Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

করোনায় আজও ৪৩ জনের মৃত্যু, শনাক্ত সর্বোচ্চ ৪০০৮

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ জুন, ২০২০, ২:৪৩ পিএম | আপডেট : ৩:০৫ পিএম, ১৭ জুন, ২০২০

দেশে গত ২৪ ঘণ্টায় মহামারী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ৪৩ জনের প্রাণহানি হয়েছে। এ নিয়ে করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ১ হাজার ৩০৫ জনে। এছাড়া একই সময়ে নতুন করে ৪ হাজার আট জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছেন। এটি একদিনে সর্বোচ্চ আক্রান্ত শনাক্তের রেকর্ড। এর আগে গতকাল ১৬ জুন সর্বোচ্চ আক্রান্ত শনাক্ত হয়েছিল তিন হাজার ৮৬২ জন। আজকের হিসাবে এ নিয়ে সর্বমোট ৯৮ হাজার ৪৮৯ জন করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হল।

আজ বুধবার (১৭ জুন) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন হেলথ বুলেটিনে অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা এসব তথ্য জানান।

দেশে মোট ৬১টি পিসিআর ল্যাবের মধ্যে মোট ৫৯টি ল্যাব থেকে প্রাপ্ত নমুনা পরীক্ষার ফলাফল উল্লেখ করতে গিয়ে তিনি জানান, গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্তে ১৮ হাজার ৯২২টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এর মধ্যে মোট পরীক্ষা করা হয়েছে ১৭ হাজার ৫২৭টি। এ নিয়ে এযাবত মোট নমুনা পরীক্ষার সংখ্যা দাঁড়াল ৫ লাখ ৫১ হাজার ২৪৪টিতে।

দেশে নতুন করে আরো এক হাজার ৯২৫ জন করোনারোগী সুস্থ হয়েছেন। এটি আইইডিসিআর থেকে প্রাপ্ত একটি আনুমানিক সুস্থতার সংখ্যা বলেও উল্লেখ করেন নাসিমা সুলতানা। তিনি জানান, এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৩৮ হাজার ১৮৯ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৩৮ দশমিক ৭৭ শতাংশ। 

এছাড়াও গত ২৪ শনাক্তের হার ২২ দশমিক ৮৭ শতাংশ, তবে শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার এক দশমিক ৩৩ শতাংশ। 

গত ২৪ ঘণ্টায় যারা মারা গেছেন তাদের বিশ্লেষণ তুলে ধরে নাসিমা সুলতানা বলেন, মৃত ৪৩ জনের মধ্যে ২৮ পুরুষ এবং ১৫ জন নারী। তাদের বয়স বিশ্লেষণে জানানো হয়, মারা যাওয়াদের মধ্যে দুজন শিশু রয়েছে, যাদের একজনের বয়স দশের নিচে এবং ১১ থেকে ২০ বছরের একজন। এছাড়াও ২১ থেকে ৩০ বছরের একজন, ৩১ থেকে ৪০ বছরের চারজন, ৪১ থেকে ৫০ বছরের চারজন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে নয়জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ১২ জন, ৭১ থেকে ৮০ বছরের নয়জন এবং ৮১ থেকে ৯০ বছর বয়সসীমার রয়েছেন দুজন।

এদের মধ্যে ঢাকা বিভাগের ২১ জন, চট্টগ্রামের ১২ জন, রাজশাহী চারজন, খুলনা ও ময়মনসিংহ বিভাগে দুজন করে, সিলেট এবং রংপুর বিভাগে একজন করে রয়েছেন। হাসপাতালে মারা গেছেন ২৭ জন, বাসায় থেকে মারা গেছেন ১৫ জন এবং হাসপাতালে মৃত অবস্থায় এসেছেন একজন।

গত ডিসেম্বরের শেষ দিকে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারীতে পরিণত হয়েছে। জন্স হপকিন্সের তথ্যমতে এখন পর্যন্ত এ ভাইরাসে বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা এখন পর্যন্ত ৬৯ লাখেরও বেশি। আর মৃতের সংখ্যা চার লাখেরও বেশি। বাংলাদেশে প্রথম করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয় গত ৮ মার্চ। সেদিন তিনজন আক্রান্ত শনাক্ত হওয়ার কথা জানায় সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এরপর মার্চ মাস শেষে ৫০ জনের মতো শনাক্তের কথা জানা গেলেও এ মাসের দ্বিতীয় সপ্তাহ থেকে আক্রান্তের হার বাড়তে থাকে খুব দ্রুত।

বরাবরের মতোই করোনাভাইরাস থেকে সুরক্ষিত থাকতে সবাইকে সাবান দিয়ে হাত ধোয়া, মুখে মাস্ক পরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান ডা. নাসিমা।

করোনাভাইরাসের প্রকোপে এখন মৃত্যুপুরীতে পরিণত হয়েছে গোটা বিশ্ব। গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানোর পর এ ভাইরাসে বিশ্বজুড়ে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা প্রায় ৭০ লাখ। মৃতের সংখ্যা চার লাখ দুই হাজারেরও বেশি। তবে প্রায় সোয়া ৩৪ লাখ রোগী ইতোমধ্যে সুস্থ হয়েছেন। বাংলাদেশে করোনাভাইরাস প্রথম শনাক্ত হয় গত ৮ মার্চ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ