Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজধানীর ৪৯ এলাকা লকডাউন হবে

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৪ জুন, ২০২০, ১২:০০ এএম

সুনির্দিষ্ট করে সংক্রমণ বিবেচনায় সারা দেশ তিনটি জোনের (লাল, হলুদ, সবুজ) আওতায় নিয়ে করোনা মহামারী নিয়ন্ত্রণে প্রয়োজনীয় নির্দেশনা চূড়ান্ত করেছে সরকার। স্বাস্থ্য অধিদপ্তর সূত্র জানায়, ‘বাংলাদেশ রিস্ক জোন বেজড কোভিড-১৯ কন্টিমিনেট ইমপ্লেমেন্টশন স্ট্রাটেজি/গাইড’ শীর্ষক এ নির্দেশনা গত ৯ জুন চূড়ান্ত হয়েছে। জনপ্রশাসন মন্ত্রণালয় জানায়, লাল বা রেড জোনে পুরোপুরি লকডাউন দেয়া হবে। লকডাউনকৃত এলাকার বাসিন্দারা সাধারণ ছুটির আওতায় পড়বেন। আর ধর্মমন্ত্রণায় জানায়, রেড জোনে মসজিদের পাঁচ ওয়াক্ত নমাজে সর্বোচ্চ ৫জন এবং জুমার নামাজে সর্বোচ্চ ১০জন মুসল্লি অংশ নিতে পারবেন। বাকিদের নামাজ পড়তে হবে ঘরেই। এদিকে, পূর্ব রাজাবাজারে গতকাল শনিবার লকডাউনের চতুর্থ দিন অতিবাহিত হয়েছে। সেখানকার বাসিন্দাদের প্রয়োজনীয় খাদ্যদ্রব্যাদি ও ওষুধপত্র সরবরাহ করছে প্রশাসন। প্রশাসনকে সহযোগিতা করছে স্বেচ্ছাসেবকরা।

গাইডলাইনে বলা হয়েছে, ঢাকা সিটি কর্পোরেশনের কোনো এলাকায় গত ১৪ দিনের মধ্যে প্রতি লাখে ৬০ জন বা তার বেশি লোক সংক্রমণের শিকার হন তবে ওই এলাকা রেড জোন হিসেবে চিহ্নিত হবে। তবে অন্য জেলার ক্ষেত্রে প্রতি লাখে ১০ জন নিশ্চিত ভাবে শনাক্ত হলেই সেটি রেড জোন বলে বিবেচিত হবে।

রোগতত্ত¡ রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর) তথ্যমতে, রাজধানীর ৪৯টি এলাকায় ৬০ জনের বেশি নিশ্চিত করোনা রোগী রয়েছেন। সেই হিসাবে এসব এলাকা শিগগির লকডাউন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এসব এলাকা হচ্ছে- আদাবর, আগারগাঁও, আজিমপুর, বাবুবাজার, বাড্ডা, বনশ্রী, বনানী, বংশাল, বাসাবো, বসুন্ধরা, চকবাজার, ডেমরা, ধানমন্ডি ইস্কাটন, ফার্মগেট, গেন্ডারিয়া, গ্রিনরোড, গুলশান, হাজারীবাগ, যাত্রাবাড়ী, জুরাইন, কল্যাণপুর, কলাবাগান, কাকরাইল, কামরাঙ্গীরচর, খিলগাঁও, লালবাগ, লালমাটিয়া, মালিবাগ, মিরপুর, মিরপুর-১, মিরপুর-১২, মগবাজার, মহাখালী, মোহাম্মদপুর, মতিঝিল, মুগদা, পল্টন, রাজারবাগ, রামপুরা, রমনা, শাজাহানপুর, শাহবাগ, শ্যামলী, শান্তিনগর, শেরেবাংলা নগর, তেজগাঁও, উত্তরা ও ওয়ারী।

ঢাকা সিটির ক্ষেত্রে বিগত ১৪ দিনে কোনো এলাকায় ৩ থেকে ৫৯ জন নিশ্চিত করোনা রোগী থাকলে সেটি হবে ইয়েলো জোন। তবে ঢাকার বাইরের জন্য প্রতি লাখে ৩ থেকে ৯ জন রোগী থাকলেই সেটি ইয়েলো জোন বলে বিবেচিত হবে। একইভাবে কোনো এলাকায় ১৪ দিনের মধ্যে নিশ্চিত রোগী যদি ৩ জনের কম অথবা কোনো রোগী না থাকলে সেটি হবে গ্রিন জোন। নির্দেশনায় আরও বলা হয়েছে, শহরের কোনো এলাকায় রেড জোন ঘোষণা হলে সেখান থেকে কেউ বাইরে যেতে পারবেন না। সব কাজ (ফ্যাক্টরি, অফিস) ঘরে বসেই করতে হবে। তবে গ্রাম এলাকায় কৃষি কাজ করতে বাধা নেই। অসুস্থ হলেই শুধু হাসপাতালে যাওয়ার অনুমতি রয়েছে।

জরুরি প্রয়োজনীয় দ্রব্য কেনার ব্যবস্থা থাকবে তবে সাইকেলসহ কোনো ধরনের যানবাহন ব্যবহার করা সম্পূর্ণ নিষেধ। এমনকি নৌ, রেল বা সড়ক যোগাযোগও বন্ধ থাকবে। শহরাঞ্চলে মুদি ও ওষুধের হোম ডেলিভারি দেয়ার ব্যবস্থা থাকবে। গ্রামে নির্দিষ্ট সময় ধরে দোকান খোলা থাকবে। গ্রামে কাঁচাবাজার খোলা থাকলেও শহরে সেটি থাকবে না। ইয়েলো জোনের ক্ষেত্রে ৫০ ভাগ লোকবল নিয়ে অফিস বা ফ্যাক্টরি চালানো যাবে। তবে জনাকীর্ণ ফ্যাক্টরির ক্ষেত্রে ৩৩ শতাংশ শ্রমিক নিয়ে কাজ করতে হবে। জরুরি চলাচলের ক্ষেত্রে একজন যাত্রী নিয়ে রিকশা, ভ্যান বা সিএনজি, ট্যাক্সি চলবে। নিজে অথবা আবাসিক ড্রাইভার থাকলে ব্যক্তিগত গাড়ি চালানো যাবে।



 

Show all comments
  • Shaek Robin ১৪ জুন, ২০২০, ১:০৮ এএম says : 0
    ৪৯ জায়গা লকডাউন তাহলে তো পুরা ঢাকাই লকডাউন দেওয়া জায়
    Total Reply(0) Reply
  • Mehadi Hasan ১৪ জুন, ২০২০, ১:০৯ এএম says : 0
    আচ্ছা লকডাউন দিয়ে কি ভাইরাস নির্মুল হবে?? নাকি সংক্রামণ হার কমবে??
    Total Reply(0) Reply
  • ভালো ছেলে ১৪ জুন, ২০২০, ১:০৯ এএম says : 0
    আর কবে হবে??? শুধু শুনতেসি হবে হবে হবে,,,, is it a joke??
    Total Reply(0) Reply
  • Mahmuda Akter Munni ১৪ জুন, ২০২০, ১:০৯ এএম says : 0
    বাংলাদেশের কোথাও পরিপূর্ণ লকডাউন হয় না আল্লাহ্ আপনি আমাদের সহায় হউন। আমাদের কে হেফাজত করুন। আমিন।
    Total Reply(0) Reply
  • Zakaria Sajal ১৪ জুন, ২০২০, ১:১০ এএম says : 0
    এই সব কি বলে আসলে বুজতে পারিনা ।। বাংলাদেশ এ লক ডাউন বলে কেউ কোন দিন মেনেছিল না মানবে ?? রাস্তা ঘাটে দেখলে মনে হয় ঈদ লাগছে যেই ভাবে ঘুরে বেড়াইতেছে ।। ডেমরা জুরাইন যাত্রাবাড়ি কখনই লাখ ডাউন হবে না
    Total Reply(0) Reply
  • Shamim Ara ১৪ জুন, ২০২০, ১:১০ এএম says : 0
    লক ডাউন এর খবর পেয়ে মানুষ এলাকা ছেড়ে অন্য এলাকায় চলে যায়।এই ভাবে চলতে থাকলে করনা কোনো দিনই আমাদের ছেড়ে যাবে না।
    Total Reply(0) Reply
  • Mir Anisuzzaman ১৪ জুন, ২০২০, ১:১০ এএম says : 0
    আক্রান্তের সংখ্যায় চীনকে ছাড়িয়ে গিয়েও আমরা এখনো পরিকল্পনাই করছি, চমৎকার
    Total Reply(0) Reply
  • Nakib Hassan ১৪ জুন, ২০২০, ১:১১ এএম says : 0
    100% curfew dorker for 3 weeks... Curfew na manle guli koira maira fela uchit. Otherwise situation konodin e control e ashbe na.. eeita #fact.
    Total Reply(0) Reply
  • Mohammed Shah Alam Khan ১৪ জুন, ২০২০, ১০:০৭ এএম says : 0
    রাজধানীর ৪৯ এলাকা লকডাউন হবে এবং সেসব এলাকার নামও এখানে দেয়া হয়েছে। এখন এখানে লকডাউন হবার কথা শুনে কেহ যদি বেকায়দায় পরার কথা ভেবে বের হয়ে ভাল এলাকায় শশুর বাড়ি কিংবা আত্মীয়স্বজনের বাসায় চলে যায় এবং যিনি গেলেন তিনি নিজেই যদি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে থাকেন তাহলে বিষয়টা কি দাড়াচ্ছে এটা ভাববার বিষয় নয় কি??? এমনিতেই সরকারের পরীক্ষামূলক রেড জোন পূর্ব রাজাপারায় কড়াকড়ি হতে গিয়ে বড়ভাইদের সমস্যা দেখা দিয়েছে। আমার মনেহয় সরকার প্রধানকে (প্রধানমন্ত্রী) এখন আরো সর্তকতা অবলম্বন করে সিদ্ধান্ত দিতে হবে, নয়ত এবারও সরকারের সকল প্রচেষ্টা বিফলে যাবে। ইতিমধ্যে সরকারের ভুলের কারনে জনগণের আবস্থা ত্রাহি ত্রাহি হয়েছে। ক্রমান্বয়ে বাংলাদেশে করোনার প্রভাব বেড়েই চলছে। মৃত্যুর সংখ্যাও এখন ধরা ছোয়ার বাহিরে চলে যাচ্ছে। বলতেগেলে এখন বাংলাদেশ বিশ্বের করোনা আক্রান্ত দেশ গুলোকে একে একে ছাড়িয়ে যাচ্ছে। যখন বিশ্বের আক্রান্ত দেশগুলো স্বাভাবিক অবস্থার দিকে ফিরে যাচ্ছে আর তখন বাংলাদেশে আক্রান্তের সংখ্যা বাড়ছে!!! এই অবস্থার রশি যদি শক্ত হাঁতে না ধরা যায় তাহলে বাংলাদেশ অগণিত মানুষ রাস্তা ঘাটে লাশ হয়ে পরে থাকবে। আল্লাহ্ বাংলাদেশর সরকারকে সুভবুদ্ধি দান করুন যাতে করে সরকার দেশের জনগণকে করোনার হাত থেকে বাচানোর প্রচেষ্টা চালাতে সক্ষম হয়। আমিন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ