেট সংগ্রহ করতে পারি নাই।

ফার্মেসি মালিকরা জানান, প্যারাসিটামল, অ্যান্টিহিস্টামিন, অ্যান্টিম্যালেরিয়াল, ভিটামিন সি ট্যাবলেট জাতীয় ওষুধের বিক্রি কয়েকগুণ বেড়েছে। কিন্তু চাহিদার তুলনায় সরবরাহ কম থাকায় ওই সব ওষুধের সঙ্কট দেখা দিয়েছে।

অন্যদিকে শহরের কোনো ফার্মেসিতে গ্ল্যাভস ও হ্যান্ড স্যানিটাইজারও নেই। দোকানিদের কাছে এসব সামগ্রী থাকলেও সবার কাছে বিক্রি করছেন না। সুযোগ বুঝে অতিরিক্ত মূল্যে বিক্রি করার অভিযোগ রয়েছে।

ফার্মেসি মালিক সঞ্জিব জানান, তার ফার্মেসিতে ৩৫০ থেকে ৪০০ ধরনের ওষুধ রয়েছে। প্যারাসিটামল, অ্যান্টিহিস্টামিন, ভিটামিন সি ট্যাবলেট, অ্যাজিথ্রোমাইসিন জাতীয় ওষুধ বিক্রি হচ্ছে বেশি। যারা ১ পাতা ওষুধ কিনতেন তারা ১০ পাতা কিনেছেন। অতিরিক্ত চাহিদার কারণে এসব ওষুধের সঙ্কট দেখা দিয়েছে।

এ ব্যাপারে নলছিটি উপজেলা নির্বাহী কর্মকর্তা রুম্পা শিকদার জানান, ওষুধ সঙ্কটের বিষয়টি অবগত হয়েছি। বিষয়টি যথাযথ মাধ্যমকে জানিয়ে দ্রুত সমাধানের ব্যবস্থা নেয়া হবে। তাছাড়াও কোনো ফামের্সির মালিক ওষুধের কৃত্রিম সংকট তৈরি করলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেয়া হবেও বলে জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ