Inqilab Logo

শনিবার, ১১ মে ২০২৪, ২৮ বৈশাখ ১৪৩১, ০২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভাতা নির্ভর বাজেটে প্রতিবন্ধীদের মানবসম্পদে পরিণত করা সম্ভব নয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ জুন, ২০২০, ১২:০০ এএম

বাজেট বিশ্লেষণ করে দেখা যায় প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য বরাদ্দ মূলত সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় রাখা হয়েছে। সামাজিক নিরাপত্তা বেষ্টনীর খাতের বাজেট মোট বাজেটের ১৬ দশমিক ৮৩ শতাংশ এবং প্রতিবন্ধী ব্যক্তিদের বাজেট সামাজিক নিরাপত্তা বেষ্টনীর খাতের বাজেটের মাত্র ১ দশমিক ৯৬ শতাংশ, (গত বছর ২ দশমিক ১৯ শতাংশ) যা মোট বাজেটের মাত্র শূণ্য দশমিক ৩৩ শতাংশ (গত বছর শূণ্য দশমিক ৩১ শতাংশ)। তাই প্রতিবন্ধী ব্যক্তিদের চাহিদার তুলনায় এ বাজেট খুবই অপ্রতুল। ভাতার উপর অধিক নির্ভরতা প্রতিবন্ধী ব্যক্তিদের উৎপাদনমুখী উন্নয়নকে বাধাগ্রস্ত করবে। এ বরাদ্দ প্রতিবন্ধী শিশুদের শিক্ষার হার বৃদ্ধিতে তেমন কোন ভূমিকা রাখবে না।

গতকাল অ্যাকসেস বাংলাদেশ ফাউন্ডেশন এর আয়োজনে ও সংস্থার নির্বাহী পরিচালক আলবার্ট মোল্লা’র সঞ্চালনায় ‘জাতীয় বাজেট ২০২০-২১: প্রতিবন্ধী ব্যক্তিদের অবস্থান” শীর্ষক ভার্চুয়াল বাজেট পরবর্তী প্রতিক্রিয়া সভায় এসব কথা বলা হয়।
আলবার্ট মোল্লা বলেন, প্রতিবন্ধী, বিধবা, এতিম (দুস্থ, অসহায়, অনগ্রসর) ও অতিদরিদ্র জনগোষ্ঠীর প্রশিক্ষণ ও পুনর্বাসন এর জন্য ৪৫ কোটি ৯২ লাখ টাকার বাজেট প্রস্তাব করা হয়েছে। এক্ষেত্রে প্রতিবন্ধী ব্যক্তিদের বরাদ্দ সুনির্দিষ্ট করা উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাজেট

১৩ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ