Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ভার্চুয়াল আদালত : আইনে পরিণত হচ্ছে অধ্যাদেশ

বাংলাদেশ ব্যাংক গভর্নর নিয়োগ আইন সংশোধনে অনুমোদন বয়সসীমা ৬৭ বছর হলো

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ১২:০০ এএম

বাংলাদেশ ব্যাংকের গভর্নর নিয়োগের বয়সসীমা ৬৫ বছর থেকে বাড়িয়ে ৬৭ করে আইনের সংশোধনী অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। তথ্যপ্রযুক্তি ব্যবহার এবং ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বিচার কাজ পরিচালনার জন্য ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০’-এর খসড়ার নীতিগত ও চ‚ড়ান্ত অনুমোদন দিয়েছে।

গতকাল জাতীয় সংসদ ভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে দ্য বাংলাদেশ ব্যাংক (অ্যামেন্ডমেন্ট) অ্যাক্ট, ২০২০-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

বর্তমান গভর্নর সাবেক সচিব ফজলে কবিরের ৬৫ বছর পূর্ণ হবে আগামী ৩ জুলাই। এ হিসেবে ঐ দিন তার অবসরে যাওয়ার কথা রয়েছে। তাকে রাখতে সরকার আইনের নতুন সংশোধন এনেছে বলে জানা গেছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, তথ্য-প্রযুক্তি ব্যবহার এবং ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে বিচার কাজ পরিচালনার জন্য ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০’-এর খসড়ার নীতিগত ও চ‚ড়ান্ত অনুমোদন দিয়েছে। গত ৭ মে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০’ এর খসড়ার অনুমোদন দেয়া হয়। ৯ মে অধ্যাদেশটি জারি করা হয়েছিল। খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বিদ্যমান আইনের বিধান অনুযায়ী আদালতে মামলার পক্ষ বা তাদের পক্ষে নিযুক্ত আইনজীবীদের এবং সাক্ষীদের সশরীরে উপস্থিতির মাধ্যমে মামলার বিচার কার্যক্রম সম্পন্ন করা হয়।

সমগ্র বিশ্বের মতো বাংলাদেশেও কোভিড-১৯ মহামারি রোধকল্পে এক মাসের অধিক সময় ধরে কতিপয় ব্যতিক্রম ব্যতীত আদালতসহ সরকারি-বেসরকারি সব ধরনের প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা এবং মানুষের সমাগম হয় এমন সব কর্মকান্ড নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।
তিনি বলেন, বর্তমানে আদালতসহ সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান খুলে দেয়া হলেও কোভিড-১৯ মহামারি রোধকল্পে অধিকতর জনসমাগম নিরুৎসাহিত করা হয়েছে। এ পরিস্থিতিতে দেশের সব আদালতে বিচার কার্যক্রম অব্যাহত রাখার সুবিধার্থে ভিডিও কনফারেন্সিংসহ অন্য ডিজিটাল মাধ্যমে বিচার কার্যক্রম করার জন্য অধ্যাদেশটিকে আইনে পরিণত করতে হলে একাদশ জাতীয় সংসদের ৮ম অধিবেশনের প্রথম বৈঠকের তারিখ থেকে পরবর্তী ৩০ দিনের মধ্যে প্রশাসনিক মন্ত্রণালয় অর্থাৎ আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগ জাতীয় সংসদে উপস্থাপন করে অনুমোদন করাতে হবে। অন্যথায় ৩০ দিন অতিবাহিত হলে অধ্যাদেশটির কার্যকারিতা লোপ পাবে।

এ অবস্থায় আইন ও বিচার বিভাগ জাতীয় সংসদে উপস্থাপনের লক্ষ্যে ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার আইন, ২০২০ শীর্ষক একটি আইনের খসড়া বিল প্রস্তুত করা হয়েছে। প্রস্তাবিত আইনটি কার্যকর হলে বিদ্যমান প্রেক্ষাপটে ভিডিও কনফারেন্সিংসহ অন্য ডিজিটাল মাধ্যমে বিচার কার্যক্রম পরিচালনা অব্যাহত থাকবে।



 

Show all comments
  • Nazmun Shadat Sumon ৯ জুন, ২০২০, ১:০৯ এএম says : 0
    তার মানে দুর্নীতি বেড়ে জাবে
    Total Reply(0) Reply
  • Md. Syful Islam Akhon ৯ জুন, ২০২০, ১:০৯ এএম says : 0
    অপরাধীরা যে‌হেতু ভি‌ডিও কনফা‌রেন্স ক‌রে অপরাধ ক‌রে তাই।
    Total Reply(0) Reply
  • Towhidul Islam ৯ জুন, ২০২০, ১:১০ এএম says : 0
    সরকারের নগন্য ব্যবস্থাপনার কারনেই করোনা সংক্রমণ বৃদ্ধি হচ্ছে, গুটি কয়েক ল্যাব,নমুনা সংগ্রহ পয়েন্ট সীমিত, মানুষকে মেরেফেলার জন্য সরকারই যথেষ্ট।
    Total Reply(0) Reply
  • Keya Nur ৯ জুন, ২০২০, ১:১০ এএম says : 0
    মাননীয় প্রধানমন্ত্রী আপনি ভজ্রকণঠে বলে দিন দয়া করে,যারা সরকারি ত্রান আত্মসাৎ করবে,তাদের দৃষ্টান্ত মুলক শাস্তি দেওয়া হবে,যেমন করে বলেছিলেন,যে ডাক্তার রা রোগিদের সেবা দিবেনা,তারা আদু ডাক্তারি করতে পারবে কিনা সন্দেহ আছে।
    Total Reply(0) Reply
  • Faruque Azam ৯ জুন, ২০২০, ১:১১ এএম says : 0
    করোনার লক ডাউনে ভূমি দস্যুতার বিষয় বিবেচনা করে আইন তৈরী করা হউক।
    Total Reply(0) Reply
  • Adv Farid Ahmed Abir ৯ জুন, ২০২০, ১:১২ এএম says : 0
    বিচার মানে কি শুধুই হাজতি আসামির জামিন শুনানি?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ