Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

হাইকোর্টে আরও ১১ ভার্চুয়াল বেঞ্চ

১৮ বিচারপতির শপথ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ মে, ২০২০, ১২:০২ এএম

শপথ নিলেন হাইকোর্ট বিভাগে স্থায়ী নিয়োগ পাওয়া ১৮ বিচারপতি। গতকাল বিকেল ৩টায় তাদের শপথ বাক্য পাঠ করান প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন। দেশের বিচার বিভাগের ইতিহাসে এই প্রথম ভিডিও কনফারেন্সের মাধ্যমে শপথ নিলেন বিচারপতিগণ। নিজ নিজ অবস্থানে থেকে তারা শপথ বাক্য পাঠ করেন। শপথ পরিচালনা করেন সুপ্রিম কোর্টের রেজিস্ট্র্রার জেনারেল মো. আলী আকবর।

এর আগে ২০১৮ সালের ৩০ মে তাদের হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিয়োগ দেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। দুই বছর পূর্ণ হওয়ায় গত শুক্রবার সংবিধানের ৯৫ অনুচ্ছেদ অনুযায়ী তাদের স্থায়ী নিয়োগ দেয়া হয়। শপথ গ্রহণকারী ১৮ বিচারপতি হলেন- আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের সদস্য হিসেবে দায়িত্ব পালন করে আসা জেলা জজ মো. আবু আহমাদ জমাদার, আইন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জেলা জজ) মো. মোস্তাফিজুর রহমান, নরসিংদীর জেলা ও দায়রা জজ ফাতেমা নজীব, ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা, ঢাকার জেলা ও দায়রা জজ এসএম কুদ্দুস জামান, ঢাকার বিভাগীয় বিশেষ জজ মো. আতোয়ার রহমান, সুপ্রিম কোর্ট বারের অ্যাডভোকেট এসএম আব্দুল মবিন, ডেপুটি অ্যাটর্নি জেনারেল খিজির হায়াত, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এসএম মনিরুজ্জামান, ডেপুটি অ্যাটর্নি জেনারেল শশাঙ্ক শেখর সরকার, অ্যাডভোকেট মোহাম্মদ আলী, অ্যাডভোকেট মহি উদ্দিন শামীম, অ্যাডভোকেট মো. রিয়াজ উদ্দিন খান, অ্যাডভোকেট মো. খায়রুল আলম, অ্যাডভোকেট আহমেদ সোহেল, ডেপুটি অ্যাটর্নি জেনারেল সরদার মো. রাশেদ জাহাঙ্গীর, ডেপুটি অ্যাটর্নি জেনারেল খোন্দকার দিলীরুজ্জামান ও অ্যাডভোকেট কেএম হাফিজুল আলম।

এদিকে করোনা সংক্রমণের বিষয় মাথায় রেখে অধিক মামলা নিষ্পত্তির লক্ষ্যে নতুন আরও ১১টি ভার্চুয়াল বেঞ্চ গঠন করেছেন সুপ্রিম কোর্ট কর্তৃপক্ষ। আদালতের মুখপাত্র ব্যারিস্টার মোহাম্মদ সাইফুর রহমান ইনকিলাবকে গতকাল বিকেলে এ তথ্য জানান। এ বিষয়ে অফিস আদেশও জারি করেছে সুপ্রিম কোর্ট রেজিস্ট্রার জেনারেল দফতর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হাইকোর্ট


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ