Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বেসামাল নমুনাজট

চট্টগ্রামে সংক্রমণ বাড়ছেই : সুস্থ আরো ১২ জন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৯ মে, ২০২০, ১২:০২ এএম

করোনা টেস্টের অপক্ষোয় চট্টগ্রামের ফৌজদারহাটের বিআইটিআইডির ল্যাবে এক হাজার নমুনা জমে আছে। দিনে ৪০০ জমা পড়লেও সর্বোচ্চ আড়াইশ নমুনা পরীক্ষা হচ্ছে। এতে নমুনাজটে হিমশিম অবস্থা। নমুনা দিতে মানুষের ভিড়-জটলায় সংক্রমণ ছড়ানোর শঙ্কাও তৈরী হয়েছে।
ল্যাবের পরিচালক ডা. শাকিল আহমদ খান ইনকিলাবকে বলেন, সংক্রমণ বেড়ে যাওয়ায় নমুনা দেওয়ার হিড়িক পড়েছে। দিনে চারশ নমুনা জমা হলেও রাতে দিনে ১৬ ঘণ্টা কাজ করে আড়াইশ নমুনা টেস্ট করা যাচ্ছে। রিপোর্ট পেতে চার পাঁচ দিন লেগে যাচ্ছে।
তবে ভেটেরিনারি বিশ^বিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ ও চট্টগ্রাম মেডিক্যাল কলেজের প্রিন্সিপাল প্রফেসর ডা. শামীম হাসান জানান তাদের ল্যাবে তেমন জট নেই। প্রতিদিন যে নমুনা দেওয়া হচ্ছে তা পরীক্ষা করা হচ্ছে। চমেক হাসপাতাল, জেনারেল হাসপাতালসহ কয়েকটি হাসপাতালে সংগ্রহ করা নমুনা এ দুটি ল্যাবে পরীক্ষা করা হচ্ছে। সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি বলেন, সঙ্কটের মধ্যেও নমুনা টেস্ট বেড়েছে। কোন কোন দিন ৫শ’ নমুনা পরীক্ষা করা হচ্ছে। এরপরও জট আছে।
এদিকে করোনা চিকিৎসায় শয্যা সঙ্কট নিয়ে গতকাল বিভাগীয় কমিশনার এবিএম আজাদ কর্মকর্তাদের সাথে বৈঠক করেন। জানা গেছে আগামী ২১ মের মধ্যে চমেক হাসপাতালে পৃথক ব্লকে চিকিৎসা শুরু করতে বলা হয়েছে। অন্যদিকে আগে থেকে প্রস্তুত হলি ক্রিসেন্ট হাসপাতাল জেনারেল হাসপাতালের অধীনে চালু করতে বলা হয়। বর্তমানে সরকারি দুুটি হাসপাতালের ১৫০ শয্যায় চলছে করোনা চিকিৎসা। এখন কোন শয্যা খালি নেই।
অথচ রোগীর সংখ্যা বেড়েই চলেছে। গত ২৪ ঘণ্টায় আরও ৭৩ জনের সংক্রমণ শনাক্ত হয়েছে। এ পর্যন্ত ৭৮৯ জনের সংক্রমণ পাওয়া যায়। গতকাল ১২ জনসহ সুস্থ হয়েছেন ১২০ জন। মারা গেছেন ৩৬ জন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস

৪ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ