Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ববি ও শেবাচিমের যৌথ উদ্যোগে করোনা প্রতিরোধক কীট আবিষ্কারের দাবি

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ৮:৩০ পিএম

বরিশাল বিশ্ববিদ্যালয় এবং দক্ষিণাঞ্চলের একমাত্র করোনা রোগ নির্ণয় ও চিকিৎসা প্রতিষ্ঠান শেরে বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষকদের ব্যক্তিগত উদ্যোগে করোনা প্রতিরোধক ডিভাইস (কীট) উদ্ভাবন করা হয়েছে বলে জানানো হয়েছে। এই ডিভাইসের নামকরণ করা হয়েছে ‘কোভিট কীট’ নামে। শনিবার বিষয়টি নিশ্চিত করেছেন এই ডিভাইসটির আবিষ্কারক দুজন শিক্ষক। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের বায়ো মেডিকেল প্রকৌশল বিভাগ থেকে কীটটি ইতোমধ্যে ব্যবহার উপযোগী হিসেবে ছাড়পত্র লাভের পরে বাংলাদেশ মেডিকেল রিসার্স কাউন্সিলের (বিএমআরসি) চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায়।
শেরেবাংলা মেডিকেল কলেজের নিউরোমেডিসিন বিভাগের রেজিস্ট্রার ডাঃ এইচ এম মাসুম বিল্লাহ্ এবং বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রাণ রসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. রেহানা পারভীন যৌথ উদ্যোগে এ প্রতিরোধক কীট তৈরি করেছেন।
এ বিষয়ে বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও জীবপ্রযুক্তি বিভাগের চেয়ারম্যান ড. রেহানা পারভীন সাংবাদিকদের জানিয়েছেন, ‘মূলত মানুষের নিঃশ্বাসের মাধ্যমে করোনা ভাইরাস বাতাসে ছড়ায়। যা পরবর্তীতে সুস্থ ব্যক্তিকে আক্রান্ত করে। করোনা প্রতিরোধী এই কীটের মাধ্যমে আক্রান্ত মানুষের নিঃশ্বাস থেকে নির্গত কার্বন ডাই অক্সাইড পুরোপুরি করোনা ভাইরাস মুক্ত হয়ে পরিবেশে যাবে। এই ডিভাইসের সুবিধা হচ্ছে এটি ব্যবহারের ফলে তার দ্বারা অন্য কেউ সংক্রমিত হওয়ার সুযোগ থাকবে না’ বলে জানান তিনি।
করোনা প্রতিরোধী ডিভাইস তৈরি প্রজেক্টের প্রধান পরিদর্শক ডাঃ এইচ. এম মাসুম বিল্লাহ জানান, ডিভাইস তৈরির কাজ ইতোমধ্যে শেষ হয়েছে। বিএমআরসি’র অনুমোদন পেলে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করা হবে। বর্তমানে কিছু দাপ্তরিক জটিলতা ও সীমাবদ্ধতার কারনে অনুমোদন পেতে দেরি হচ্ছে। তবে বিএমআরসি সার্বিক বিষয় বিবেচনা করে খুব শীঘ্রই ডিভাইসটির অনুমোদন দেবে বলে আশা করছেন তারা।
বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. ছাদেকুল আরেফিন এ ব্যাপারে সাংবাদিকদের বলেছেন, ‘বিষয়টি অত্যন্ত আশাব্যঞ্জক। আমি বিষয়টি নিয়ে নিয়মিত খোঁজ রাখছি। এটি চূড়ান্ত অনুমোদন পেলে বর্তমান পরিস্থিতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে’ বলেও আশাবাদ ব্যক্ত করেন ভিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ