Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দীর্ঘ ৩মাস পর কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি শুরু

কুড়িগ্রাম জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ৪:০০ পিএম | আপডেট : ৪:০০ পিএম, ১৩ জুন, ২০২০

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ ২মাস ২৮ দিন বন্ধ থাকার পর কঠোর স্বাস্থবিধি মানার শর্তে আজ শনিবার দুপুর ১২ টায় কুড়িগ্রামের সোনাহাট স্থলবন্দর দিয়ে আমদানি রপ্তানি শুরু হয়েছে । বন্দরের কাষ্টম পরিদর্শক আবু সাইদ জানান, এ দিন তিনটি প্রতিষ্ঠানের ১৫টি ট্রাকে পাথর আমদানি এবং একটি প্রতিষ্ঠানের এক ট্রাক গার্মেন্টস পণ্য রপ্তানির মধ্যদিয়ে স্থলবন্দরের কার্যক্রম শুরু হয়। বন্দর কর্তৃপক্ষ এবং ব্যবসায়ীরা জনান, স্বাস্থ্য বিধি মেনে উভয় দেশের সম্মতি ক্রমে আমদানি রপ্তানি শুরু হয়েছে। তারা আরও জানান, ভারতীয় ড্রাইভারদের হাত ধোওয়ার জন্য বন্দরের প্রবেশ মূখে এবং প্রত্যেকটি ডিপোতে শ্রমিকদের জন্য সাবান পানি রাখা হয়েছে।আমদানি রপ্তানিকারক আরিফুল সওদাগর কিং জানান, সামাজিক দূরত্ব বজায় রেখে মাস্ক পড়ে ডিপোগুলোতে পণ্য খালাস করছে শ্রমিকরা। তাদের সুরক্ষার জন্য সকল প্রকার স্বাস্থবিধি মানা হচ্ছে।
সোনাহাট স্থলবন্দর আমদানি-রপ্তানি সমবায় সমিতির সভাপতি আব্দুর রাজ্জাক জানান, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে একটি মেডিক্যাল টিম রয়েছে। মেডিক্যাল টিম ভারতীয় ড্রাইভারদের তাপমাত্রা এবং স্বাস্থ পরীক্ষা করার পর বন্দরে প্রবেশ করানো হয়। এছাড়া ভারতীয় ড্রাইভাররা ট্রাক থেকে নামাতে পারবে না। ট্রাকে থাকা অবস্থায় পণ্য খালাসের শেষে তারা পুনরায় ভারতে চলে যাবে।
সোনাহাট স্থলবন্দরের সহকারী পরিচালক (ট্রাফিক) গিয়াস উদ্দিন জানান, সম্পূর্ণ স্বাস্থ বিধি মেনে আমদানি রপ্তানি কার্যক্রম শুরু হয়েছে।
উল্লেখ্য করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে গত ১৫ মার্চ’২০২০ থেকে বন্দরটিতে আমদানি রপ্তানি বন্ধ রাখে ভারত। পরে ২৬ মার্চ থেকে বাংলাদেশে সরকারী ছুটির ঘোষণা হলে সবধরণের কার্যক্রম বন্ধ রাখে বন্দর কর্তৃপক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ