Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

দক্ষিণাঞ্চচলের একমাত্র পিসিআর ল্যাবে রবিবার রক্ত পরিক্ষা বন্ধ রাখা হয়

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ৭ জুন, ২০২০, ৪:১১ পিএম

শেরে বাংলা মেডিকেল কলেজের মাইক্রো বায়োলজি বিভাগের এক কর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হবার পরে দক্ষিণাঞ্চলের একমাত্র পিসিআর ল্যাবটির কার্যক্রম রবিবার বন্ধ রেখে জীবানুমূক্ত করা হচ্ছে। সোমবার থেকে ল্যাবটির কার্যক্রম পুরো দমে শুরু করা যাবে বলে কলেজ প্রিন্সিপাল জানিয়েছেন।
গত এপ্রিলের শেষ প্রান্তে এ ল্যাবটি চালু করার পরে প্রথমে প্রতিদিন ৮০-৯০টি রক্তের নমুনা পরিক্ষা হত। অতি সম্প্রতি রোগীর সংখ্যা বেড়ে যাওয়ায় তিন শিফটে এখানে সাড়ে ৩শ পর্যন্ত নমুনা পরিক্ষা চলছিল। কিন্তু গত শুক্রবার কলেজের মাইক্রো বয়োলজি বিভাগের একজন টেকনিশিয়ানের রক্তে করোনা ভাইরাস সনাক্ত হবার পরে বিষয়টি নিয়ে যথেষ্ঠ দুঃশ্চিন্তায় পড়েন কতৃপক্ষ। শণিবার কলেজ ও হাসপাতাল কতৃপক্ষ যৌথ সভা করে স্বাস্থ্য অধিদপ্তরের অনুমোদন নিয়ে রবিবার ল্যাবটির কার্যক্রম বন্ধ রেখে জীবানুমূক্ত করার সিদ্ধান্ত গ্রহন করা হয়।
সে আলোকেই সোমবার দক্ষিণাঞ্চলের একমাত্র এ পিসিআর ল্যাবে কোন রক্ত পরিক্ষা করা হয়নি। বিষয়টি নিয়ে কলেজ প্রিন্সিপাল অধ্যঅপক ডা. অশিত ভুষন-এর সাথে আলাপ করা হলে তিনি জানান, ল্যাবটি বন্ধ করা হয়নি। আমরা এটিকে জীবানুমূক্ত রাখার লক্ষে প্রয়োজনীয় কাজ করছি। এটি যেকোন ল্যাবের জন্য নিয়মিত কার্যক্রম বলেও জানান তিনি।
উল্লেখ্য, দক্ষিণাঞ্চলের ৬টি জেলায় একমাত্র শের এ বাংলা মেডিকেল কলেজ হাসপাতালই পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। যেখান থেকে ৬টি জেলার ৪২টি উপজেলার করেনা উপসর্গ রোগীদের রক্ত পরিক্ষা অত্যন্ত দুরুহ ব্যাপার। পটুয়াখালীতে অনুরূপ একটি ল্যাব স্থাপন করলে তা দক্ষিণাঞ্চলে করেনা চিকিৎসার ক্ষেত্রে আরো সহায়ক ভ’মিকা পালন করবে বলে জানিয়েছেন চিকিৎসা বিশেষজ্ঞগন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ