Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

মির্জাপুরে ৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিল

মির্জাপুর (টাঙ্গাইল) জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ জুন, ২০২০, ৮:২২ পিএম

টাঙ্গাইলের মির্জাপুরের ৯ মুক্তিযোদ্ধার ভুয়া সনদ বাতিল করা হয়েছে। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরের পর বিমান বাহিনী ও বিজিবিতে যোগদানকালে তারা নিজেদের মুক্তিযোদ্ধা পরিচয় দিয়ে গেজেটভুক্ত হয়েছিলেন। কিন্ত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের কাছে তাদের গেজেটভুক্তির কোনো কাগজপত্র জমা না থাকায় ও বাহিনীগুলোর কাছে চাওয়া হলে তারা দিতে ব্যর্থ হয় জামুকার সভায় তাদের সনদ বাতিলের সিদ্ধান্ত হয়।
রবিবার (৭ জুন) সারাদেশে এক হাজার ১৮১ জন মুক্তিযোদ্ধার গেজেট বাতিল করে প্রজ্ঞাপন জারি করে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়। তাদের মধ্যে মির্জাপুরের এই ৯ জনের নামও প্রজ্ঞাপনে রয়েছে বলে জানা গেছে।
মির্জাপুরের গেজেট বাতিল হওয়া হলেন তৎকালীন বিডিআর বর্তমানে বর্ডারগার্ড বাংলাদেশ' (বিজিবি) যোগদানকৃতরা হলেন, উপজেলার আনাইতারা ইউনিয়নের আটিয়া মামুদপুর গ্রামের শুকুর ব্যাপারীর ছেলে ময়শের আলী (জেসিও-৪০৭৩ না: সুবে:, গেজেট নম্বর ৬৬৭৭), বহুরিয়া ইউনিয়নের বেত্রাসিন গ্রামের খোরশেদ আলী মিয়ার ছেলে শাজাহান মিয়া (হাবি:সহ: গেজেট নম্বর ৬৮০৮), উয়ার্শী ইউনিয়নের নতুন কহেলা গ্রামের আব্দুল হাকিমের ছেলে রবিউল আওয়াল (হাবিলদার, গেজেট নম্বর ৬৮৭৬), বরোটিয়া গ্রামের আবুল হোসেন খানের ছেলে আবদুল জব্বার (না:সহ:, গেজেট নম্বর ৫৭৪৩), আউটপাড়া গ্রামের রাহাজ উদ্দিনের ছেলে এবি সিদ্দিক (না:সুবে:, গেজেট নম্বর ৮৪১৬), ভাতগ্রামের মর্তুজা আলীর ছেলে আমজাদ আলী (হাবিলদার, গেজেট নম্বর ৭০০৪), বানাইল ইউনিয়নের ভাবখন্ড গ্রামের এরশাদ খানের ছেলে কামরুজ্জামান (হাবিলদার, গেজেট নম্বর ৭২৬৮), ফতেপুর ইউনিয়নের শুভুল্যা গ্রামের নাজিম উদ্দিন মোল্লার ছেলে শহিদুর রহমান (হাবিলদার, গেজেট নম্বর ৮৪২০) এবং বিমান বাহিনীতে যোগদানকৃত উপজেলার জামুর্কী ইউনিয়নের কদিম ধল্যা গ্রামের কাজি হাবিবুর রহমানের ছেলে কাজি মাহমুদুর রহমান (গেজেট নম্বর ৯১৫)।
‘জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল আইন-২০০২’ (২০০২ সনের ৮নং আইন) এর ৭(ঝ) ধারা অনুযায়ী জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল (জামুকার) সুপারিশের প্রেক্ষিতে এর তালিকা ৪১ এর ৫নং ক্রমিকে প্রদত্ত ক্ষমতা বলে জামুকার ৬৬তম সভার সিদ্ধান্ত মোতাবেক স্বাধীনতা যুদ্ধের (১৬ ডিসেম্বর ১৯৭১ সালের) পর বাহিনীতে যোগদানকৃত মুক্তিযোদ্ধাদের গেজেট বাতিল করে প্রজ্ঞাপন জারি করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ