Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

করোনা সংক্রমণ বাড়ায় সংক্ষিপ্ত হচ্ছে বাজেট অধিবেশন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুন, ২০২০, ১২:০০ এএম

চলতি বাজেট অধিবেশনের কার্যদিবসে আরও কাটছাঁট করা হয়েছে। অধিবেশনের কার্যদিবস পূর্বপরিকল্পিত ১২ দিনের পরিবর্তে ৮/৯ দিন চলতে পারে। এক্ষেত্রে বাজেটের ওপর আলোচনার দিন ও ঘণ্টা কমছে। পরিবর্তিত পরিকল্পনা অনুযায়ী সাধারণ বাজেটের ওপর আলোচনা হবে মাত্র দুইদিন ২৩ ও ২৪ জুন। অবশ্য ২৯ জুন বাজেটে অর্থ বিল পাসের দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাজেটের সমাপনী আলোচনায় অংশ নেবেন বলে সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ইনকিলাবকে বলেন, কতদিন চলবে এ বিষয়ে আনুষ্ঠানিক কোনো সিদ্ধান্ত তো জানানো হয়নি। বিষয়টি ফ্লেক্সিবল রাখা হয়েছে। যে কয়দিন নির্ধারণ করবো সেই কয়দিন আলোচনা হবে। দেশে করোনা সংক্রমণ পরিস্থিতি বেড়ে যাওয়ার এবং মন্ত্রিসভার একজন সদস্য, একজন সংসদ সদস্যসহ কয়েকজন গুরুত্বপূর্ণ ব্যক্তি করোনায় মারা যাওয়ার কারণে বাজেট অধিবেশনে পরিবর্তনের সিদ্ধান্ত হয়েছে। সংসদ সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী এবং মন্ত্রী-এমপিদের মধ্যে করোনায় সংক্রমণ বেড়ে যাওয়ায় কারণে চলমান বাজেট অধিবেশন কমছে।
গতকাল পর্যন্ত সংসদে কর্মরত আরো ৬৭ জন কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন। অন্যদিকে ইতোমধ্যে আওয়ামী লীগের কয়েকজন এমপি-মন্ত্রী করোনায় আক্রান্ত। সাবেক মন্ত্রী নাসিম, ধর্ম প্রতিমন্ত্রী শেখ মোহাম্মদ আবদুল্লাহ মারা গেছেন। এছাড়া গণফোরামের এমপি মোকাব্বির খান আক্রান্ত হয়েছে। এসব কারণে বাজেট অধিবেশন আরও স্বল্প করা হয়েছে।
হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, সংক্রমণ পরিস্থিতির বিবেচনায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী হয়তো কার্যদিবস যতদূর সম্ভব কমিয়ে আনছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ