Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আক্রান্ত ছাড়ালো সাড়ে ৪ হাজার

চট্টগ্রামে বেহাল চিকিৎসায় উদ্বেগ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৩ জুন, ২০২০, ১২:০১ এএম

চট্টগ্রামে করোনাভাইরাসের সংক্রমণ উদ্বেগজনক হারে বাড়ছে। মহানগরী ও জেলার কয়েকটি এলাকা হয়ে উঠেছে করোনার হটস্পট। বিপজ্জনক সংক্রমণের মধ্যে হাসপাতালে শয্যা, অক্সিজেন ও আইসিইউ সঙ্কটে বেঘোরে মৃত্যুর ঘটনায় জনমনে উদ্বেগ-শঙ্কা ছড়িয়ে পড়েছে। আক্রান্তরা উন্নত চিকিৎসার আশায় চট্টগ্রাম ছাড়ছেন।
স্বাস্থ্যবিভাগের কর্মকর্তারা বলছেন, ব্যাপকহারে সামাজিক সংক্রমণ হচ্ছে। এতে রোগীর সংখ্যা দ্রুত বাড়ছে। আর নমুনা পরীক্ষায় ধীরগতির কারণে অনেকের সংক্রমণ শনাক্ত করা যাচ্ছে না। কম উপসর্গ নিয়ে তারা সংক্রমণ ছড়িয়ে দিচ্ছেন। রিপোর্ট পেতে সপ্তাহ থেকে দশদিন পার হয়ে যাচ্ছে। করোনা পজেটিভ রিপোর্ট না আসায় করোনা ইউনিটে ভর্তি মিলছে না। উপসর্গ থাকায় অন্য হাসপাতালেও তাদের ঠাঁই হচ্ছে না।
সরকারি বেসরকারি হাসপাতালে বেহাল চিকিৎসাসেবায় মৃত্যু বেড়েই চলেছে। প্রতিদিন বিনা চিকিৎসায় মানুষ মরছে। এতে রোগী ও তাদের স্বজনদের মধ্যে উৎকন্ঠা বিরাজ করছে। অনেকে আক্রান্ত হওয়ার পর চিকিৎসার জন্য ঢাকায় চলে যাচ্ছেন। করোনাকালে বেশি বিপাকে পড়েছেন উপসর্গসহ অন্যান্য জটিল রোগে আক্রান্তরা। সরকারি হাসপাতালে শয্যা নেই। বেসরকারি হাসপাতালেও করোনা সন্দেহে এমন রোগীর চিকিৎসা দিচ্ছে না।
প্রশাসনের হুমকি ধমকিতে কয়েকটি হাসপাতাল করোনা রোগীদের চিকিৎসা শুরু করলেও তা নামমাত্র। ইউএসটিতে চিকিৎসকসহ লোকবল সঙ্কট আছে। আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালে করোনা ইউনিটে শয্যা খালি নেই। অন্য হাসপাতালে রোগী ভর্তি শুরু হয়নি।
এদিকে চট্টগ্রামে একদিনে নতুন করে আরও ২০৭ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ নিয়ে আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৫৯৩ জন। মারা গেছেন ১০৬ জন। হাসপাতালে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি গেছেন ৩১১ জন। বাসায় চিকিৎসা নিয়ে সুস্থ হয়েছেন এক হাজার একজন। মোট সুস্থ ১৩১২ জন।
সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি বলেন, সংক্রমণ বেড়ে যাওয়ায় চট্টগ্রামে দিনে এক হাজার নমুনা পরীক্ষার উদ্যোগ নেওয়া হয়েছে। ইতোমধ্যে বেসরকারি ইমপেরিয়াল হাসপাতালে টেস্ট শুরু হয়েছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়েও টেস্ট চলছে। আরও দুটি ল্যাবে টেস্ট শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ