Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সউদী থেকে ফিরতে বাংলাদেশিদের রেজিস্ট্রেশন শুরু

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সউদী আরবের সঙ্গে বাংলাদেশের বিমান চলাচল বন্ধ থাকায় দেশটিতে বসবাসরত বাংলাদেশিরা দেশে ফিরতে পারছেন না। তবে তাদের দেশে ফেরাতে এবার উদ্যোগ নিয়েছে দূতাবাস। সউদী আরবে বসবাসরত বাংলাদেশিদের যারা শারীরিকভাবে গুরুতর অসুস্থ, কোম্পানি থেকে এক্সিট নিয়ে চূড়ান্তভাবে দেশে ফিরতে চান বা পারিবারিক জরুরি প্রয়োজনে দেশে ফিরতে চান তাদের দেশে ফেরার ব্যবস্থা করছে সেখানকার বাংলাদেশ দূতাবাস।
আগামী ২০ জুন (সম্ভাব্য তারিখ) সউদী আরবের রিয়াদ থেকে ও ১ জুলাই পর্যন্ত জেদ্দা থেকে বাংলাদেশ বিমানের দুটি বিশেষ ফ্লাইট ঢাকার উদ্দেশে ছেড়ে যাবে বলে জানিয়েছে দূতাবাস। এই ফ্লাইটে যাত্রীদের নিজ খরচে দেশে ফিরতে পারবেন। তবে দেশে ফিরতে চাইলে দূতাবাসে অনলাইনে রেজিস্ট্রেশন করতে হবে। এছাড়া দূতাবাসের ওয়েবসাইট এবং অফিশিয়াল ফেসবুক পেজেও বিস্তারিত তথ্য দেয়া হয়েছে।
এ বিষয়ে সউদী আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, সউদী আরবে প্রায় ২১ লাখ বাংলাদেশি বসবাস করছে। অনেকেই জরুরি পারিবারিক প্রয়োজনে দেশে ফিরতে চান। অনেক অসুস্থ প্রবাসী রয়েছেন। এখানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অনেক ছাত্র দেশে যাওয়ার অপেক্ষায় রয়েছেন। অনেকে ভিজিট ভিসায় এসে দেশে ফিরে যেতে পারছে না। আমরা সবার কথা ভেবে এই উদ্যোগ গ্রহণ করেছি। তিনি বলেন, অনেকে বিভিন্ন কোম্পানি থেকে চাকরি শেষে ফাইনাল এক্সিট ভিসা নিয়ে দেশে যাওয়ার জন্য অপেক্ষা করছেন। এ পরিস্থিতিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সার্বিক তত্ত্বাবধানে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুটি ফ্লাইটের ব্যবস্থা করা হয়েছে। যার একটি রিয়াদ থেকে ও আরেকটি জেদ্দা বিমান বন্দর থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করবে।
রাষ্ট্রদূত জানান, অগ্রাধিকার ভিত্তিতে এ রেজিস্ট্রেশন সম্পন্ন হবে। রেজিস্ট্রশনকারীদের দূতাবাসের পক্ষ থেকে ফোন করে রিয়াদের জন্য ৪০০ জন ও জেদ্দার জন্য ৪০০ জন প্রবাসীকে টিকিট ক্রয়ের জন্য নির্দিষ্ট সময় জানিয়ে দেয়া হবে। পরবর্তীতে আসন ফাঁকা থাকা সাপেক্ষে অন্যদের ক্রমানুসারে ফোন করা হবে।
বিমান বাংলাদেশ কর্তৃপক্ষ রিয়াদ-ঢাকা একমুখী যাত্রার টিকিটের মূল্য ইকোনোমি ক্লাস ২৮০০ সউদী রিয়াল ও বিজনেস ক্লাস ৩৮০০ সউদী রিয়াল নির্ধারণ করেছে। জেদ্দা-ঢাকা বিমানের একমুখী যাত্রার টিকিটের মূল্য ধরা হয়েছে ইকোনামি ক্লাসের জন্য ৩০৩০ সউদী রিয়াল ও বিজনেস ক্লাস ৪০৩০ রিয়াল।
রাষ্ট্রদূত গোলাম মসীহ বলেন, বাংলােেদইশ পাসপোর্টধারীরা যারা দূতাবাসের মাধ্যমে রেজিস্ট্রেশন সম্পন্ন করবেন শুধু তারাই ওই বিমানে ভ্রমণ করতে পারবেন। যাত্রীরা সৌদি আরবের বাংলাদেশ বিমানের নির্দিষ্ট অফিস থেকে টিকিট ক্রয় করবেন। করোনায় আক্রান্ত নন বা কোনো উপসর্গ নেই এ মর্মে সউদী কর্তৃপক্ষের ইস্যুকৃত সার্টিফিকেট বিমানে প্রবেশের পূর্বে প্রত্যেক যাত্রীকে অবশ্যই সঙ্গে রাখতে হবে। ঢাকায় অবতরণের পর বিমান বন্দরে তা জমা দিতে হবে এবং বাংলাদেশ সরকার নির্ধারিত কোয়ারেন্টিন সম্পর্কিত সকল সিদ্ধান্ত মেনে চলতে হবে। প্রত্যেক যাত্রীকে মাস্ক, হ্যান্ড গ্লাভস পরিধান ও প্রয়োজনীয় স্বাস্থ্য-বিধি অবশ্যই মেনে চলতে হবে।
এ বিষয়ে বিস্তারিত তথ্যের জন্য প্রবাসীদের বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জেদ্দা ও রিয়াদস্থ রিজিওনাল অফিসের সাথে যোগাযোগের জন্য অনুরোধ করা হয়েছে। রিয়াদ এর জন্য ০৫০৪২৪৬৩৫২ ও ০৫৬ ৯৬৪ ১৮২৪ এই নম্বরে ও জেদ্দার জন্য ০৫৫ ৮৮৭ ২৫৮০ ও ০৫০ ৫৬১ ৮২১৩ এই নম্বরে যোগাযোগের অনুরোধ জানানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ