Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

আজ থেকে ৬৫ দিন সমুদ্রে মাছ ধরা নিষিদ্ধ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ মে, ২০২০, ১২:০১ এএম

দেশের সামুদ্রিক অর্থনৈতিক এলাকায় মাছের সুষ্ঠু প্রজনন ও মৎস্য সম্পদ সংরক্ষণ নিশ্চিত করতে দুই মাসেরও বেশি সময়ের জন্য সমুদ্রে সব ধরণের মাছ ধরা নিষিদ্ধ করা হয়েছে। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের দেয়া নির্দেশনা অনুযায়ী ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে।

গতকাল মঙ্গলবার এ বিষয়ে নির্দেশাপত্র জারি করেছে মন্ত্রণালয়। নৌবাহিনী সদর দপ্তর, জননিরাপত্তা বিভাগ, নৌপরিবহন মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, পুলিশ হেডকোয়ার্টার্স, কোস্ট গার্ড, র‌্যাব সদর দপ্তর, মৎস্য অধিদপ্তর, নৌপুলিশ, বরিশাল, খুলনা ও চট্টগ্রামের বিভাগীয় কমিশনার, সমুদ্র উপকূলীয় ১৪ জেলার জেলা প্রশাসক এবং সংশ্লিষ্ট বিভাগ, জেলা ও উপজেলা মৎস্য দপ্তরে এই নির্দেশনা পাঠানো হয়েছে।
এতে বলা হয়, অন্যান্য বছরের মতো সামুদ্রিক মৎস্য বিধিমালা-১৯৮৩ এর আওতায় দেশের সামুদ্রিক অর্থনৈতিক এলাকায় মাছের সুষ্ঠু প্রজনন ও সামুদ্রিক মৎস্য সম্পদ সংরক্ষণপূর্বক বিজ্ঞানসম্মত ও সহনশীল আহরণ নিশ্চিতকল্পে ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত মোট ৬৫দিন সকল প্রকার প্রজাতির মাছ ও ক্রাস্টাশিয়ান্স (চিংড়ি, লবস্টার, কাটল ফিস প্রভৃতি) ধরা নিষিদ্ধ করা হয়েছে।

নির্দেশাপত্রে সমুদ্রগামী সকল চ্যানেলের উৎসমুখে সকল মাছ ধরার নৌযান চলাচল বন্ধ করা, মাছ ধরা নিষিদ্ধকরণের ব্যাপক প্রচার, মৎস্য অবতরণ কেন্দ্র, আড়ৎ, বরফকল ইত্যাদিতে নিষিদ্ধকালীন মৎস্য অবতরণ না করা, কেনা-বেচা বন্ধ এবং বরফ সরবরাহ না করার কথা বলা হয়েছে। এছাড়া মৎস্য অধিদপ্তরের সদর দপ্তরে সমন্বয় সেল খোলা, নিষিদ্ধকালীন বিদেশি মাছ ধরার নৌযান যাতে বাংলাদেশের সমুদ্রসীমায় মাছ ধরতে না পাওে সে বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য বলা হয়েছে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ