Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খুলনায় চিকিৎসক হত্যার প্রতিবাদে চট্টগ্রামে বিএমএর টেলিমেডিসিন সেবা বন্ধ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৮ জুন, ২০২০, ২:১০ পিএম

খুলনায় এক চিকিৎসকের উপর হামলা চালিয়ে হত্যার প্রতিবাদে চট্টগ্রামে টেলিমেডিসিন সেবা বন্ধ করে দিয়েছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ)।

বৃহস্পতিবার বিএমএ, চট্টগ্রাম শাখার পক্ষ থেকে টেলিমেডিসিন সেবা বন্ধের ঘোষণা দেওয়া হয়। এতে সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ সৃষ্টি হয়েছে।

বিএমএ চট্টগ্রাম শাখার সভাপতি ডা. মুজিবুল হক খান বলেন, মানবিক দিক বিবেচনা করে আমরা চট্টগ্রামে টেলিমেডিসিন সেবা চালু করেছিলাম। কিন্তু খুলনায় আমাদের একজন ডাক্তারকে রোগীর স্বজনরা পিটিয়ে মেরে ফেলেছেন। এর পরিপ্রেক্ষিতে প্রতীকী প্রতিবাদ হিসেবে আমরা টেলিমেডিসিন সেবাটা বন্ধ করে দিয়েছি।
আমরা প্রতিবাদ না করলে ডাক্তারদের মনোবল ভেঙে যাবে। করোনার বিরুদ্ধে ডাক্তাররা যে লড়াই করে যাচ্ছেন, সেটা বন্ধ হয়ে যাবে। সেজন্য আমরা চাই ডাক্তার হত্যায় জড়িতদের অবিলম্বে গ্রেফতার করা হোক, যাতে সারাদেশে এমন কোনো ন্যাক্কারজনক ঘটনা না ঘটে।


করোনা সংক্রমণ শুরুর পর প্রায় তিনমাস ধরে চট্টগ্রামে ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিস বন্ধ আছে। ২৫ মার্চ থেকে বিএমএ’র পক্ষ থেকে টেলিমেডিসিন সেবা চালু করা হয়েছিল। বিএমএ’র হটলাইনে উপসর্গ জেনে বিভিন্ন বিভাগের চিকিৎসকেরা ব্যবস্থাপত্র ও পরামর্শ দিচ্ছিলেন।


প্রাইভেট প্র্যাকটিস ও টেলিমেডিসিন সেবা বন্ধ থাকায় রোগীদের দুর্ভোগ বেড়ে যাবার কথা স্বীকার করে বিএমএ সভাপতি
মুজিবুল হক বলেন, আমরা সাধারণ মানুষের কাছে দুঃখ প্রকাশ করছি। রোগীদের সরকারি-বেসরকারি হাসপাতালের ফ্লু কর্নারে গিয়ে চিকিৎসা সেবা নেওয়ার অনুরোধ করছি।

গত ১৫ জুন রাতে খুলনার গল্লামারী এলাকার রাইসা ক্লিনিকের মালিক ডা. আব্দুর রকীব খানের (৫৯) বিরুদ্ধে চিকিৎসাধীন অবস্থায় মারা যাওয়া এক প্রসূতির স্বজনদের হামলার অভিযোগ ওঠে। পরদিন সন্ধ্যায় খুলনার শহীদ শেখ আবু নাসের বিশেষায়িত হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ