Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

করোনাতেও সচল গোপালগঞ্জ বিসিকের চাকা

স্টাফ রিপোর্টার, গোপালগঞ্জ থেকে : | প্রকাশের সময় : ১৮ মে, ২০২০, ৮:৩৯ পিএম

করোনার মধ্যেও গোপালগঞ্জ বিসিক শিল্পনগরীর অর্থনীতির চাকা সচল রাখা হয়েছে। এ শিল্প নগরীতে খাদ্য পণ্য ও কৃষি যন্ত্রপাতি উৎপাদন করা হচ্ছে। এসব শিল্পে উৎপাদিত পণ্য গোপালগঞ্জসহ আশপাশের জেলায় সরবরাহ করা হচ্ছে। এতে উপকৃত হচ্ছেন ভোক্তা, শিল্প উদ্যোক্তা ও শ্রমিকরা।
গোপালগঞ্জ বিসিক শিল্প নগরী সূত্রে জানা গেছে, শহরের বিসিক শিল্প নগরীতে ৬৪ টি শিল্প ইউনিট রয়েছে। এসব কারখানায় ২ হাজার শ্রমিক কাজ করেন। করোনার মধ্যে চালকল, মুড়ি মিল, বিস্কুট ফ্যাক্টরী, কৃষি যন্ত্রপাতি উৎপাদনকারী ৩৪ টি কারখানা চালু রয়েছে। ৩০টি ইউনিটের উৎপাদন বন্ধ রয়েছে। এছাড়া কৃষি যন্ত্রপাতি তৈরীর কারখানায় বিপুল পরিমাণ ধান মাড়াই কলসহ কৃষি যন্ত্রপাতি উৎপাদন করা হচ্ছে। স্বাস্থ্য বিধি মেনে, সাবান দিয়ে হাত ধুয়ে মাস্ক পড়ে ও সামাজিক দূরত্ব নিশ্চিত করে শ্রমিকরা এসব কারখানায় কাজ করছেন।
এছাড়া এ শিল্প নগরীর কিছু শিল্প করোনার মধ্যে বন্ধ রয়েছে। এসব শিল্পোদ্যোক্তারা শ্রমিক নিয়ে বিপাকে পড়েছেন। গোপালগঞ্জ বিসিক শিল্প মালিক সমিতির সভাপতি মো. মোশাররফ হোসেন বলেন, করোনা মহামারীর মধ্যে আমরা খাদ্য ও কৃষি পণ্য উৎপাদন করে অর্থনীতির চাকা সচল রেখেছি। বেশ কিছু কারখানা বন্ধ থাকায় শিল্প উদ্যোক্তা ও শ্রমিকরা কষ্টে আছেন। আমাদের শিল্পে প্রণোদনা ও শ্রমিকদের জন্য রেশন চালু করার দাবি জানাচ্ছি।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনা

২২ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ ফেব্রুয়ারি, ২০২৩
১৬ ফেব্রুয়ারি, ২০২৩
১৫ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ