Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ডোমারে ব্রি হাইব্রিড-৩ ও ব্রি হাইব্রিড-৫ ধান চাষে সফলতা

নীলফামারী সংবাদদাতা | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ৪:০৮ পিএম

নীলফামারীর ডোমার উপজেলার বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের উদ্ভাবিত দেশীয় হাইব্রিড জাত ব্রি হাইব্রিড-৩ ও ব্রি হাইব্রিড-৫ ধান বীজ চাষে ব্যাপক সফলতা পেয়েছে।

জানা যায়, দেশের ধান গবেষণা ইননস্টিটিউট প্রথমবারের মতো বোরো মৌসুমের জন্য দুটি হাইব্রীড জাত উদ্ভাবন করে। যা ব্রি হাইব্রিড ধান-৩ এবং ব্রি হাইব্রিড ধান-৫ নামে পরিচিত। এ জাত দুটি কৃষক পর্যায়ে বীজ হিসেবে সরবরাহের লক্ষ্যে দেশের উত্তর জনপদের নীলফামারী জেলার ডোমার উপজেলার সেতু বীজ কোং প্রথমবারের মতো এ বছর চাষ করেন। যার সমস্ত কারিগরি সহায়তাসহ দিক নির্দেশনা দেয় ডোমার উপজেলা কৃষি সম্প্রাসারণ অধিদফতর। বীজ উৎপাদনের প্রথম চাষেই ব্যাপক সফলতা পায় কৃষি বিভাগ।

ডোমার উপজেলা কৃষি সম্প্রাসারণ কর্মকর্তা হাচিনুর রহমান বলেন, এ জাত দুটির ফলন কৃষক পর্যায়ে হেক্টর প্রতি ২৫ টন পাওয়া যাবে। অন্যান্য জাতের চেয়ে সময় কম লাগে এ ধান চাষে। এছাড়া এই জাত দুটির রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি। এ দেশের জলবায়ু ও আবহাওয়ার সাথে মানানসই।



 

Show all comments
  • মোঃআবু নাসের ১৭ ডিসেম্বর, ২০২০, ৮:১৩ পিএম says : 0
    ব্রি হাইব্রিড ৩
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ