Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

একদিনেই ৪০ মৃত্যু দেখলো বাংলাদেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ৩:০০ পিএম

করোনা সংক্রমণ প্রতিরোধে দুই মাসের বেশি সময় ধরে চলা সাধারণ ছুটি শেষে বড় ধরনের দুঃসংবাদ পেলো বাংলাদেশ। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়ে ৪০ জনের মৃত্যু হয়েছে। যা বাংলাদেশে এ যাবৎকালে সবচেয়ে বেশি। আক্রান্তের সংখ্যাও রেকর্ড ছাড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় দেশে করোনা শনাক্ত হয়েছে ২ হাজার ৫৪৫ জনের।

আজ রোববার (৩১ মে) দুপুর আড়াইটার দিকে করোনা পরিস্থিতি নিয়ে অনলাইনে স্বাস্থ্য অধিদপ্তরের দৈনন্দিন স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক প্রফেসর ডা. নাসিমা সুলতানা।

গত ২৪ ঘণ্টায় দেশের ৫২টি পরীক্ষাগারে ১২ হাজার ২২৯টি নমুনা সংগ্রহ করা হয়েছে। এরমধ্যে, ১১ হাজার ৮৭৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত মোট নমুনা সংগ্রহ করা হয়েছে ৩ লাখ ৮ হাজার ৯৩০টি। এরমধ্যে করোনা শনাক্ত হয়েছে ৪৭ হাজার ১৫৩ জনের। আক্রান্তদের মধ্যে মারা গেছেন আরও ৪০ জন। মৃত্যুর হার ১ দশমিক ৩৮ শতাংশ। তাদের মধ্যে ৩৩ জন পুরুষ ও ৭ জন নারী। ঢাকা বিভাগে ২৮ জন, চট্রগ্রাম বিভাগে ৮ জন, খুলনা বিভাগে ২ জন, রাজশাহী ও রংপুর বিভাগে ১ জন মারা গেছেন। মৃত্যুর বয়স ভিত্তিক বিশ্লেষণে তাদের মধ্যে ১ জনের ২১-৩০ বছরের মধ্যে, ৫ জনের বয়স ৩১-৪০ বছরের মধ্যে, ১১ জনের বয়স ৪১-৫০ বছরের মধ্যে, ৮ জনের বয়স ৫১-৬০ বছরের মধ্যে, ১১ জনের বয়স ৬১-৭০ বছরের মধ্যে এবং ৪ জনের বয়স ৭১-৮০ বছরের মধ্যে। এ পর্যন্ত করোনায় মৃত্যুবরণ করেছেন ৬৫০ জন।

সংক্রমণ ঠেকাতে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানিয়েছেন স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) প্রফেসর ডা. নাসিমা সুলতানা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) ও স্বাস্থ্য অধিদফতরের লকডাউন পরবর্তী সংশ্লিষ্ট দিকনির্দেশনা বিশেষ করে মাস্ক ব্যবহার এবং শারীরিক দূরত্ব মেনে চলার আহ্বান জানিয়েছেন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ