Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩ হাজার কোটি টাকার প্রকল্প

কৃষি যন্ত্রপাতি ক্রয়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুন, ২০২০, ১২:০০ এএম

করোনাভাইরাসের মহাদুর্যোগের সময় শ্রমিক সঙ্কটে কৃষক যখন দিশেহারা তখন কৃষি বিভাগের হারভেস্টার মেশিন আশার আলো হয়ে দেখা দেয়। দেশের হাওর অঞ্চলসহ অনেক স্থানে হারভেস্টার মেশিনে বোরো ধান কাটে কৃষক তাদের গোলায় তুলেছেন।
কৃষির উন্নয়ন ও কৃষকের কথা চিন্তা করে এবার কৃষি মন্ত্রণালয় তিন হাজার কোটি টাকার প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের মাধ্যমে দেশের কৃষি ব্যবস্থাকে আধুনিক ও যান্ত্রিকীকরণ করা হবে। এ প্রক্রিয়া সারাদেশের কৃষকদের বড় ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি দেয়া হবে।
কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, প্রকল্পের আওতায় হাওর ও লবণাক্ত জেলায় যন্ত্রপাতি কেনায় ৭০ শতাংশ ভর্তুকি দেয়া হবে। অন্য জেলায় দেয়া হবে ৫০ শতাংশ।
প্রকল্পের ডিপিপি (উন্নয়ন প্রকল্প প্রস্তাবনা) পরিকল্পনা কমিশনে পাঠিয়েছে কৃষি সম্প্রসারণ অধিদফতর। প্রথমে তিন হাজার ২০০ কোটি টাকার প্রস্তাব করা হয়েছিল। তবে প্রকল্প মূল্যায়ন কমিটির (পিইসি) সভায় ব্যয় ২০০ কোটি টাকা কমিয়ে ৩ হাজার কোটি টাকা করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদফতর থেকে প্রকল্পটি সংশোধন হয়ে পরিকল্পনা কমিশনে এলে চ‚ড়ান্ত অনুমোদনের জন্য প্রকল্পটি একনেক সভায় উপস্থাপন করা হবে। এটি জুলাই ২০২০-২০২৫ সালের জুন মেয়াদে বাস্তবায়িত হওয়ার কথা রয়েছে।
কৃষি মন্ত্রণালয় সূত্র জানায়, ফসল উৎপাদনের প্রস্তুতিপর্ব, কাটার আগে পরিচর্যা, কাটার সময় ও কাটার পরে ফসলের বেশি ক্ষতি হয়। কৃষি কাজের এসব স্তরে আধুনিক কৃষি যন্ত্রপাতি ব্যবহারের নিশ্চয়তার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণে ক্ষতি কাটিয়ে ওঠা সম্ভব।
সম্প্রতি সচিবালয়ে এক অনুষ্ঠানে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক সাংবাদিকদের তিন হাজার ২০০ কোটি টাকার প্রকল্প হাতে নেয়ার কথা জানান। তিনি বলেন, টেকসই কৃষি উন্নয়নের জন্য কৃষি বাণিজ্যিকীকরণ করতে হবে। আধুনিক কৃষি যান্ত্রিকীকরণ ও কৃষির বহুমুখীকরণের মাধ্যমেই কৃষির উন্নয়ন সম্ভব।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ